শুক্রবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

বিক্রিতে স্বস্তি প্রকাশকদের

মোস্তফা মতিহার

বিক্রিতে স্বস্তি প্রকাশকদের

বিগত বছরগুলোতে একুশে ফেব্রুয়ারির পর মেলায় দর্শনার্থীর আগমন ও বিক্রিতে ভাটা পড়লেও এবারের চিত্রটা ভিন্ন। মেলা শুরুর দিন থেকে গতকাল দশম দিন পর্যন্ত দর্শনার্থীর ব্যাপক উপস্থিতি ও বইয়ের বিক্রিতে প্রকাশকরা স্বস্তির নিঃশ্বাস ফেলছেন। তবে ব্যবসায়িকভাবে এবারের মেলা সফলতার দিকে এগিয়ে থাকলেও প্রকাশনার মানে পাঠকের কাঠগড়ায় দাঁড়িয়েছে মেলা।

অভিযোগ উঠেছে, টাকার বিনিময়ে মানহীন বই প্রকাশ করছেন প্রভাবশালী অনেক প্রকাশক। অন্যদিকে, শীর্ষস্থানীয় বেশ কয়েকটি প্রকাশনা সংস্থা জ্ঞান ও সৃজনশীলতার সাইনবোর্ডে তথাকথিত সেলিব্রেটিদের সস্তা ও নিম্নমানের বই প্রকাশ করে মেলার সৃজনশীলতার শরীরে কুঠারাঘাত করছেন মারাত্মকভাবে। মানহীন বইয়ের আগমন প্রতিরোধে মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির এখন পর্যন্ত কোনো মনিটরিং লক্ষ্য করা যায়নি। এমনকি স্বাস্থ্যবিধি মানার বিষয়ে সরকারের পক্ষ থেকে কঠোর নির্দেশনা থাকলেও সেসবের কোনো তদারকি নেই। মেলাকে ধুলামুক্ত রাখার বিষয়ে প্রতিদিন নিয়ম করে পানি ছিটানোর কথা থাকলেও বাংলা একাডেমি বরাবরের মতোই স্বেচ্ছাচারী আচরণ করে যাচ্ছে। গতকাল গোধূলিলগ্নে মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে কথা হয় রাজধানীর লালবাগ থেকে আসা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী  ফাহিমা হক টুম্পার সঙ্গে। ধুলার অত্যাচারে অতিষ্ঠ হয়ে তিনি বলেন, মেলায় এসে অনেক ধুলা চোখেমুখে ঢুকে পড়েছে। বাংলা একাডেমির পানি ছিটানোর কথা থাকলেও তারা তাদের কাজটি করছে না বলে পুরো মেলাজুড়েই ধুলা। একাডেমি কর্তৃপক্ষকে নিজেদের দায়িত্বের বিষয়ে আরও সচেতন হওয়া উচিত। তাদের দায়িত্বহীনতার কারণে বাসায় গিয়ে গোসল করতে হবে।

নতুন বই : গতকাল দশম দিন মেলায় নতুন বই প্রকাশ হয়েছে ১০৬টি।  গত ১০ দিনে নতুন বই এসেছে ৯২০টি। এর মধ্যে গল্পের বই ১৪টি, উপন্যাস ২৬টি, প্রবন্ধ ৫টি, কবিতা ২৭টি, গবেষণা ৪টি, শিশুসাহিত্য ১টি, জীবনী ৪টি, রচনাবলি ১টি, মুক্তিযুদ্ধ ৩টি, বিজ্ঞান ৩টি, ইতিহাস ২টি, রাজনীতি ১টি, বঙ্গবন্ধু ১টি, ধর্মীয় ২টি, অনুবাদ ৩টি, অভিধান ১টি, সায়েন্স ফিকশন ১টি এবং অন্যান্য ৭টি। উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে  অন্বেষা প্রকাশন এনেছে জিলুর রহমানের উপন্যাস ‘ঘোর’, চিরদিন প্রকাশনী এনেছে এস এম জাকির হোসেনের মুক্তিযুদ্ধবিষয়ক বই  ‘একাত্তরে বিদেশি সুহƒদন্ডদুঃসময়ের সারথি’, বাংলা একাডেমি এনেছে মুস্তাফা মজিদের ক্ষুদ্র নৃগোষ্ঠী বিষয়ক বই ‘ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিচয়’, সময় প্রকাশন এনেছে শওকত ওসমানের প্রবন্ধ ‘সমুদ্র নদী সম্পর্কিত’, অন্যপ্রকাশ এনেছে সাদাত হোসাইনের উপন্যাস ‘প্রিয়তম অসুখ সে’, বিদ্যাপ্রকাশ এনেছে জাকিয়া খানের মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘যুদ্ধদিনের স্মৃতি’, পুথিনিলয় এনেছে যতীন সরকারের প্রবন্ধ ‘প্রাকৃতজনের জীবন দর্শন’, আফসার ব্রাদার্স এনেছে সুনীতি ভূষণ কানুনগোর ইতিহাস বিষয়ক বই ‘বাংলার ইতিহাস’।

সর্বশেষ খবর