সোমবার, ২৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

নমুনা পরীক্ষা বাড়ায় দ্বিগুণ রোগী শনাক্ত

২৪ ঘণ্টায় মৃত্যু ২২৮, শনাক্ত ১১ হাজার ২৯১

নিজস্ব প্রতিবেদক

নমুনা পরীক্ষা বাড়ায় এক দিনের ব্যবধানে শনাক্ত হলো প্রায় দ্বিগুণ করোনা রোগী। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ১১ হাজার ২৯১ জন। আগের দিন শনাক্ত হয়েছিল ৬ হাজার ৭৮০ জন। শনাক্তের হার বেশি থাকলেও নমুনা পরীক্ষা কমে যাওয়ায় ঈদের দিন সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় মাত্র ৩ হাজার ৬৯৭ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়। এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ২২৮ জন। ১৯ জুলাইয়ের পর এত বেশি মৃত্যু আর দেখেনি দেশ।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৩৭ হাজার ৫৮৭টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্তের হার ছিল ৩০.০৪ শতাংশ। আগের দিন নমুনা পরীক্ষা হয় ২০ হাজার ৮২৭টি। এক দিনের ব্যবধানে ১৬ হাজার ৭৬০টি নমুনা পরীক্ষা বাড়ায় রোগী শনাক্ত বেড়েছে ৪ হাজার ৫১১ জন। ঈদের দিন সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় মাত্র ১১ হাজার ৪৮৬টি নমুনা পরীক্ষা হওয়ায় রোগী শনাক্ত এক মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছিল। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১১ লাখ ৬৪ হাজার ৬৩৫ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৯ হাজার ২৭৪ জনের। সুস্থ হয়েছেন ৯ লাখ ৯৮ হাজার ৯২৩ জন। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২২৮ জনের মধ্যে ১২৫ জন ছিলেন পুরুষ ও ১০৩ জন নারী। এ পর্যন্ত করোনায় ১৩ হাজার ১৯৯ জন পুরুষ ও ৬ হাজার ৭৫ জন নারী মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ২১৪ জন ও বাড়িতে ১৪ জন মারা গেছেন। সর্বোচ্চ ৬৯ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ ছাড়া ৫০ জন খুলনা, ৪০ জন চট্টগ্রাম, ২১ জন রাজশাহী, ১৬ জন রংপুর, ১৫ জন ময়মনসিংহ, ১১ জন সিলেট ও ছয়জন বরিশাল বিভাগে মারা গেছেন। জেলাভিত্তিক পরিসংখ্যানে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৪১ জনের মৃত্যু হয়েছে ঢাকা জেলায়। এ ছাড়া ১৪ জন কুমিল্লা, ১৪ জন কুষ্টিয়া ও ১১ জন চট্টগ্রাম জেলায় মারা গেছেন। অন্যান্য জেলায় আটজনের কম মারা গেছেন। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ১১১ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৫০ জন পঞ্চাশোর্ধ্ব, ৩৪ জন চল্লিশোর্ধ্ব, ২২ জন ত্রিশোর্ধ্ব, আটজন বিশোর্ধ্ব, দুজনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ও একজনের বয়স ছিল ১১ বছরের কম।

সংক্রমণ বেশি যেখানে : দুই মাস আগেও সর্বনিম্ন সংক্রমিত এলাকার তালিকায় থাকা বরিশাল ও সিলেট বিভাগে ঈদের আগে থেকেই উচ্চ সংক্রমণ হার বজায় রয়েছে। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় সারা দেশের গড় শনাক্তের হার ৩০ শতাংশ হলেও বরিশাল বিভাগে ছিল ৪১.৯৫ শতাংশ। সিলেট বিভাগে শনাক্তের হার ছিল ৩৫.৯৮ শতাংশ। করোনার তান্ডব শুরু হয়েছে চট্টগ্রাম বিভাগেও। দুই দিনের ব্যবধানে গত ২৪ ঘণ্টায় এই বিভাগে শনাক্তের হার প্রায় ৮ শতাংশ বেড়ে ৩৮.৮০ শতাংশে দাঁড়িয়েছে। তবে দুই দিনের ব্যবধানে খুলনা, রংপুর ও রাজশাহী বিভাগে শনাক্তের হার ৪.৩৬ শতাংশ থেকে ১৪ শতাংশ পর্যন্ত কমেছে। গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগে ১৭.৫২ শতাংশ, রংপুর বিভাগে ২৭.৩৮ শতাংশ ও খুলনা বিভাগে ২৮.৬৪ শতাংশ ছিল শনাক্তের হার। গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ৩১.৭৫ শতাংশ ও ময়মনসিংহ বিভাগে ২৬.৯৭ শতাংশ ছিল শনাক্তের হার। এই দুই বিভাগে অনেকটা স্থির রয়েছে সংক্রমণ।

করোনা পরিস্থিতি নিয়ে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও তথ্য-

কুমিল্লা : সিভিল সার্জন কার্যালয়ের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় কুমিল্লায় করোনা শনাক্ত হয়েছে ৭০১ জনের। এটি যে কোনো সময়ের তুলনায় কুমিল্লায় করোনা শনাক্তের সর্বোচ্চ সংখ্যা। এ ছাড়া নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল ৪১.২ শতাংশ। এর আগের দুই দিন শনাক্তের হার ছিল ৫২.৭ ও ৪৩.৫ শতাংশ। জেলায় এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬৬২ জনের।

বরিশাল : শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের (শেবাচিম) করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ ঘণ্টায় ১৫ রোগীর মৃত্যু হয়েছে। অপরদিকে মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় করোনা শনাক্তের হার আবারও ৬০ ভাগের উপরে উঠেছে। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে করোনা ওয়ার্ড ত্যাগ করেছেন ১৫ জন। একই সময়ে করোনা ওয়ার্ডে ৩৩ জন পজিটিভ ও উপসর্গ নিয়ে মোট ৬০ জন রোগী ভর্তি হয়েছেন। শেবাচিমে গতকাল সকাল পর্যন্ত চিকিৎসাধীন অবস্থায় ১০০১ জন রোগীর মৃত্যু হয়েছে। এর মধ্যে ২৭৭ জনের করোনা পজিটিভ ছিল।

বগুড়া : করোনায় আক্রান্ত এবং উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় ১২ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় পাঁচজন এবং উপসর্গ নিয়ে সাতজন মারা যান। এ ছাড়া সর্বশেষ ২৪ ঘণ্টায় জেলায় ৮৪০টি নমুনা পরীক্ষায় ২৪২ জনের করোনা শনাক্ত হয়েছে।

ঝিনাইদহ : এই জেলায় ফের বেড়েছে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে ছয়জনের মৃত্যু হয়েছে। নতুন করে ২৮৯ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে।

পটুয়াখালী : গত ২৪ ঘণ্টায় ১০৬ জনের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ সময়ে দশমিনায় নিজ বাড়িতে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন একজন।

রাজশাহী : বিভাগে সংক্রমণ কমলেও রাজশাহী জেলায় হঠাৎ করেই করোনা সংক্রমণের হার ৬৫ শতাংশে উঠে গেছে। শনিবার সকাল ৮টার আগের ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের এই হার পাওয়া গেছে। সিভিল সার্জনের কার্যালয়ের প্রতিবেদনে বলা হয়, ২৪ ঘণ্টায় জেলায় ১৪০ জনের নমুনা পরীক্ষায় ৯১ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৬৫ শতাংশ। আক্রান্তরা সবাই রাজশাহী মহানগরীর বাসিন্দা।

চট্টগ্রাম : জেলায় বাড়ছে ঈদ-পরবর্তী সংক্রমণ। গত ২৪ জুলাই জেলায় ৩০১ জনের করোনা শনাক্তের খবর জানানো হলেও গতকাল ৮০১ জনের দেহে সংক্রমণ শনাক্তের তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর। এক দিনের ব্যবধানে নতুন শনাক্ত বেড়েছে ৫০০ জন। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৩৮ দশমিক ৫৪ শতাংশ।

ময়মনসিংহ : ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে শনিবার সকাল ১০টা থেকে রবিবার সকাল ১০টা পর্যন্ত করোনা পজিটিভ ও উপসর্গ নিয়ে ১৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনা আক্রান্তে ১০ জন এবং উপসর্গ নিয়ে সাতজন মারা যায়। গত ২৪ ঘণ্টায় নতুন ৬৪ জন ভর্তি হওয়ায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৪৭৮ জন। আইসিইউতে আছেন ২১ জন।

সর্বশেষ খবর