বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

কুষ্টিয়ায় রাতের অন্ধকারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সারা দেশে বিক্ষোভ অব্যাহত রয়েছে। গতকালও বিক্ষোভ মিছিল, মানববন্ধন, প্রতিবাদ সমাবেশে উত্তাল ছিল রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলা। বিক্ষোভ সমাবেশ থেকে ভাস্কর্য ভাঙায় জড়িতদের দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বিভিন্ন পেশাজীবী, আওয়ামী লীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো।

ভাস্কর্য ভাঙার প্রতিবাদে গতকাল রাজধানীর ইউজিসি ভবনের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ সময় বক্তারা বলেন, জাতির পিতার ভাস্কর্য ভাঙার মাধ্যমে মৌলবাদী ও সাম্প্রদায়িক গোষ্ঠী ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেছে। দেশের শিল্প-সংস্কৃতির জন্য এটি মারাত্মক হুমকিস্বরূপ।

মানববন্ধন কর্মসূচিতে ইউজিসি সদস্য, পরিচালকসহ সব কমকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন। এদিন ভাস্কর্য স্থাপনে বাধা ও ভাঙচুরের প্রতিবাদে মানববন্ধন করেছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় নেতা ও সুপ্রিম কোর্টের আইনজীবীরা। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ব্যানারে সুপ্রিম কোর্টের সামনের মূল গেটে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এরপর দেশের সব (জেলা বার) আইনজীবী সমিতিতে আগামী রবিবার মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। মানববন্ধনে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন ও যুগ্ম আহ্বায়ক আবদুল বাসেত মজুমদার। ঢাকা বারের সাবেক সম্পাদক ও বাংলাদেশ বার কাউন্সিলের মানবাধিকারবিষয়ক চেয়ারম্যান অ্যাডভোকেট মো. মোখলেসুর রহমান বাদলের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিনসহ জ্যেষ্ঠ আইনজীবীরা। হাজারও আইনজীবী মানববন্ধনে অংশ নেন।

ভারতীয় গণমাধ্যমে নিবন্ধ : বাংলাদেশে ভাস্কর্য নিয়ে সৃষ্ট উত্তপ্ত পরিস্থিতি নিয়ে এবার নিবন্ধ লেখা হয়েছে ভারতের ইংরেজি ভাষার গণমাধ্যম ইকোনমিক টাইমসে। গণমাধ্যমটির ডিপ্লোমেটিক এডিটর দীপঞ্জন রায় চৌধুরী এক নিবন্ধে লেখেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য অবমাননার ঘটনা শুধু ভাঙচুরের ঘটনাই নয়; ধর্মনিরপেক্ষতা এবং সহনশীলতার যে আদর্শের পক্ষে তিনি দাঁড়িয়েছিলেন, সেই আদর্শকে আক্রমণ করার অপচেষ্টা। ২০২০ সালটি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে পালন করা হচ্ছে। এমন সময়ে নিন্দনীয় কাজটি এমন একটি মানসিকতা প্রতিফলিত করে যা বাংলাদেশের চেতনা এবং সংবিধানের পরিপন্থী। ধর্ম নিরপেক্ষতা বাংলাদেশের সংবিধানের অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। সারা দেশ থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- সিরাজগঞ্জ : কুষ্টিয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার প্রতিবাদে সিরাজগঞ্জের তাড়াশে গতকাল মানববন্ধন করেছে তাড়াশ রিপোর্টার্স ইউনিটি। তাড়াশ ডিগ্রি কলেজের সামনে ঘণ্টাব্যপী মানববন্ধনে দোষীদের আইনের আওতায় এনে দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন বক্তারা। সিরাজগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ম ম আমজাদ হোসেন মিলন, বীর মুক্তিযোদ্ধা আবদুর রহমান, বীর মুক্তিযোদ্ধা ও রিপোর্টার্স ইউনিটির উপদেষ্টা আলহাজ সাইদুর রহমান সাজু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবদুল হক, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মনিরুজ্জামান মনি প্রমুখ বক্তৃতা করেন।  মুন্সীগঞ্জ : ভাস্কর্য ভাঙার প্রতিবাদে মুন্সীগঞ্জে জেলা বারের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মুন্সীগঞ্জ জেলা শাখা। জেলা বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট আবদুল মতিন পিপির সভাপতিত্বে সমাবেশে জেলা বারের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহীন মোহাম্মাদ আমানউল্লাহ, অ্যাডভোকেট সোহানা তাহমিনা, অ্যাডভোকেট শামসুন্নাহার শিল্পী, অ্যাডভোকেট লাবলু মোল্লাসহ জেলার অসংখ্য আইনজীবী উপস্থিত ছিলেন। দিনাজপুর : ভাস্কর্য ভাঙার প্রতিবাদে দিনাজপুর প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে যুব মহিলা লীগ দিনাজপুর জেলা শাখা। সংগঠনের সভাপতি ছবি সিনহার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মাসুদা বেগম মুক্তা, জেলা যুব মহিলা লীগের সহ-সভাপতি আন্না অধিকারী, সাংগঠনিক সম্পাদক তাজমুন নাহার ছন্দা, শহর যুব মহিলা লীগের আহ্বায়ক মলিভিয়া পারলিন, যুগ্ম আহ্বায়ক তিথি দে প্রমুখ। অপরদিকে, ভাস্কর্য অবমাননার প্রতিবাদে এবং জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে দিনাজপুর শহর আওয়ামী লীগ। এ সময় ১২টি ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন মহল্লা আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বোয়ালমারী (ফরিদপুর) : মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে ফরিদপুরের বোয়ালমারী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ। গতকাল থানা রোডের মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার অধ্যাপক আবদুর রশিদের সভাপতিত্বে ঘণ্টাব্যাপী কর্মসূচিতে বক্তব্য রাখেন ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য মনজুর হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান মীরদাহ পিকুল, উপজেলা ভাইস চেয়ারম্যান সৈয়দ রাসেল রেজা, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার সৈয়দ সিদ্দিকুর রহমান প্রমুখ।

