বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

বেগম রোকেয়া দিবস আজ

রোকেয়া পদক পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী

নিজস্ব প্রতিবেদক

বেগম রোকেয়া দিবস আজ

আজ ৯ ডিসেম্বর, বেগম রোকেয়া দিবস। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার ১৪০তম জন্ম এবং ৮৮তম মৃত্যুবার্ষিকী। দিবসটি উপলক্ষে সরকারি-বেসরকারি পর্যায়ে দেশব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোকেয়া দিবস উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।  রোকেয়া দিবসে সমাজসেবায় বিভিন্ন অবদান রাখার জন্য মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে আজ পাঁচজন বিশিষ্ট নারী ব্যক্তিত্বকে রোকেয়া পদক-২০২০ দেওয়া হবে।

রোকেয়া দিবসের কর্মসূচির মধ্যে আজ সকাল ১০টায় রাজধানীর বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে রোকেয়া পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। পদকপ্রাপ্ত নারী ব্যক্তিত্ব বা তাঁদের পরিবারের প্রতিনিধি উপস্থিত থেকে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সম্মাননা পদক ও সনদ গ্রহণ করবেন। এ ছাড়াও জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে আজ বিকালে ‘রোকেয়া মানস’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

এ বছর বেগম রোকেয়া পদক-২০২০ এর জন্য মনোনীত পাঁচজন নারী ব্যক্তিত্ব হলেন- নারী শিক্ষায় অধ্যাপক ড. শিরীন আখতার, পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নের জন্য কর্নেল ডা. নাজমা বেগম, নারীর উন্নয়নের ক্ষেত্রে মঞ্জুলিকা চাকমা, বেগম মুশতারী শফি (বীর মুক্তিযোদ্ধা) এবং বীর মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার। রোকেয়া দিবস উপলক্ষে আজ বিশেষ ক্রোড়পত্র, পোস্টার, বুকলেট ও স্যুভেনির প্রকাশ করা হচ্ছে। বেগম রোকেয়া ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। সে সময় সমাজ ছিল নানা কুসংস্কারে পূর্ণ। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করে নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন এই মহীয়সী নারী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর