সোমবার, ২২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

সংঘাত-সংঘর্ষের মধ্যে আরেক ধাপের ভোট নিয়ে বসছে ইসি

প্রচারে এমপি ঠেকাতে মাঠপর্যায়ে ইসির চিঠি

গোলাম রাব্বানী

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে সংঘাত, সংঘর্ষ, সহিংসতার মধ্যে আরেক ধাপের ভোট নিয়ে আজ বৈঠকে বসছে নির্বাচন কমিশন। আগামী ডিসেম্বরের মধ্যে শেষ শঙ্কার ইউনিয়ন পরিষদ নির্বাচন (ইউপি) শেষ করতে চায় ইসি। ভোট নিয়ে উত্তেজনা দিন দিন বাড়ছে। সংঘাত, সংঘর্ষ, সহিংসতা চলছে নির্বাচনী প্রচার-প্রচারণা নিয়েও। ইউপি ভোটে এ পর্যন্ত ৪৮ জনের প্রাণহানি ঘটেছে। ইউপি ভোটের প্রথম ও দ্বিতীয় ধাপে ব্যাপক সংঘর্ষ হওয়া আসন্ন অন্যান্য দফার ভোট নিয়ে শঙ্কা তৈরি হয়েছে প্রার্থী ও ভোটারদের মাঝে। অনেক প্রার্থীকে হুমকি-ধমকিও দেওয়া হচ্ছে। প্রতিনিয়ত ভোট নিয়ে সংঘাত হচ্ছে। তবে ভোট পরিবেশ শান্তিপূর্ণ রাখতে নির্বাচন কমিশন নানা হুঁশিয়ারি দিলেও কাজ হচ্ছে না। প্রার্থীরা আচরণবিধি মানছে না। তুচ্ছ ঘটনা নিয়ে হানাহানি-মারামারি করছে।

ইসি সূত্র জানিয়েছে, আজ বেলা ১১টায় পঞ্চম ধাপের ইউপি ভোট, পৌরসভা নির্বাচন ও বিভিন্ন উপনির্বাচন নিয়ে বৈঠকে বসছে নির্বাচন কমিশন। ইসির ৯০তম সভায় সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। বৈঠকের আলোচ্যসূচিতে পঞ্চম ধাপের ইউপি ভোটের বিষয়টি প্রথমে রাখা হয়েছে। আজ বৈঠক শেষে এসব নির্বাচনের তফসিল হতে পারে।

এমপি ঠেকাতে চিঠি : চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সংসদ সদস্য (এমপি) ও সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা যাতে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ না করেন এবং এমন কেউ               বর্তমানে নির্বাচনী এলাকায় অবস্থান করলে তাদেরকে অবিলম্বে এলাকা ছাড়ার জন্য অনুরোধ করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এই চিঠিটি গতকাল মাঠপর্যায়ে পাঠানো হয়।

সূত্র জানায়, এই নির্দেশনাটি সংশ্লিষ্ট সিনিয়র/জেলা নির্বাচন অফিসার ও সব রিটার্নিং অফিসারের কাছে পাঠানো হয়েছে। এ ছাড়া মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, জাতীয় সংসদের সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট সব সিনিয়র সচিব/সচিব, মহাপুলিশ পরিদর্শক, সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের কাছে এই নির্দেশনার অনুলিপি পাঠানো হয়েছে।

নির্দেশনা বলা হয়, ইউনিয়ন পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ২২ এর বিধান অনুসারে সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারেন না। ইউপি নির্বাচন উপলক্ষে কোনো কোনো সংসদ সদস্য এমন কার্যক্রম গ্রহণের অভিযোগ পাওয়া যাচ্ছে অথবা বিভিন্ন মিডিয়ায় প্রচারিত হচ্ছে। সংসদ সদস্য বা আচরণ বিধিমালার বিধি ২ এর উপবিধি (১৪) এ উল্লিখিত সংজ্ঞা অনুযায়ী সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচনী এলাকায় সরকারি, ব্যক্তিগত সফরে যাওয়ার ফলে অথবা নির্বাচনী এলাকায় অবস্থানের ফলে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে উল্লিখিত আচরণবিধি পরিপন্থী কার্যক্রম গ্রহণের সম্ভাবনাসহ নির্বাচনী পরিবেশ প্রভাতিত হওয়ার সম্ভাবনা সৃষ্টি করে থাকে।

