শুক্রবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

করোনায় বেড়েছে মৃত্যু কমেছে শনাক্ত

নিজস্ব প্রতিবেদক

করোনায় বেড়েছে মৃত্যু  কমেছে শনাক্ত

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে আরও ২০ জন মারা গেছেন। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ হাজার ৫৩৯ জনের শরীরে। নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১০ দশমিক ২৪ শতাংশ। আগের দিনের তুলনায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়েছে। সে তুলনায় কমেছে শনাক্তের হার।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের স্বাক্ষরিত করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৪টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৯টি। এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৩৪ হাজার ৭৯১টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ হাজার ৫৪৭টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত নমুনা পরীক্ষা হলো এক কোটি ৩১ লাখ ৩০ হাজার ৯৯৯টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৮ লাখ ২৯ হাজার ৩৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৩ লাখ এক হাজার ৯৬৩টি। গত বুধবার দেশে তিন হাজার ৯২৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা কমে হয়েছে তিন হাজার ৫৩৯। এ নিয়ে দেশে ১৯ লাখ ২৬ হাজার ৫৭০ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে।নতুন সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতেও সংক্রমণ শনাক্তের হারও কমেছে। আগের দিন এ হার ছিল ১২ দশমিক ২০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এ হার আরও কমে হয়েছে ১০ দশমিক ২৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার সংখ্যা কমেছে। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১২ হাজার ৭৫৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১১ হাজার ৮০০ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক শূন্য ৬৯ শতাংশ। গত বুধবার করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ১৫ জনের মৃত্যু হয়েছিল।

গত ২৪ ঘণ্টায় এ সংক্রমণ নিয়ে মারা গেছেন ২০ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মৃত্যু হলো ২৮ হাজার ৯০৭ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ। করোনায় মৃত এ ২০ জনের মধ্যে ১৬ জন পুরুষ, বাকি চারজন নারী। তাদের ১৮ জন সরকারি ও দুইজন বেসরকারি হাসপাতালে মারা গেছেন। আগের দুই দিনের মতোই গত ২৪ ঘণ্টায়ও ময়মনসিংহ বিভাগে করোনা সংক্রমণ নিয়ে কেউ মারা যাননি। একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় মৃত্যু নেই বরিশাল বিভাগেও। বাকি ছয় বিভাগের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন সর্বোচ্চ সাতজন, দ্বিতীয় সর্বোচ্চ পাঁচজন মারা গেছেন রাজশাহী বিভাগে, তৃতীয় সর্বোচ্চ চারজন মারা গেছেন খুলনা বিভাগে। চট্টগ্রাম বিভাগে মারা গেছেন দুইজন। এ ছাড়া সিলেট ও রংপুর বিভাগে মারা গেছেন একজন করে। গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ পাঁচজনের বয়স ৭১ থেকে ৮০ বছর। দ্বিতীয় সর্বোচ্চ চারজন করে মারা গেছেন ৫১ থেকে ৬০ বছর ও ৬১ থেকে ৭০ বছর বয়সী। তৃতীয় সর্বোচ্চ তিনজন মারা গেছেন ৪১ থেকে ৫০ বছর বয়সী। এছাড়া ৩১ থেকে ৪০ ও ৮১ থেকে ৯০ বছর বয়সী মারা গেছেন দুইজন করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর