শিরোনাম
বুধবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

শিক্ষার্থীদের পদচারণে মুখর বইমেলা

মোস্তফা মতিহার

শিক্ষার্থীদের পদচারণে মুখর বইমেলা

করোনা সংক্রমণ কমে যাওয়ায় উঠে গেছে কঠোর বিধিনিষেধ। প্রায় এক মাসের বেশি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর গতকাল বিধিনিষেধ উঠে যাওয়ায় সরব হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। অমর একুশে বইমেলার অষ্টম দিনে বিধিনিষেধ উঠে গিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ায় আনন্দের সীমা ছিল না রাজধানীসহ সারা দেশের শিক্ষার্থীদের মধ্যে। আর আনন্দের সে ঢেউ আছড়ে পড়েছে অমর একুশে বইমেলা প্রাঙ্গণেও। স্কুল, কলেজের শিক্ষার্থীদের আগমনে এ দিনের মেলায় ভিন্ন রকমের পরিবেশের সৃষ্টি হয়েছিল। বাঁধভাঙা উচ্ছ্বাসে দলবেঁধে মেলায় এসে মেলাপ্রাঙ্গণে আনন্দের ফল্গুধারা বইয়ে দিয়েছিল শিক্ষার্থীরা। স্বাধীনতার স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে তাদের ছোটাছুটি, ঘোরাঘুরি, স্টল ও প্যাভিলিয়ন ঘুরে ঘুরে বইয়ের তালিকা সংগ্রহ ও বই কেনার মধ্য দিয়ে গতকাল মেলার অষ্টম দিন মিলনমেলায় পরিণত করেছিল রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের পথ অনুসরণ করে এ দিনের মেলায় প্রাথমিকের শিক্ষার্থীরাও এসেছিল বাবা-মায়ের হাত ধরে। শিশু চত্বরে দুরন্তপনা ও বই কেনার মধ্য দিয়ে বইয়ের প্রতি নিজেদের ভালোলাগা ও অনুরাগের বহিঃপ্রকাশ ঘটায় কচিকাঁচারা।

শাবান মাহমুদের ‘দক্ষিণ এশিয়ার উত্তরাধিকার রাজনীতি’ : নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার সাংবাদিক শাবান মাহমুদের রাজনৈতিক বিশ্লেষণধর্মী বই ‘দক্ষিণ এশিয়ার উত্তরাধিকার রাজনীতি’ প্রকাশ করেছে লাবণী প্রকাশনী। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ দক্ষিণ এশিয়ার এ চার দেশের ওপর তথ্য-উপাত্তের ভিত্তিতে ৯৩টি গবেষণাধর্মী লেখা দিয়ে সাজানো হয়েছে বইটি। এর মধ্যে বাংলাদেশ নিয়ে ৪৪, ভারত নিয়ে ২৩, পাকিস্তান নিয়ে ২১ ও শ্রীলঙ্কা নিয়ে পাঁচটি তথ্যসমৃদ্ধ লেখা রয়েছে। একুশে ফেব্রুয়ারিতে বইটি মেলায় আসার পর পাঠকের নজর কেড়েছে। পাঠকের কাছে ব্যাপক সাড়া পাচ্ছেন বলে জানালেন বইটির প্রকাশক ইকবাল হোসেন সানু। খুব শিগগিরই বইটির দ্বিতীয় সংস্করণ মেলায় চলে আসবে বলেও জানালেন প্রকাশক। বইটির প্রচ্ছদ করেছেন ইকবাল হোসেন সানু। ২৫৬ পৃষ্ঠার বইটির মূল্য ৪৯০ টাকা।

আরিফ মজুমদারের ‘দুই জীবনের দহন’ : প্রজন্ম পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয়েছে লেখক ও সাংবাদিক আরিফ মজুমদারের নতুন উপন্যাস ‘দুই জীবনের দহন’। ১৯১ পৃষ্ঠার উপন্যাসটির মূল্য ৩৫০ টাকা। ৪৩০ নম্বর স্টল ছাড়াও বইটি রকমারি ডটকমেও পাওয়া যাচ্ছে।

মূলমঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ : লেখক বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মোহাম্মদ সেলিম। আলোচক ছিলেন ঝর্ণা রহমান ও তানভীর আহমেদ সিডনী। সভাপতিত্ব করেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

সর্বশেষ খবর