রবিবার, ৭ মার্চ, ২০২১ ০০:০০ টা

সপ্তাহের ব্যবধানে রোগী শনাক্ত বেড়েছে ৩৮ শতাংশ

২৪ ঘণ্টায় শনাক্ত ৫৪০, মৃত্যু ১০

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের ব্যবধানে রোগী শনাক্ত বেড়েছে ৩৮ শতাংশ

এক দিন বাদেই দেশে করোনাভাইরাস সংক্রমণের এক বছর পূর্ণ হবে। এখনো ভাইরাসটির কারণে প্রাণ হারাচ্ছে মানুষ। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গতকাল পর্যন্ত করোনায় মোট আট হাজার ৪৫১ জন প্রাণ হারালেন।

এদিকে ফেব্রুয়ারি মাসে সংক্রমণ হার কমে মার্চে আবার তা বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৮২টি নমুনা পরীক্ষায় ৫৪০ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৪ দশমিক ১৩ শতাংশ। গত ফেব্রুয়ারিতে সর্বোচ্চ শনাক্তের হারের তথ্য জানানো হয়েছিল ২ তারিখ। ওই দিন নমুনা পরীক্ষায় ৩ দশমিক ৬৩ শতাংশ মানুষের মধ্যে সংক্রমণ শনাক্ত হয়। মার্চের প্রথম ছয় দিনের মধ্যে তিন দিনই ৪ শতাংশ ছাড়ায় রোগী শনাক্তের হার। অবশ্য সুস্থতার হারও বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ৮২২ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। গতকাল পর্যন্ত দেশে মোট পাঁচ লাখ ৪৯ হাজার ৭২৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন পাঁচ লাখ এক হাজার ৯৬৬ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৩১ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। পূর্ববর্তী সপ্তাহের তুলনায় গত সপ্তাহে (২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ) ৪ দশমিক ৬৬ শতাংশ নমুনা পরীক্ষা বাড়ানো হয়েছে। এতে রোগী শনাক্ত বেড়েছে ৩৮ দশমিক ৬৯ শতাংশ। সুস্থতা বেড়েছে ১২ দশমিক ৩৫ শতাংশ। মৃত্যু কমেছে ১২ দশমিক শূন্য ৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১০ জনের মধ্যে সাতজন ছিলেন পুরুষ ও তিনজন নারী।

সবার মৃত্যু হয়েছে হাসপাতালে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে চার জন ছিলেন ষাটোর্ধ্ব, তিনজন পঞ্চাশোর্ধ্ব, দুজন চল্লিশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। এর মধ্যে চারজন ঢাকা, দুইজন চট্টগ্রাম, দুইজন রাজশাহী এবং একজন করে খুলনা ও বরিশাল বিভাগের বাসিন্দা ছিলেন। বাংলাদেশে গত বছরের ৮মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্তের তথ্য জানানো হয় ও ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

সর্বশেষ খবর