সোমবার, ২১ মার্চ, ২০২২ ০০:০০ টা

দুই সপ্তাহ ধরে বাংলাদেশের সবজি ব্রিটেনে আসছে না

ক্ষতি অন্তত ১৫ কোটি

আ স ম মাসুম, যুক্তরাজ্য

পূর্ব লন্ডনের স্ট্রাটফোর্ডে বাংলাদেশি রেস্টুরেন্টের মালিক খসরুজ্জামান প্রতি সপ্তাহে বাংলাদেশি সবজি কেনার জন্য পাইকারি মার্কেটে যান। গত দুই সপ্তাহ ধরে তিনি বাংলাদেশের সবজি কিনতে পারছেন না। কারণ এয়ারপোর্টে স্ক্যানার নষ্ট, তাই বাংলাদেশ থেকে ব্রিটেনে সবজি আসছে না গত দুই সপ্তাহ ধরে। এতে বিপাকে পড়েছেন ব্রিটেনের বাংলাদেশি সবজি ব্যবসায়ীরা। বাংলাদেশি মালিকানাধীন সবজির দোকানে বছরে প্রায় ১০০ মিলিয়ন পাউন্ডের সবজির বাজার ব্রিটেনে। সেখানে বাংলাদেশ দখল নিতে পেরেছে ৩২ মিলিয়ন পাউন্ড বা ৩৬৫ কোটি টাকার বাজার। গত দুই সপ্তাহে অন্তত ১৫ কোটি টাকার বাজার হারিয়েছে বাংলাদেশ।

শনিবার মধ্যরাতে ব্রিটেনের সবজির সবচেয়ে বড় পাইকারি বাজার পূর্ব লন্ডনের নিউ স্পিটার্সফিল্ড মার্কেটে গেলে দেখা যায় বাংলাদেশি সবজির আমদানিকারক ও পাইকারি ব্যবসায়ীদের হতাশা। আনিকা ফ্রুটস অ্যান্ড ভেজিটেবলের স্বত্বাধিকারী আতিকুর রহমান বলছিলেন, বাংলাদেশ থেকে সবজি আসছে না দুই সপ্তাহ হলো। তারা বলছে এয়ারপোর্টে স্ক্যানার নষ্ট। তিনি বললেন, এই দুই সপ্তাহে শুধু তিনিই প্রায় ২০ হাজার পাউন্ডের অর্ডার হারিয়েছেন।

একই ধরনের হতাশার কথা বললেন মেরিডিয়ান ইউকে লিমিটেডের স্বত্বাধিকারী সোহেল আহমেদ। তিনি দেখাচ্ছিলেন তাদের স্টলে বাংলাদেশের কলার থোড়, লাউ, কচুরমুখী, সুপারি, তালের একটি করে বক্স। সাধারণত এ রকম শনিবারের রাতে অন্তত প্রতিটি আইটেমের ৪০/৫০ বক্স থাকে। এখান থেকেই সারা ব্রিটেনের বিভিন্ন বাংলাদেশি গ্রোসারি শপে সবজি সরবরাহ হয়।

সর্বশেষ খবর