বৃহস্পতিবার, ২০ মে, ২০২১ ০০:০০ টা

রোজিনার মামলা ডিবিতে জাতিসংঘের উদ্বেগ সাংবাদিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে করা মামলার তদন্তভার গতকাল পুলিশের গোয়েন্দা শাখায় (ডিবি) হস্তান্তর করা হয়েছে। আজ (বৃহস্পতিবার) কারাবন্দী রোজিনা ইসলামের জামিন শুনানি হওয়ার কথা রয়েছে।

রোজিনা ইসলামকে সচিবালয়ে হেনস্তার পর মামলা এবং গ্রেফতারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। এ ছাড়া উদ্বেগ প্রকাশ করে রোজিনার দ্রুত নিঃশর্ত মুক্তি দাবি করছে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ  (নোয়াব)। এদিকে সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুুল কাদের সাংবাদিকদের ধৈর্যধারণ ও দায়িত্বশীল ভূমিকা রাখার কথা বলেছেন। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সাংবাদিক রোজিনার ন্যায়বিচার নিশ্চিত করা হবে। তদন্তের বিষয়ে ডিবির রমনা বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মিশু বিশ্বাস জানান, মামলাটি তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা যথাযথ প্রক্রিয়ায় তদন্ত করবেন।

বিক্ষোভ : গতকাল জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত মানববন্ধনে সাংবাদিক নেতারা রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি দাবি করেন। একই সঙ্গে তাকে হেনস্তাকারীদের শাস্তির দাবিও করা হয়েছে। বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত ঢাকা সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন, ফরিদপুর জার্নালিস্ট ফাউন্ডেশন, রংপুর বিভাগ সাংবাদিক সমিতি, দিনাজপুর সাংবাদিক সমিতিসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের সম্মিলিত উপস্থিতিতে এবং আলাদাভাবে আয়োজিত এসব কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়। রোজিনা ইসলামকে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। দুপুরে ডিআরইউ চত্বরে আয়োজিত এক সমাবেশ থেকে সচিবালয়ে রোজিনাকে আটকে রেখে হেনস্তায় জড়িতদের শাস্তির দাবিও জানানো হয়। বিকালে কারওয়ান বাজার গোলচক্করে ব্রডকাস্ট জার্নালিস্ট নেটওয়ার্ক প্রতিবাদ সমাবেশ করে। রোজিনা ইসলামকে হেনস্তা ও তার বিরুদ্ধে মামলার পরপরই দেশে-বিদেশে বিক্ষোভ শুরু হয়। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম ও মানবাধিকার সংগঠন বিবৃতি দিয়ে রোজিনা ইসলামের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার ও তার মুক্তির দাবি জানায়। দেশেও বিভিন্ন সংগঠনের পাশাপাশি আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা রোজিনা ইসলামের মুক্তির দাবি জানান।

জাতিসংঘের উদ্বেগ : রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা এবং গ্রেফতারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক। তিনি বলেন, ‘বাংলাদেশে একজন সাংবাদিককে গ্রেফতারের খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। বিষয়টি আমাদের নজরে এসেছে। এটি স্পষ্টভাবেই উদ্বেগজনক। আমরা তাকে গ্রেফতার ও পরবর্তী পদক্ষেপগুলো পর্যবেক্ষণ করছি। সাংবাদিককে হেনস্তা ও গ্রেফতারের বিষয়টিতে আমাদের অবস্থান খুবই স্পষ্ট। সাংবাদিকদের কোনোভাবেই হয়রানি বা শারীরিক নির্যাতন করা যাবে না। তাদের জন্য মুক্ত ও স্বাধীনভাবে কাজের পরিবেশ নিশ্চিত করতে হবে। সেটা হোক বাংলাদেশে কিংবা পৃথিবীর অন্য যে কোনো জায়গায়।’

