বুধবার, ২৭ জুলাই, ২০২২ ০০:০০ টা

ক্ষমতার দাপটে ছাত্রলীগের বিতর্কিতরা

♦ অসহায় শিক্ষার্থীরা, যৌন নির্যাতনে পাঁচজনের রিমান্ড মঞ্জুর ♦ হাটহাজারী কলেজের দুই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

ক্ষমতার দাপটে ছাত্রলীগের বিতর্কিতরা

ক্ষমতার দাপট দেখিয়ে শিক্ষার্থীদের যৌন হয়রানি, আধিপত্য বিস্তার, শৃঙ্খলা নষ্ট, শিক্ষকদের হুমকি, মারামারিসহ নানা অপরাধমূলক ঘটনার মধ্য দিয়ে দীর্ঘ বছর ধরেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘রাজত্ব’ করছেন ছাত্রলীগের বিতর্কিত নেতারা। আতঙ্কে অসহায় অবস্থায় রয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। সম্প্রতি জড়িত চবি ছাত্রলীগের বিতর্কিতরা চিহ্নিত হয়েছেন। নেপথ্যের আরও কিছু নেতা-কর্মী ও চবির শিক্ষক, প্রশাসনের কর্মচারীর নামও উঠে আসছে। নানাবিধ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রীতিমতো ফুঁসে উঠেছেন। অপরাধীদের শাস্তির আওতায় আনতে মাঠে আন্দোলন-বিক্ষোভে নেমেছেন চবির সাধারণ শিক্ষার্থীরা।

যৌন নির্যাতনে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার পাঁচজনের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল চট্টগ্রাম জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারজানা আক্তারের আদালত শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন। আসামিরা হলেন- চবি ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের মো. আজিম, নৃবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের নুরুল আবছার বাবু, হাটহাজারী সরকারি কলেজের সমাজবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের নুর হোসেন শাওন, দ্বিতীয় বর্ষের মাসুদ রানা ও সাইফুল ইসলাম।

চট্টগ্রামের কোর্ট পরিদর্শক জাকির হোসাইন মাহমুদ বলেন, চবি ছাত্রীকে যৌন নির্যাতনের ঘটনায় গ্রেফতার পাঁচজনকে সাত দিনের রিমান্ড আবেদন করা হয়। আদালত উভয় পক্ষের শুনানি শেষে দুই দিন মঞ্জুর করেন। শুক্রবার রাতে ও শনিবার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এদের গ্রেফতার করে র‌্যাব-৭। চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার বলেন, চবি প্রশাসন ক্যাম্পাসে নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে বদ্ধপরিকর। সামগ্রিক নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। তা ছাড়া ছাত্রী হেনস্তার ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতায় ব্যবস্থা গ্রহণ করে চবি প্রশাসন নজির স্থাপনের পাশাপাশি ভবিষ্যতে এ-জাতীয় ঘটনার পুনরাবৃত্তি রোধে সজাগ থাকবে।

রাজত্ব বিতর্কিতদের : চবিতে রাজত্ব করে বেড়াচ্ছে ছাত্রত্বহীন বিতর্কিত ছাত্রলীগ নেতারা। দীর্ঘ বছর ধরেই তারা চবি ক্যাম্পাসে রয়েছেন অবৈধভাবে। ক্ষমতার দাপটে অসহায় হয়ে পড়েছেন সাধারণ শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা। বিতর্কিত ও চিহ্নিত ছাত্রলীগ কর্মীদের পাশাপাশি রয়েছেন চবি ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেল, সাধারণ সম্পাদক ইকবাল হোসেনসহ দায়িত্বশীল নেতারাও। সভাপতি ও সাধারণ সম্পাদকের পৃথক দুটি গ্রুপ রয়েছে। দুই পক্ষের ১১টি উপগ্রুপও আছে। এর মধ্যে বিজয় ও চুজ ফ্রেন্ডস উইথ কেয়ার (সিএফসি) সভাপতির, বাকি নয়টি উপগ্রুপ- ভার্সিটি এক্সপ্রেস, কনকর্ড, বাংলার মুখ, সিক্সটি নাইন, একাকার, রেড সিগন্যাল, উল্কা, এপিটাফ ও স্বাধীনতা সাধারণ সম্পাদকের বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। এ গ্রুপের কয়েকজন যৌন হেনস্তার ঘটনায় গ্রেফতারও হয়েছেন বর্তমানে। তবে চবি ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেল ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেনকে পাওয়া যায়নি। ছাত্রলীগ, পুলিশ ও স্থানীয় সূত্র জানা গেছে, ছাত্রলীগের এই সভাপতি ও সাধারণ সম্পাদক দায়িত্ব নেওয়ার পর নেতা-কর্মীদের মধ্যে প্রায় ৩০টির ওপর সংঘর্ষ হয়েছে।

হাটহাজারী কলেজের দুই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল : চবি ছাত্রীকে যৌন হেনস্তার ঘটনায় গ্রেফতার হাটহাজারী কলেজের দুই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। তারা হলেন- হাটহাজারী সরকারি কলেজের সমাজবিজ্ঞান প্রথম বর্ষের নুর হোসেন শাওন, দ্বিতীয় বর্ষের মাসুদ রানা। গতকাল জাতীয় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

অসহায় শিক্ষার্থীরা : ছাত্রী হেনস্তার ঘটনায় শিক্ষার্থীরা আন্দোলনে ফুঁসে ওঠায় উত্তাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। একে একে চার দাবি উত্থাপন করেছিল চবি প্রশাসনের কাছে। শিক্ষার্থীরা দফায় দফায় মানববন্ধন, মিছিল ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন সেদিন। এরপর চবি শিক্ষক সমিতির পক্ষ থেকে ছাত্রী হেনস্তার ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিবৃতি দেওয়া হয়। ছাত্র সংগঠনগুলো মিছিল, মানববন্ধন ও বিবৃতির মাধ্যমে এ ঘটনার প্রতিবাদ জানায়। আন্দোলনের মুখে শিক্ষার্থীদের বেঁধে দেওয়া চার কার্যদিবসের আগেই দাবি বাস্তবায়ন করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সর্বশেষ খবর