 

যশোর : বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে যশোরে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন মুক্তিযোদ্ধা ও তাদের স্বজনরা। গতকাল শহরের বকুলতলায় বঙ্গবন্ধু ম্যুরালের পাশে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্চ ও মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড যশোরের উদ্যোগে এই মানবনবন্ধন অনুষ্ঠিত হয়।

নরসিংদী : সাম্প্রদায়িক উগ্র মৌলবাদী গোষ্ঠী কর্তৃক রাতের অন্ধকারে বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙার প্রতিবাদে গতকাল নরসিংদীতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে শিবপুর উপজেলা আওয়ামী মৎস্যজীবী লীগ। বিক্ষোভ মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। পরবর্তীতে নেতৃবৃন্দরা বিক্ষোভ সমাবেশ করেন।

নেত্রকোনা : কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে নেত্রকোনায় গতকাল মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ আওয়ামী সাংস্কৃতিক ফোরাম (আসাফো) জেলা শাখা। শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এ মানববন্ধনে জেলার সামাজিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন সংগঠনের লোকজন অংশ নেয়।

বাগেরহাট : বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর এবং অসাম্প্রদায়িক বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে বাগেরহাটের শরণখোলায় সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগের আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে শরণখোলা প্রেস ক্লাবের সামনের সড়কে এই প্রতিবাদ কর্মসূচি পালিত হয়।

 

ঝালকাঠি : জাতির জনকের ভাস্কর্য ভাঙার প্রতিবাদে এবং সংবিধান অবমাননাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ঝালকাঠিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে মুক্তিযোদ্ধারা। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ঝালকাঠি জেলা শাখার ব্যানারে গতকাল স্থানীয় প্রেস ক্লাবের সামনে এ বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনের আগে ঝালকাঠি শহরে বিক্ষোভ মিছিল করেন মুক্তিযোদ্ধারা।

রাজবাড়ীতে বিক্ষোভ সমাবেশে হাতাহাতি, আহত ৩ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার প্রতিবাদে রাজবাড়ীর পাংশায় প্রতিবাদ সভায় আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এই ঘটনায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ এফ এম শফিউদ্দীন পাতা, উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক ও পাংশা উপজেলার ভাইস চেয়ারম্যান জালাল উদ্দীন বিশ্বাস, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাজমুল হাকিম রুমি আহত হয়েছেন। গতকাল বিকালে উপজেলার কালীবাড়ী মন্দির এলাকায় এ ঘটনা ঘটে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর