বুধবার, ২৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রামে জমিতে কাজ করছে রোহিঙ্গারা

পুলিশের হাতে আটক ৭৪

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলার একটি এলাকায় ভাড়া বাসায় থাকতেন বেশ কিছু রোহিঙ্গা। এই ভাড়া বাসা থেকে এলাকার বিভিন্ন ইউনিয়নে কাজের মানুষ হিসেবে ফসলি জমিতে কাজ করে আসছিলেন তারা। দীর্ঘদিন ধরেই থাকার কারণে বিভিন্নভাবে জানাজানি হয়ে গেলে বিষয়টি প্রশাসনের নজরে আসে। এরপর শুরু হয় অভিযান। সেই অভিযানের জের ধরেই কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে পালিয়ে আসা ৭৪ জন রোহিঙ্গাকে বোয়ালখালী থানা পুলিশ  আটক করেছে। তবে লেবুবাগানসহ বিভিন্ন পাহাড়ে রোহিঙ্গাদের বসবাস বা কাজ করানোর বিষয়ে কারা জড়িত, তাদের প্রশাসন নজরে রেখেছেন বলেও সংশ্লিষ্টরা জানান। সোমবার গভীর রাতে বোয়ালখালী উপজেলার আহলা-কড়লডেঙ্গা ইউনিয়নের বু-আলী কালন্দর শাহ মাজার এলাকা থেকে তাদের আটক করা হয় বলে জানান বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল করিম।

তিনি বলেন, ওই রোহিঙ্গারা কালান্দর শাহ মাজার এলাকায় ভাড়া বাসায় থাকেন। তারা কক্সবাজারের ক্যাম্প থেকে পালিয়ে এসে ওই এলাকায় অবস্থান করছিলেন। পাহাড়ে লেবুবাগানসহ বিভিন্ন ফসলের খেতে মালিকরা তাদের শ্রমিক হিসেবে নিয়োগ দিয়েছিলেন। ৭৪ জন রোহিঙ্গার বিরুদ্ধে মামলা দায়েরের প্রক্রিয়া চলছে। এর আগেও পৃথকভাবে কড়লডেঙ্গা পাহাড়ের বিভিন্ন বাগানে অভিযান চালিয়ে ৩১ জন ও ২৮ জন রোহিঙ্গাকে গ্রেফতার করা হয়েছিল। সব মিলিয়ে এ পর্যন্ত ১৩৩ জন রোহিঙ্গাকে আটক করা হয়েছে বলে জানান তিনি।

বোয়ালখালী উপজেলার আহলা-কড়লডেঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান মো. হামিদুল হক মান্নান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এই রোহিঙ্গারা দু-এক দিনের মধ্যেই এসেছেন। পাহাড়ের বাগানমালিকরা কোনো না কোনোভাবে কাজ করার জন্য এনেছেন হয়তো। কিন্তু এর আগেও কিছু রোহিঙ্গা আটকের পর সবাই পালিয়ে গিয়েছিলেন। আবার এসেছেন। তিনি বলেন, কারা রোহিঙ্গাদের এনেছেন, কোথায় এরা কাজ করতেন, কার বাসায় থাকতেন এসব বিষয় আমার জানা নেই।’ তবে রোহিঙ্গাদের আটকের পর প্রশাসন আইনগত ব্যবস্থা নিচ্ছে বলে জানান তিনি।

পুলিশ ও স্থানীয় বাসিন্দাদের সূত্রে জানা গেছে, বিভিন্নভাবে কৌশলে বেআইনি পন্থায় রোহিঙ্গাদের কক্সবাজার থেকে চট্টগ্রামের বোয়ালখালীতে এনে শ্রমিক হিসেবে ব্যবহার করছেন কড়লডেঙ্গা পাহাড়ের কিছু বাগানমালিক। অধিকাংশ লেবুবাগানের মালিক বাগানে শেড বানিয়ে রোহিঙ্গাদের বসবাসের সুযোগ দিয়ে কম মজুরির বিনিময়ে তাদের দিয়ে কাজ করাচ্ছেন। স্থানীয় শ্রমিক, যারা একসময় বাগানে কাজ করতেন তারা বেকার হয়ে পড়ছেন। এ নিয়ে সেখানকার স্থানীয় বাসিন্দাদের মধ্যে ক্ষোভও রয়েছে। বোয়ালখালীর কিছু লেবুবাগানসহ পাহাড়ের মধ্যে কারা কাজ করানোর জন্য রোহিঙ্গাদের এনেছেন, তাদের বিষয়েও খবরাখবর নিচ্ছেন প্রশাসনের দায়িত্বশীলরা।

সর্বশেষ খবর