শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

কক্সবাজারে ডেঙ্গুর ভয়াবহতা

আট মাসে রোহিঙ্গা ক্যাম্পেই আক্রান্ত ১১ হাজার ৬৫৮ জন

আয়ুবুল ইসলাম, কক্সবাজার

কক্সবাজারে ডেঙ্গুর ভয়াবহতা

কক্সবাজারে ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করেছে। এর মধ্যে রোহিঙ্গা ক্যাম্পের অবস্থা আরও ভয়াবহ। চলতি বছরের আগস্ট মাস পর্যন্ত কক্সবাজার জেলায় ১২ হাজার ২৪৬ জন ডেঙ্গু রোগীকে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে রোহিঙ্গা ১১ হাজার ৬৫৮ ও স্থানীয় ৫৮৮ জন। এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৩ জনের। এর মধ্যে ২২ জন রোহিঙ্গা ও একজন স্থানীয়। ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হওয়া ২৩ জনের মধ্যে জেলা সদর হাসপাতালে স্থানীয় একজনসহ মৃত্যু হয়েছে ১১ জনের। আর রোহিঙ্গা ক্যাম্পের হাসপাতালগুলোতে মৃত্যু হয়েছে ১২ জনের। ডেঙ্গু আক্রান্ত এসব রোগীর মধ্যে  রোহিঙ্গা ক্যাম্পের হাসপাতালগুলোতে চিকিৎসা নেওয়া রোগীর সংখ্যা ১১ হাজার ৫৩৪ জন। আর জেলা সদর হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৭১২ জন। কক্সবাজার সিভিল সার্জন অফিস থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

কক্সবাজার সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. আশিকুর রহমান জানান, বর্তমানে জেলা সদর হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ৫২ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন। হাসপাতালে এ পর্যন্ত ভর্তি রোগীর সংখ্যা ৭১২ জন। এর মধ্যে রোহিঙ্গা ১৮৬ জন। ভর্তি রোগীর মধ্যে মারা গেছেন ১১ জন। এর মধ্যে রোহিঙ্গা ১০ ও স্থানীয় একজন। গত মাসে তানভীর আহমদ (১৪) নামে সপ্তম শ্রেণির বাংলাদেশি ছাত্রসহ ডেঙ্গু আক্রান্ত পাঁচজনের মৃত্যু হয়েছে।

ডা. মো. আশিকুর রহমান জানান, বর্ষাকালে ভিন্ন স্থানে বৃষ্টির পানি জমে থাকে। একই সঙ্গে সড়কের সংস্কার কাজসহ নালা-নর্দমায় পানি জমে ডেঙ্গুবাহী এডিস মশার জন্ম হয়। অন্যদিকে কক্সবাজার পর্যটন এলাকা হওয়ায় ভ্রমণে আসা অনেক পর্যটক আবাসিক হোটেলে মশারির ব্যবহার না করায় ঝুঁকি বাড়ছে। ডেঙ্গুর জীবাণু বহন করে কোনো ব্যক্তি কক্সবাজার এসে রাত-যাপন করলে তাকে কোনো মশা কামড়ানোর পর অন্য ব্যক্তিকে কামড় দিয়ে সংক্রমণ বাড়াচ্ছে। তাই মশারি ব্যবহার করার পরামর্শ দিয়েছেন তিনি। কক্সবাজার পৌরসভার ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আকতার কামাল জানান, কক্সবাজার পৌরসভার ১ নম্বর ওয়ার্ডে প্রতি ঘরেই ডেঙ্গু আক্রান্ত রোগী রয়েছে। এই এলাকায় ডেঙ্গুর ভয়াবহতা দেখা দিয়েছে। কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান জানান, কক্সবাজারে ডেঙ্গু রোগের প্রকোপ দিন দিন বাড়ছে। এর মধ্যে রোহিঙ্গা ক্যাম্পে ডেঙ্গুর ভয়াবহতা দেখা দিয়েছে। ১১ হাজার ৬৫৮ জন রোহিঙ্গা ও ৫৮৮ জন স্থানীয়সহ জেলায় ১২ হাজার ২৪৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। ডেঙ্গু আক্রান্ত এসব রোগীর মধ্যে জেলা সদর হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৭১২ জন ও রোহিঙ্গা ক্যাম্পের হাসপাতালগুলোতে ভর্তি রোগীর সংখ্যা ১১ হাজার ৫৩৪ জন। এর মধ্যে চিকিৎসাধীন একজন স্থানীয় ও ২২ জন রোহিঙ্গার মৃত্যু হয়েছে।

সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান জানান, রোহিঙ্গা ক্যাম্পসহ কক্সবাজারে  ডেঙ্গু ভয়াবহতা দেখা দেওয়ায় নানা কর্মসূচি নেওয়া হয়েছে। জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ডেঙ্গু রোগীর চিকিৎসার প্রয়োজনীয় সরঞ্জাম প্রস্তুত রাখা হয়েছে। চিকিৎসক ও নার্সদের অন জব প্রশিক্ষণ দেওয়া হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ডেঙ্গু পরীক্ষার পর্যাপ্ত আরডিটি কিট মজুদ রয়েছে। রোহিঙ্গা ক্যাম্প ও পার্শ্ববর্তী এলাকায় স্বাস্থ্যকর্মী, ভলান্টিয়ার, রোহিঙ্গা মাঝিসহ নানাভাবে সচেতনতা কার্যক্রম চালানো হচ্ছে। এডিস মশা যাতে প্রজনন করতে না পারে সে জন্য ক্যাম্পে খাল, ডোবা, নালা, নর্দমা পরিষ্কার করা হচ্ছে। তিনি ডেঙ্গু প্রতিরোধে যেখানে সেখানে প্লাস্টিক বর্জ্য না ফেলা, ঘরের আশপাশে পরিষ্কার রাখা ও রাতের বেলায় ঘুমানোর সময় মশারি ব্যবহারের পরামর্শ দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর