বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২ ০০:০০ টা
কিডনি দিবস আজ

২ কোটি মানুষ কিডনি রোগে আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক

দেশে কিডনি রোগে আক্রান্ত বাড়ছে। প্রায় ২ কোটির বেশি মানুষ কিডনি রোগে আক্রান্ত। কিডনি রোগ প্রতিরোধে সচেতনতা বাড়াতে দেওয়া হচ্ছে গুরুত্ব। এ পরিস্থিতির মধ্যে আজ পালিত হচ্ছে বিশ্ব কিডনি দিবস। দিবসটির এ বছরের প্রতিপাদ্য ‘সবার জন্য সুস্থ কিডনি’।

ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজির সাবেক পরিচালক অধ্যাপক ডা. মো. ফিরোজ খান বলেন, ‘কিডনিবিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক পরিসংখ্যান থেকে জানা যায়, বর্তমানে বিশ্বব্যাপী কিডনি রোগীর সংখ্যা প্রায় ৮৫ কোটি। বাংলাদেশে প্রায় ২ কোটির বেশি লোক কোনো না কোনোভাবে কিডনি রোগে আক্রান্ত। দিন দিন কিডনি রোগের প্রাদুর্ভাব বেড়েই চলেছে।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী আশঙ্কা করা হচ্ছে, ২০৪০ সালের মধ্যে ৫০ লাখের বেশি কিডনি বিকল রোগী সংকটাপন্ন অবস্থায় চিকিৎসার অভাবে অকাল মৃত্যুবরণ করবে। মৃত্যুঘাতী  হিসেবে কিডনি রোগের অবস্থান দুই যুগ আগে ছিল ২৭তম, বর্তমানে এটা দাঁড়িয়েছে সপ্তম এবং ২০৪০ সালে পঞ্চম অবস্থানে পৌঁছাবে। ইনসাফ আল বারাকাহ কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম বলেন, শিল্পায়নের কারণে দিন দিন কিডনি রোগী বাড়ছে। যত বেশি শিল্পায়ন হবে তত বেশি কিডনি রোগ, ডায়াবেটিস, ব্লাড প্রেসার এগুলো বাড়তে থাকবে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ইমিউনিট কমে যায়। যে কারণে এসব অসুখ হয়। স্বাধীনতার সময় আগের গড় আয়ু ছিল ২৭ বছর। সেখান থেকে বেড়ে এখন হয়েছে ৭২ বছর।

বিশেষজ্ঞরা বলছেন- আটটি কাজ ও জীবন চর্চার মাধ্যমে কিডনি রোগ প্রতিরোধ করা সম্ভব।

 কায়িক পরিশ্রম, খেলাধুলা, নিয়মিত ব্যায়াম, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা। সুপ্ত উচ্চ রক্তচাপ ও নিয়ন্ত্রণের জন্য নিয়মিত ব্লাড প্রেসার চেকআপ করা। স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ করা, যাতে শাকসবজি ও ফলমূল বেশি থাকে। পর্যাপ্ত পানি পান করা। ধূমপান থেকে বিরত থাকা। ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো ওষুধ সেবন না করা। নিয়মিত কিডনির কার্যকারিতা পরীক্ষা করা।

বঙ্গবন্ধুর জন্মদিন, মহান স্বাধীনতা দিবস ও বিশ্ব কিডনি দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতালে মাসব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প করা হচ্ছে। এ উপলক্ষে সাংবাদিকদের নিয়ে মতবিনিময় সভার আয়োজন করে প্রতিষ্ঠানটি। মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি-এর সাবেক পরিচালক অধ্যাপক ডা. মো. ফিরোজ খান, বিশেষ অতিথি ছিলেন হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের কিডনি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এহতেশামুল হক, সভাপতিত্ব করেন ইনসাফ বারাকাহ কিডনি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও বিশিষ্ট ইউরোলজিস্ট অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম। মতবিনিময় সভা পরিচালনা করেন হাসপাতালের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আলতাফ হোসেন।

সর্বশেষ খবর