রবিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

মাসের মধ্যে সর্বনিম্ন শনাক্তের হার ও মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

মাসের মধ্যে সর্বনিম্ন শনাক্তের হার ও মৃত্যু

এক দিনের ব্যবধানে গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু, শনাক্ত রোগীর সংখ্যা ও নমুনা পরীক্ষায় শনাক্তের হার কমেছে। গত ১১ জানুয়ারির পর প্রথমবারের মতো শনাক্তের হার ৯ শতাংশের নিচে নেমেছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৩ জনের, যা গত ২১ জানুয়ারির পর এক দিনে সবচেয়ে কম মৃত্যু। ওই দিন ১২ জনের মৃত্যুর খবর এসেছিল। গত এক দিনে নতুন রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ১৫০ জন, যা ৯ জানুয়ারির পর এক দিনে সবচেয়ে কম রোগী শনাক্তের ঘটনা।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ২৪ হাজার ৬৯৮ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ১৫০ জনের দেহে সংক্রমণ ধরা পড়ে। শনাক্তের হার ৮.৭১ শতাংশ। সর্বশেষ ৯ শতাংশের নিচে (৮.৯৭ শতাংশ) শনাক্ত হারের খবর এসেছিল গত ১১ জানুয়ারি। গতকাল পর্যন্ত দেশে মোট ১৯ লাখ ৩১ হাজার ৩০৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ২৮ হাজার ৯৪৪ জন। সুস্থ হয়ে উঠেছেন ১৭ লাখ ৪৫ হাজার ৩৩২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭ হাজার ৪৭৮ জন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে সাতজন ছিলেন পুরুষ ও ছয়জন নারী। এখন পর্যন্ত করোনাভাইরাস ১৮ হাজার ৪৮৫ জন পুরুষ ও ১০ হাজার ৪৫৯ জন নারীর জীবন কেড়ে নিয়েছে। এর মধ্যে ১১ বছরের কম বয়সী শিশু মারা গেছে ৮৪ জন।

১১ থেকে ২০ বছর বয়সী কিশোর-তরুণ মারা গেছে ১৯৭ জন। সবচেয়ে বেশি ৮ হাজার ৯৪৯ জন মারা গেছে ৬১ থেকে ৭০ বছর বয়সসীমায়। গত ২৪ ঘণ্টায় মৃতদের বয়স ছিল ৩১ থেকে ৯০ বছরের মধ্যে। এর মধ্যে ঢাকা বিভাগে পাঁচজন, চট্টগ্রাম বিভাগে চারজন এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও রংপুর বিভাগে একজন করে মারা গেছেন। মৃতরা সবাই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সিলেট ও ময়মনসিংহ বিভাগে কেউ মারা যাননি গত এক দিনে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর