শনিবার, ১৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

চড়া দামেই বিক্রি হচ্ছে সবজি মাছ

নিজস্ব প্রতিবেদক

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম এখনো ভোগাচ্ছে নাগরিকদের। কয়েক সপ্তাহের ব্যবধানে পিঁয়াজের দাম কমে এলেও বেশির ভাগ পণ্য এখনো চড়া দামেই কিনতে হচ্ছে। রমজান শুরুর পর থেকে গরুর মাংস কিনতে হচ্ছে ৬৫০ থেকে ৭০০ টাকা কেজি। প্রায় সব সবজিও একইভাবে চড়া দামেই বিক্রি হচ্ছে সব বাজারে। ঢাকার বাজারে এখন ৪০ টাকার নিচে মিলছে না কোনো সবজিই। পরিস্থিতি প্রায় একই রকম দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামেও।

গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা। রোজার শুরু থেকেই এই দামে বিক্রি হচ্ছে  বেগুন। অথচ মাসখানেক আগে বেগুনের কেজি বিক্রি হয়েছে সর্বোচ্চ ৩০ টাকায়। এখন বাজারে সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে শিম। শিমের  কেজি ১০০ থেকে ১২০ টাকা। কিছুদিন আগে শিমের কেজি ছিল ৬০ টাকা। রোজার পণ্য হিসেবে চাহিদা বেড়ে যাওয়া আরেক পণ্য শসা। তবে কয়েক দিনের ব্যবধানে এই পণ্যটির দর কিছুটা কমেছে। গত সপ্তাহে ৬০  থেকে ৮০ টাকা কেজি বিক্রি হওয়া শসা এখন ৩০ থেকে ৪০ টাকা  কেজিতে বিক্রি হচ্ছে। তবে অন্যান্য সবজি কিনতে ৪০ টাকার ওপরে খরচ করতে হচ্ছে ক্রেতাদের। এর মধ্যে পটোলের কেজি ৫০ থেকে ৬০ টাকা, বরবটি ৬০ থেকে ৭০ টাকা, ঢেঁড়শ ৫০ থেকে ৬০ টাকা বিক্রি হচ্ছে। লাউয়ের পিস বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। লাল শাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা, পালং শাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা। শজনে ডাঁটা গত সপ্তাহের মতো ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে। পাকা টমেটোর কেজি ৩০ থেকে ৪০ টাকা। পেঁপে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা। করলার  কেজি ৬০ থেকে ৮০ টাকা।

মাছ বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে মাছের দামে তেমন পরিবর্তন আসেনি। রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা। ১ কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১৩০০ থেকে ১৬০০ টাকা। তেলাপিয়া, পাঙ্গাশ মাছের কেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকা। শিং মাছের কেজি ৩০০ থেকে ৪৬০ টাকা। শোল মাছের কেজি ৪০০ থেকে ৬০০ টাকা। সাদা মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৭৫ টাকা। সোনালি মুরগির কেজি ৩০০ থেকে ৩১০ টাকা। গরুর মাংস গত সপ্তাহের মতো ৬৫০ থেকে ৭০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

চট্টগ্রামের কাঁচাবাজারে প্রতি কেজি বেগুন ৭০ টাকা, গাজর ৫০-৬০, শসা ৫০-৮০, টমেটো ৩০, কাঁচামরিচ ৬০, মাঝারি আকারের লেবুর হালি ৩০ টাকায় বিক্রি হচ্ছে। ফুলকপি ৫০, কাঁকরোল ১৪০, শিম ৫০, ঝিঙা ৫০,  ঢেঁড়শ ৮০, পটোল ৬০ ও বরবটি ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ছোট  দেশি আলু ৫০ ও বড় আলু বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি দরে। নগরের পাইকারি বাজার রিয়াজউদ্দিন বাজারে সবজির দাম কিছুটা কমলেও খুচরা বাজারে এখনো চড়া দামে বিক্রি হচ্ছে এসব সবজি। সাদা মুরগি বিক্রি করা হচ্ছে ১৭৫-১৮০ টাকায়। সোনালি মুরগি ৩২০ টাকা, লেয়ার ২৫০-২৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। গরুর মাংস প্রতি কেজি ৭৫০-৮০০ ও খাসির মাংস ৯৫০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া রুই ১৮০-৩০০, কাতলা ২২০-৪০০, তেলাপিয়া ১৬০-২২০, পাঙ্গাশ ১৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। চড়া রয়েছে সাগরের মাছের দামও।

সর্বশেষ খবর