চিঠিতে বলা হয়েছে- অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে চলমান ইউপি নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে উল্লিখিত আচরণবিধির সংশ্লিষ্ট বিধি নির্বাচনী এলাকায় সফরকারী বা অবস্থানগত সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি, বিশেষ করে সংশ্লিষ্ট সংসদ সদস্যদের আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে এসব কার্যক্রম থেকে বিরত থাকার জন্য কমিশন নির্দেশনা দিয়েছে। ইতিমধ্যে প্রাপ্ত অভিযোগ বা তথ্য অনুসারে যেসব এলাকার সংসদ সদস্য কর্তৃক প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণের প্রমাণ পাওয়া যাচ্ছে সেক্ষেত্রে তাদেরকে অবিলম্বে এলাকা ত্যাগ করার জন্য কমিশন অনুরোধ জানানোর নির্দেশনা দিয়েছে।

প্রথম ধাপে ৩৬৯ ইউপিতে দুই দফা ভোট হয়েছে গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর। গত ১১ নভেম্বর দ্বিতীয় ধাপের ভোট হয়েছে ৮৩৩ ইউপিতে। তৃতীয় ধাপে ২৮ নভেম্বর ১০০৭টি এবং চতুর্থ ধাপে ২৩ ডিসেম্বর ৮৪০টি ইউপিতে ভোট হবে। এ ছাড়া পঞ্চম ধাপের ইউপি নির্বাচনের তফসিল নিয়ে আজ সোমবার বৈঠকে বসছে ইসি। বৈঠক শেষে তফসিল দেওয়া হতে পারে। এক্ষেত্রে ডিসেম্বরের মধ্যে সব ভোট শেষ হতে পারে। তবে ভোট শেষ করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে কমিশন বৈঠকে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বলেছেন, ইতিমধ্যে দুই ধাপের ভোট শেষ হয়েছে। আরও দুই ধাপের নির্বাচনী কার্যক্রম চলছে। এরপরে একাধিক ধাপে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি বলেন, এ বছরের (ডিসেম্বরের) মধ্যেই মেয়াদ উত্তীর্ণ সব ইউপিতে নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা রয়েছে। খুব শিগগিরই পঞ্চম ধাপের ইউপি ভোটের তফসিল ঘোষণা করা হবে। তিনি জানান, ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের ৩৬৯টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তৃতীয় ধাপে ২৮ নভেম্বর ১০০৭টি চতুর্থ ধাপে ২৩ ডিসেম্বর ৮৪০টি নির্বাচন অনুষ্ঠিত হবে। পঞ্চম ধাপে প্রায় এক হাজার ইউপির নির্বাচনের তফসিল শিগগিরই ঘোষণা করা হবে।

প্রচারণা চলছে তৃতীয় ধাপের, পদে পদে আচরণবিধি লঙ্ঘন : আগামী ২৮ নভেম্বর হবে তৃতীয় ধাপের ভোট। নির্বাচনকে কেন্দ্র করে গ্রামের হোটেল, রেস্তোরাঁ ও চায়ের দোকানগুলো জমে উঠেছে। প্রতিদিন বিভিন্ন স্থানে চলছে নির্বাচনী সভা। সভার পাশাপাশি প্রার্থীরা ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট চাচ্ছেন। ভোটারদের মন পেতে নানান প্রতিশ্রুতি দিচ্ছেন প্রার্থীরা। রাত-দিন তারা নির্বাচনী কাজ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। তবে নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করে অনেকেই প্রচারণা চালাচ্ছেন। মিছিল-শোডাউন করছেন। যা আচরণবিধির স্পষ্ট লঙ্ঘন।

সর্বশেষ খবর