সোমবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

কাল বইমেলা শুরু কঠোর নিরাপত্তা

সাংস্কৃতিক প্রতিবেদক

কাল বইমেলা শুরু কঠোর নিরাপত্তা

কঠোর নিরাপত্তায় আগামীকাল থেকে রাজধানীতে শুরু হচ্ছে ‘অমর একুশে গ্রন্থমেলা ২০২২’। বিকাল ৩টায় অনলাইনে যুক্ত হয়ে মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বিকালে মেলা প্রাঙ্গণ পরিদর্শন শেষে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম সাংবাদিকদের জানান, মেলাজুড়ে কঠোর নিরাপত্তা থাকবে। বাংলা একাডেমি প্রাঙ্গণে দুটি ফটক, সোহরাওয়ার্দী উদ্যানে চারটি প্রবেশ ও চারটি বের হওয়ার পথ  থাকবে। প্রতিটি প্রবেশ পথে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি চালানো হবে। এ ছাড়া মেলার ভিতর ও বাইরে সাদা পোশাকে ফোর্স মোতায়েন থাকবে। পাশাপাশি ডিবি, সিটিটিসি, মোবাইল টিম মোতায়েন থাকবে। আরও থাকবে ডগ স্কোয়ার্ড, বোমা নিষ্ক্রিয় ইউনিট, সোয়াতের ভ্যান, সিআইডির পক্ষ থেকে সরবরাহ করা ক্রাইম সিন ভ্যান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনার চোখ রাঙানিতে গত দুই বছরের তুলনায় বইমেলার স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা কমেছে। এবারের মেলায় অংশ নিচ্ছে ৪৬১টি প্রতিষ্ঠান। অর্থাৎ গত বছর ৫৪০টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নেয়, সেই তুলনায় ৭৯টি প্রতিষ্ঠান এবারের মেলায় অংশগ্রহণ থেকে নিজেদের গুটিয়ে নিয়েছে। এ মেলায় প্যাভিলিয়ন থাকছে ৩১টি, যা গতবারের তুলনায় একটি কম, আর গত দুই বছরের তুলনায় তিনটি কম। গতবছর এক ইউনিটের স্টল ছিল ২৮৬টি, ১৬টি কমে এবার এক ইউনিটের স্টল সংখ্যা ২৭০টি, গতবার দুই ইউনিটের স্টল ছিল ১৪১টি, ৪৬টি কমে এবার দুই স্টলের ৯৫টি, গতবার তিন ইউনিটের স্টল ছিল ৫৪টি, ১৫টি কমে এবার তিন ইউনিটের স্টল ৩৯টি। তবে গতবারের মতো এবারের মেলায়ও চার ইউনিটের স্টল থাকছে ২৬টি।

গত ৩১ জানুয়ারি ঘোষিত সরকারি সিদ্ধান্ত অনুযায়ী এবারের মেলার সময় নির্ধারিত ছিল ১৫ ফেব্রুয়ারি-২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এই ঘোষণার পরের দিন পয়লা ফেব্রুয়ারি বাংলা একাডেমির সঙ্গে বৈঠক করে প্রকাশকরা প্রস্তাবনা দেয় মেলার মেয়াদকাল ১৫ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত রাখার জন্য। এই প্রস্তাবনার বিষয়ে শুরুর দিকে সরকারের পক্ষ থেকে কোনো নির্দেশনা না এলেও ১১ ফেব্রুয়ারি ও গতকাল মেলা প্রাঙ্গণ পরিদর্শন শেষে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ সাংবাদিকদের জানান, করোনা পরিস্থিতির উন্নতি হলে মেলার সময় বাড়তে পারে। মেলার বিক্রয়কর্মী ও প্রকাশকদের টিকার সনদ বাধ্যতামূলক করা হয়েছে।

সর্বশেষ খবর