প্রতিবাদ ও বিক্ষোভ : রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি, মামলা প্রত্যাহার ও হেনস্তাকারী কর্মকর্তাদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি, নারীপক্ষ, আইন ও সালিশ কেন্দ্র, ব্লাস্ট ও মানুষের জন্য ফাউন্ডেশন, বাংলাদেশ সংবাদপত্র সম্পাদক প্রকাশক সোসাইটি (বিএসএসপিএস), ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এ ছাড়া সাংবাদিক রোজিনাকে হেনস্তার প্রতিবাদে গতকাল মাদারীপুরে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে মাদারীপুর সাংবাদিক কল্যাণ সমিতি, মাদারীপুর টেলিভিশন সাংবাদিক ফোরাম, জামালপুরে জামালপুর জেলা প্রেস ক্লাব, খুলনায় মেহেরপুর রিপোর্টার্স ক্লাব, রাজবাড়ীতে রাজবাড়ী জেলা রিপোর্টার্স ক্লাব, রাজবাড়ী প্রেস ক্লাব, জেলা প্রেস ক্লাব, রিপোর্টার্স ইউনিটি, ডিজিটাল প্রেস ক্লাব, কালুখালী উপজেলা প্রেস ক্লাব, কমিউনিস্ট পার্টি (সিপিবি), উদীচী শিল্পী গোষ্ঠী, ছাত্র ইউনিয়ন ও প্রথম আলো রাজবাড়ী বন্ধুসভা, বগুড়ায় বগুড়া সাংবাদিক ইউনিয়ন (বিইউজে), শরীয়তপুরে শরীয়তপুর ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, শরীয়তপুর প্রেস ক্লাব, ঠাকুরগাঁওয়ে ঠাকুরগাঁও রিপোর্টার্স ইউনিটি, শ্রীপুরে (গাজীপুর) শ্রীপুর রিপোর্টার্স ইউনিটি, শ্রীপুর উপজেলা সাংবাদিক সমিতি, শ্রীপুর প্রেস ক্লাব, সিরাজগঞ্জে সিরাজগঞ্জ প্রেস ক্লাব, শেরপুরে শেরপুর প্রেস ক্লাব, ফেনীতে ফেনী প্রেস ক্লাব, ধামরাইয়ে (ঢাকা) ধামরাই প্রেস ক্লাব, বেনাপোলে (যশোর) বেনাপোল প্রেস ক্লাব, গাজীপুরে গাজীপুর প্রিন্ট মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, চুয়াডাঙ্গায় চুয়াডাঙ্গা প্রেস ক্লাব, বরিশালে বরিশাল প্রেস ক্লাব, মাগুরায় মাগুরা প্রেস ক্লাব ও বাংলাদেশ মহিলা পরিষদ, মৌলভীবাজারে মৌলভীবাজার প্রেস ক্লাব, জয়পুরহাটে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও সুশীলসমাজের সদস্যরা, খাগড়াছড়িতে খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন, খাগড়াছড়ি প্রেস ক্লাব, ঝিনাইদহে বিভিন্ন মিডিয়ায় কর্মরত সংবাদকর্মী, মানবাধিকার কর্মীরা, যশোরে প্রেস ক্লাব যশোর, সংবাদপত্র পরিষদ যশোর, সাংবাদিক ইউনিয়ন যশোর, যশোর সাংবাদিক ইউনিয়ন, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশেন, যশোর জেলা সাংবাদিক ইউনিয়ন ও ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশেন বাংলাদেশ, সাভারে প্রেস ক্লাব, রূপগঞ্জে (নারায়ণগঞ্জ) ঢাকা-ডেমরা প্রেস ক্লাব ও পূর্বাঞ্চল সাংবাদিক ইউনিটি, পাথরঘাটায় (বরগুনা) পাথরঘাটা প্রেস ক্লাব ও পাথরঘাটা উপজেলা প্রেস ক্লাব, নাটোরে ইউনাইটেড প্রেস ক্লাব, পঞ্চগড়ে স্থানীয় সাংবাদিকরা, গলাচিপায় (পটুয়াখালী) গলাচিপা প্রেস ক্লাব, রূপগঞ্জে (নারায়ণগঞ্জ) রূপগঞ্জ প্রেস ক্লাব, ভালুকায় (ময়মনসিংহ) স্থানীয় সাংবাদিকরা, ডোমারে (নীলফামারী) স্থানীয় সাংবাদিকরা, বান্দরবানে জেলা প্রেস ক্লাব, চাঁপাইনবাবগঞ্জে সাংবাদিকসমাজ, গাজীপুরের কালিয়াকৈরে কালিয়াকৈর প্রেস ক্লাব, গোপালগঞ্জে স্থানীয় সাংবাদিকরা, দিনাজপুরে দিনাজপুর প্রেস ক্লাব, কুড়িগ্রামে বিভিন্ন উপজেলা প্রেস ক্লাব, কুমিল্লায় বিভিন্ন সাংবাদিক সংগঠন, ময়মনসিংহে ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন সাংবাদিক ও সামাজিক সংগঠন, ফরিদপুরে ফরিদপুর প্রেস ক্লাব, লালমাইয়ে (কুমিল্লা) গণমাধ্যমের কর্মীরা, পাবনায় পাবনা প্রেস ক্লাব, রিপোর্টার্স ইউনিটি, প্রথম আলো বন্ধুসভা, চাঁদপুরে চাঁদপুর প্রেস ক্লাব, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরাম ও ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন, বাউফলে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)।

সর্বশেষ খবর