রবিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

সরস্বতী পূজা উদযাপন

নিজস্ব প্রতিবেদক

সরস্বতী পূজা উদযাপন

দেশব্যাপী উৎসব উদ্দীপনায় উদযাপিত হয়েছে সরস্বতী পূজা। বিদ্যা দেবীর আরাধনায় রাজধানীর মন্দিরগুলোতে ছিল শিক্ষার্থীদের ভিড়। স্বাস্থ্যবিধি মেনে পূজা শেষে অঞ্জলি দিয়েছেন তারা। পূজা উপলক্ষে মন্ডপ প্রাঙ্গণে ছিল অল্প পরিসরে আলোকসজ্জা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের কেন্দ্রীয় উপাসনালয়ে সীমিত পরিসরে পূজার আয়োজন করা হয়। ঐতিহ্যগতভাবে প্রতিবছর ঢাকায় সবচেয়ে বড় পরিসরে সরস্বতী পূজার আয়োজন হয় জগন্নাথ হলে। তবে করোনার কারণে এবছর আয়োজন সীমিত করা হয়েছে।

জগন্নাথ হলে সকাল ৯টায় বাণী অর্চনার মধ্য দিয়ে শুরু হয় পূজা। পুরোহিত মন্ত্র পাঠ করে দেবীর আশীর্বাদ কামনা করেন। এরপর ভক্তরা দেবীকে পুষ্পাঞ্জলি দেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ নানা পেশার মানুষ সেখানে অঞ্জলি দেন। পরিবারের সদস্যদের নিয়ে এসেছিলেন অনেক সাবেক  শিক্ষার্থীও। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সকাল ৯টায় পূজা অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া বেশ কিছু বিশ্ববিদ্যালয়, কলেজ, ইনস্টিটিউশনে সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। প্রতি বছরের মতো এবারও বরিশাল বিশ্ববিদ্যালয়, বিএম কলেজ, অমৃত লাল দে কলেজসহ বিভিন্ন স্কুল-কলেজে সরস্বতী পূজার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দিরে স্বাস্থ্যবিধি মেনে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন মন্দির প্রাঙ্গণে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এ ছাড়া টাঙ্গাইল, গোপালগঞ্জ, হিলি, ঝিনাইদহ, গাজীপুরসহ সারা দেশে সরস্বতী পূজা উদযাপিত হয়েছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর