বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০২২ ০০:০০ টা

সুপ্রিম কোর্ট বারে ভোট গণনা আজ

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিনব্যাপী ভোট গ্রহণ শেষ হয়েছে গতকাল। আজ সকাল থেকে ভোট গণনা শুরু হবে বলে নির্বাচন সংশ্লিষ্টরা জানিয়েছেন। এর আগে মঙ্গলবার সকাল ১০টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে চলে বিকাল ৫টা পর্যন্ত। গতকালও একই নিয়মে চলে ভোট গ্রহণ। এ বিষয়ে নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট এ ওয়াই মশিউজ্জামান সাংবাদিকদের বলেন, সুন্দর পরিবেশে সুষ্ঠু ভোট হয়েছে। আজ (বৃহস্পতিবার) সকাল ১০টা থেকে ভোট গণনা শুরু হবে। সমিতির ২০২২-২০২৩ মেয়াদের এ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৮ হাজার ৬২৩ জন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে স্থাপন করা ৫১ বুথে ভোট দেন ভোটাররা। দুই দিনে ৬ হাজারের বেশি ভোট পড়েছে বলে জানান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রশাসনিক কর্মকর্তা মো. রবিউল হাসান।

সমিতির ১৪টি পদের বিপরীতে এবারের নির্বাচনে প্রার্থী হয়েছেন ৩৩ জন। সভাপতি, দুজন সহ-সভাপতি, একজন সম্পাদক, একজন কোষাধ্যক্ষ, দুজন সহ-সম্পাদক এবং সাতটি কার্যনির্বাহী সদস্য এক বছরের জন্য নির্বাচিত হয়ে থাকেন। এর মধ্যে কার্যকরী কমিটির সাতটি সদস্য পদের ভোট ডিজিটাল পদ্ধতিতে হয়েছে।

পেশাজীবী সংগঠনের এই নির্বাচনে আওয়ামীপন্থিরা ‘সাদা প্যানেল’ এবং বিএনপিপন্থিরা ‘নীল প্যানেল’ হিসেবে পরিচিত। সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থীরা হলেন- সভাপতি পদে মো. মোমতাজ উদ্দিন ফকির, সহ-সভাপতি পদে মো. শহীদুল ইসলাম ও মোহাম্মদ হোসেন এবং সম্পাদক পদে মো. আবদুন নুর (দুলাল)। কোষাধ্যক্ষ পদে প্রার্থী হয়েছেন মো. ইকবাল করিম, সহ-সম্পাদক পদে এ বি এম হামিদুল মিসবাহ ও মো. হারুন অর রশিদ। এ প্যানেলের সাত সদস্য পদে প্রার্থী হলেন- ফাতেমা বেগম, হাসান তারিক, মো. মনিরুজ্জামান রানা, মুনমুন নাহার, শফিক রায়হান শাওন, শাহাদাত হোসাইন (রাজীব) ও সুব্রত কুমার কুন্ডু।

বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) সভাপতি পদে প্রার্থী হয়েছেন মো. বদরুদ্দোজা (বাদল)। সহ সভাপতি পদে মনির হোসেন ও মো. আসরারুল হক, সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস (কাজল) প্রার্থী হয়েছেন। কোষাধ্যক্ষ পদে প্রার্থী হয়েছেন মোহাম্মদ কামাল হোসেন, সহ সম্পাদক পদে মাহফুজ বিন ইউসুফ ও মোহাম্মদ মাহবুবুর রহমান খান। এ প্যানেলের সাতটি সদস্য পদে ফাতিমা আক্তার, কামরুল ইসলাম, মাহদীন চৌধুরী, মো. আনোয়ারুল ইসলাম, মো. গোলাম আক্তার জাকির, মো. মঞ্জুরুল আলম (সুজন) এবং মো. মোস্তফা কামাল বাচ্চু।

এর বাইরে সভাপতি পদে এবারও মো. ইউনুস আলী আকন্দ প্রার্থী হয়েছেন। সভাপতি পদে নতুন প্রার্থী হিসেবে নাম লিখিয়েছেন তানিয়া আমীর, তিনি সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি এম আমীর উল ইসলামের মেয়ে। এর আগের নির্বাচনে (২০২১-২০২২) সভাপতি পদে জয় পেয়েছিল সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ।  আর সম্পাদক পদে জয় পেয়েছিল বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল।

সর্বশেষ খবর