সোমবার, ৭ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

ডিজিটাল বিজনেস আইডি পেল ১১ ই-কমার্স প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

ই-কমার্স ব্যবসা করতে হলে এখন থেকে ডিজিটাল বিজনেস আইডেনটিফিকেশন নম্বর (ডিবিআইডি) নিতে হবে। যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদফতর থেকে নিবন্ধন নেওয়ার পর এই নম্বরটি পাওয়া যাবে। গতকাল ১১টি প্রতিষ্ঠানকে নিবন্ধনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ডিবিআইডি দেওয়া হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই নিবন্ধন নেওয়ার কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বাণিজ্যবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ ও বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, ডিজিটাল বিজনেস আইডি প্রদানের মাধ্যমে ই-কমার্স একটি নতুন পদ্ধতির আওতায় এলো। এতে করে ই-কমার্সে প্রতারণা অনেকাংশে কমে আসবে। এ বিষয়ে গ্রাহকদের সচেতন থাকতে হবে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, দেশের মানুষ যাতে ডিজিটাল প্রতারণার শিকার না হন সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ২০২৫ সালের মধ্যে ই-কমার্স খাতে ৫ লাখ লোকের কর্মসংস্থান সম্ভব। ই-কমার্স খাতকে ভবিষ্যতের জন্য নির্ভরযোগ্য করতে আগামী ছয় মাসের মধ্যে আরও নতুন দুটি পদ্ধতি চালু করা হবে। একটি দিয়ে পণ্য কোথায় যাচ্ছে অর্থাৎ ট্র্যাকিং সিস্টেম বের করা যাবে। আরেকটি দিয়ে লেনদেন করা যাবে সহজে।

নিবন্ধিত প্রতিষ্ঠানগুলো হলো- চালডাল, ডায়বেটিস স্টোর, রকমারি ডটকম, আজকের ডিল, সাজগোজ লি., যাচাই ডটকম, তৃনাস ক্লোসেট, নওরীনস মীরর, আখিস কালেকশন (ফেসবুক শপ), নিথান (ফেসবুক শপ ও আনন্দমেলা মার্চেন্ট), মম ফানুস (ফেসবুক শপ ও আনন্দমেলা মার্চেন্ট।

সর্বশেষ খবর