রবিবার, ১৫ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
কৃষি

চুয়াডাঙ্গায় শিমের আবাদ দ্বিগুণ

চুয়াডাঙ্গা প্রতিনিধি

চুয়াডাঙ্গায় শিমের আবাদ দ্বিগুণ

এক বছরের ব্যবধানে চুয়াডাঙ্গায় শিমের আবাদ বেড়ে দ্বিগুণ হয়েছে। ফলনও হয়েছে ভালো। দাম আগের বছরের তুলনায় বেশি। সবজি উৎপাদনে উদ্বৃত্ত জেলা হওয়ায় চুয়াডাঙ্গার অন্য সবজির মতো শিমও চলে যাচ্ছে দেশের বড় বড় শহরে। অনুকূল আবহাওয়া আর অল্প খরচে লাভ বেশি। ফলে চুয়াডাঙ্গার শিমচাষিরা বেশ খুশি। চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি বছর চুয়াডাঙ্গা জেলায় ৪৩০ হেক্টর জমিতে শিমের আবাদ হয়েছে। গত বছর যা ছিল ২২৭ হেক্টর। এ বছর চুয়াডাঙ্গা সদর উপজেলায় ৪৫ হেক্টর, দামুড়হুদা উপজেলায় ২৫০ হেক্টর, জীবননগর উপজেলায় ১০৫ হেক্টর এবং আলমডাঙ্গা উপজেলায় ৩০ হেক্টর জমিতে শিমের আবাদ হয়েছে।

দামুড়হুদার ইব্রাহিমপুরের শিমচাষি আবদুল মান্নান জানান, সাধারণত মাচা পদ্ধতিতে শিমের আবাদ করা হয়। কারও যদি আগে থেকেই কোনো মাচা ফসল থাকে তাহলে শিমের মৌসুমে তার মাচার খরচ লাগে না।

একই গ্রামের শিমচাষি এনামুল হক জানান, এক বিঘা জমিতে শিমের আবাদ করতে খরচ হয় প্রায় ২০ হাজার টাকা। ভালো ফলন হলে এক বিঘা জমি থেকে কমপক্ষে ৫০ মণ শিম পাওয়া যায়। শিমের বর্তমান বাজার মূল্য প্রায় তিন হাজার টাকা মণ। ফলে শিমচাষে বিঘাপ্রতি লাভ হয় লাখ টাকার উপরে। চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. আলী হাসান জানান, এমনিতেই চুয়াডাঙ্গা জেলা খাদ্যে উদ্বৃত্ত। চাষিরা তাদের উৎপাদিত ফসলের দাম ভালো পেলে তারা খাদ্য উৎপাদনে আরও বেশি আগ্রহী হয়। গত বছর চুয়াডাঙ্গার শিমচাষিরা বেশ লাভবান হয়েছিলেন। এ কারণে এ বছর জেলায় আরো বেশি জমিতে শিমের আবাদ হয়েছে। এ বছর শিমের দামও আগের বছরের চেয়ে বেশি।

সর্বশেষ খবর