বৃহস্পতিবার, ২০ মে, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

মমতার দুই মন্ত্রীসহ চারজনকে থাকতে হচ্ছে জেলেই

কলকাতা প্রতিনিধি

‘নারদা স্টিং অপারেশন’ মামলায় গ্রেফতারকৃত পশ্চিমবঙ্গের দুই মন্ত্রীসহ চার হেভিওয়েট নেতা-মন্ত্রীকে আপাতত জেল হেফাজতেই থাকতে হবে। বুধবার কলকাতা হাই কোর্টে ওই মামলার শুনানি চলে কিন্তু প্রায় আড়াই ঘণ্টা ধরে বিভিন্ন পক্ষের সওয়াল জবাবের পর বৃহস্পতিবার বেলা ২টা পর্যন্ত মামলার শুনানি স্থগিত করে দেওয়া হয়। ফলে রাজ্যের পরিবহন ও আবাসনমন্ত্রী ফিরহাদ হাকিম, পঞ্চায়েত ও গ্রামোন্নয়নমন্ত্রী সুব্রত মুখার্জি, তৃণমূল কংগ্রেস বিধায়ক ও সাবেক পরিবহনমন্ত্রী মদন মিত্র এবং কলকাতার সাবেক মেয়র ও রাজ্যের আরেক সাবেক মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়কে পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত জেল হেফাজতের নির্দেশই বহাল থাকবে। এই চারজনের মধ্যে একমাত্র ফিরহাদ হাকিমই কলকাতার প্রেসিডেন্সি জেলের হাসপাতালে রয়েছেন। বাকিরা শারীরিক অসুস্থতার কারণে এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন।

বুধবার নির্ধারিত সময় ২টার কিছু পরে কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও অরিজিৎ বন্দোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে ‘নারদা’ সম্পর্কিত দুটি মামলার শুনানি শুরু হয়। একদিকে হাই কোর্টের তরফে জামিন স্থগিতাদেশের পুনর্বিবেচনা চেয়ে চার নেতা-মন্ত্রীর আর্জির শুনানি, অন্যদিকে এই মামলা রাজ্যের বাইরে অন্য কোথাও স্থানান্তরিত করানো নিয়ে সিবিআই-এর এক আবেদন নিয়েও শুনানি ছিল। কারণ সিবিআইর আবেদন ছিল বাংলায় নারদ মামলা চললে তারা নিরাপত্তাহীনতায় ভুগছেন, ক্রমাগত হুমকির মুখে পড়ছেন তারা।

উল্লেখ্য, ২০১৬ সালে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ঠিক আগেই প্রকাশ্যে আসে নারদা স্টিং অপারেশনের ভিডিও। ওই ভিডিওতে ফিরহাদ হাকিম, সুব্রত মুখার্জি, মদন মিত্র ও শোভন চট্টোপাধ্যায়সহ ১৩ জনের বিরুদ্ধে ঘুষের রুপি নেওয়ার অভিযোগ ওঠে। এরপর থেকেই বিভিন্ন সময়ে অভিযুক্তদের ডেকে জিজ্ঞাসাবাদও করা হয়। কিন্তু সম্প্রতি বিধানসভার নির্বাচন শেষ হওয়ার পরই রাজ্যের চার হেভিওয়েট নেতার গ্রেফতার নিয়ে উত্তাল হয়ে ওঠে রাজ্যের রাজনীতি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর