মঙ্গলবার, ১৪ জুন, ২০২২ ০০:০০ টা

পরিবেশ দূষণকারীদের নাম এক সপ্তাহের মধ্যে প্রকাশের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

পরিবেশ দূষণকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম পরিবেশ অধিদফতরের ওয়েবসাইটে এবং প্রেস বিজ্ঞপ্তি দিয়ে আগামী এক সপ্তাহের মধ্যে প্রকাশ করার নির্দেশ দিয়েছেন হাই কোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহি উদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে আদেশে।

রুলে দূষণকারীদের নাম প্রকাশে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং নাম প্রকাশে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছেন হাই কোর্ট। চার সপ্তাহের মধ্যে পরিবেশ ও তথ্য সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালকসহ সাতজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, পরিবেশ অধিদফতর পরিবেশ দূষণকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর নাম প্রকাশ করবে না- এমন সিদ্ধান্ত গণমাধ্যমে প্রকাশের পর হাই কোর্টে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে রিট করা হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন এইচআরপিবির প্রেসিডেন্ট সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। পরে তিনি জানান, তথ্য অধিকার আইনের ৬(১) এবং পরিবেশ আইনের ৪(২)(চ) এর বিধান অনুসারে কর্তৃপক্ষ দূষণকারীদের সব তথ্য প্রকাশ করতে আইনগতভাবে বাধ্য। কিন্তু অধিদফতর আইনকে অমান্য করে দূষণকারীদের পক্ষে অবস্থান নিয়েছে, যা সম্পূর্ণ বেআইনি।

সর্বশেষ খবর