শিরোনাম
সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

হঠাৎ করেই বাড়ল করোনা সংক্রমণ

৫৩ দিনের মধ্যে সর্বোচ্চ রোগী শনাক্ত

নিজস্ব প্রতিবেদক

হঠাৎ করেই বাড়ল করোনা সংক্রমণ

হঠাৎ করেই দেশে করোনা সংক্রমণ বেড়ে গেছে। ৫৩ দিনের মধ্যে সর্বাধিক রোগী শনাক্ত হয়েছে গত ২৪ ঘণ্টায়। শনাক্তের হার ছিল ৪৪ দিনের মধ্যে সর্বোচ্চ। গতকাল স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তবে সংক্রমণ বৃদ্ধির পেছনে সম্প্রতি দেশে শনাক্ত হওয়া ছয় গুণ সংক্রমণ ক্ষমতার করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দায়ী কিনা তা জানা যায়নি।

দেশে গত শনিবার প্রথম দুই নারী ক্রিকেটারের দেহে ওমিক্রন শনাক্তের খবর জানানো হয়। এরও সপ্তাহখানেক আগে তারা আফ্রিকার দেশ     জিম্বাবুয়ে সফর করে দেশে ফেরেন। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২১ হাজার ৬১২ জনের নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল ১.৫২ শতাংশ, যা ৪৪ দিনের মধ্যে সর্বোচ্চ। সবশেষ এর চেয়ে বেশি ১.৭১ শতাংশ শনাক্ত হারের খবর এসেছিল গত ২৯ অক্টোবর। গত এক দিনে ৩২৯ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে, যা ৫৩ দিনের মধ্যে সর্বোচ্চ। সবশেষ এক দিনে এর চেয়ে বেশি ৩৬৮ জন রোগী শনাক্তের খবর দেওয়া হয়েছিল গত ২০ অক্টোবর। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ছয়জন, যা গত চার দিনের মধ্যে সর্বোচ্চ। আগের তিন দিনে মোট মারা গেছে ছয়জন। এর মধ্যে ৯ ডিসেম্বর কোনো প্রাণহানির খবর আসেনি। ১০ ডিসেম্বর একজন ও ১১ ডিসেম্বর পাঁচজনের মৃত্যুর খবর আসে। গত এক দিনে সুস্থ হয়েছেন ২৮৮ জন, যা এদিন শনাক্ত রোগীর চেয়ে ৪১ জন কম। সুস্থতার চেয়ে শনাক্ত বাড়ায় ফের সক্রিয় করোনা রোগীর সংখ্যা বাড়ছে।

গতকাল পর্যন্ত দেশে মোট ১৫ লাখ ৭৯ হাজার ৩২৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪৪ হাজার ১৫০ জন। মারা গেছেন ২৮ হাজার ২৮ জন। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে চারজন ছিলেন পুরুষ ও দুজন নারী। সবার মৃত্যু হয়েছে হাসপাতালে। এর মধ্যে রাজশাহী ও রংপুরে দুজন করে এবং ঢাকা ও বরিশালে একজন করে মারা গেছেন। মৃতদের মধ্যে একজনের বয়স ছিল ৩০ বছরের কম, বাকিদের বয়স ছিল ৫১ থেকে ৯০ বছরের মধ্যে। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় সর্বোচ্চ শনাক্তের হার ছিল ময়মনসিংহ বিভাগে ২.৮৪ শতাংশ, ঢাকা বিভাগে ১.৭২ শতাংশ, খুলনা বিভাগে ১.৭২ শতাংশ, বরিশাল বিভাগে ১.২৬ শতাংশ, রংপুর বিভাগে ১.১৫ শতাংশ, রাজশাহী বিভাগে ০.৯৮ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ০.৮২ শতাংশ ও সিলেট বিভাগে ০.৪১ শতাংশ।

সর্বশেষ খবর