সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

মহালয়ায় শুরু দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক

মহালয়ায় শুরু দুর্গোৎসব

হিন্দু আচার অনুযায়ী, মহালয়া, বোধন আর সন্ধিপূজা- এই ৩ পর্ব মিলে দুর্গোৎসব। গতকাল অনুষ্ঠিত হলো মহালয়া। ঢাকের বাদ্যি, কাঁসর-ঘণ্টা, মঙ্গল শাঁখ ও উলুধ্বনিতে মুখরিত ছিল মন্দির প্রাঙ্গণ। ধর্মীয় বিধান অনুযায়ী, পূজা অর্চনার পাশাপাশি চন্ডীপাঠ, মঙ্গলঘট স্থাপন করা হয়েছে। মহালয়ার মধ্য দিয়ে পিতৃপক্ষের শেষে দেবীপক্ষের শুরু হয়েছে। ভোরবেলা থেকেই অনেকে পূর্বপুরুষের উদ্দেশ্যে তর্পণ বিসর্জন করেছেন। গতকাল ঢাকেশ্বরী মন্দিরে ভোরে চন্ডীপাঠে শুরু হয় মহালয়ার পর্ব। চন্ডীপাঠের মধ্য দিয়ে দেবীকে আহ্বান জানানোর পাশাপাশি মঙ্গলঘট স্থাপন করে তাতে ফুল, তুলসী ও  বেলপাতা দিয়ে করা হয় পূজা। এ ছাড়া পূর্ব পুরুষের আত্মার শান্তি কামনায় তিল তর্পণ এবং মহালয়ার ঘট স্থাপন ও বিশেষ পূজা করা হয়েছে। মহালয়ার আনুষ্ঠানিকতার এই সময় উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস, ডেপুটি ভারতীয় হাই কমিশনার ড. বিনয় জর্জ এবং প্রথম সচিব (রাজনৈতিক ও তথ্য) অনিমেষ চৌধুরী।

গুলশান-বনানী সার্বজনীন পূজা ফাউন্ডেশনের পূজা মন্ডপে মহালয়া অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। মঙ্গলপ্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে এই অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি। এ সময় মন্ত্রী বলেন, বাংলাদেশ সব ধর্মের মানুষের। ধর্ম আলাদা হতে পারে, কিন্তু উৎসব সবার। এতে কেউ বিঘ্ন ঘটাতে আসলে তাদের পরিণতি ভয়াবহ হবে। মিরপুর কেন্দ্রীয় মন্দিরে ভোর সাড়ে চারটা থেকে সকাল ৭টা পর্যন্ত চন্ডীপাঠ, আবহ সংগীত, পূজার মধ্য দিয়ে মহালয়া পালিত হয়েছে। এ সময় পূজা কমিটির আহ্বায়ক বিভা মজুমদার, সদস্য সচিব নিখিল চন্দ্র বিশ্বাসসহ ভক্তরা উপস্থিত ছিলেন।

মহালয়া উপলক্ষে রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, সিদ্ধেশ্বরী মন্দির, রমনা কালীমন্দির, স্বামীবাগের লোকনাথ ব্রহ্মচারী আশ্রম ও মন্দির, রামসীতা মন্দির, জয়কালী মন্দির, হবিগঞ্জের বাহুবলের জয়পুর শ্রী চৈতন্য মহাপ্রভুর মামার বাড়ি শ্রী শ্রী শচী অঙ্গন ধামসহ বিভিন্ন পূজামন্ডপে ভোর থেকেই শুরু হবে চন্ডীপাঠ, চন্ডীপূজা ও বিশেষ পূজার মধ্য দিয়ে মহালয়ার ঘট স্থাপন ও বিশেষ পূজা। বিশুদ্ধ পঞ্জিকা অনুযায়ী, ১ অক্টোবর বোধনের মধ্য দিয়ে শুরু হবে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। ২ অক্টোবর সপ্তমী, ৩ অক্টোবর অষ্টমী, ৪ অক্টোবর নবমী এবং ৫ অক্টোবর বিজয়া দশমী। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্য অনুযায়ী, সারা দেশে এবার ৩২ হাজার ১৬৮টি মন্ডপে পূজা উদযাপন হবে। গত বছর শারদীয় দুর্গোৎসব চলাকালে দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে এবার সরকার এবং পূজা আয়োজক কমিটি নিরাপত্তা নিশ্চিতে জোর দিচ্ছে। শারদীয় দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে পালনের আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে সম্প্রীতি বাংলাদেশ। সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায় ও সদস্য সচিব ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলসহ বিশিষ্টজনরা স্বাক্ষর করেছেন। আসন্ন দুর্গাপূজায় যেন কোনো অঘটন না ঘটে সে বিষয়ে নজর রাখতে তারা দৃষ্টি আকর্ষণ করেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর