সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

সবুজ লাউয়ে ছেয়ে গেছে পুরো খেত

নীলফামারী প্রতিনিধি

সবুজ লাউয়ে ছেয়ে গেছে পুরো খেত

সবুজ লাউয়ের লতায় ছেয়ে গেছে পুরো খেত। লতায় সবুজ পাতার ফাঁকে ফাঁকে ধরেছে লাউ। কোনো কোনো লতায় ফুল আর নতুন কুঁড়ি গজাচ্ছে। নীলফামারী সদর উপজেলার লক্ষ্মীচাপ ইউনিয়নের কচুয়া গ্রামের শনুরাম রায়ের সবজি খেতে গেলে এমনই দৃশ্য চোখে পড়ে। জুলাই মাসের প্রথম সপ্তাহে দেশি ও হাইব্রিড জাতের বীজ বাজার থেকে ক্রয় করে ৪৫ শতাংশ জমিতে লাউ চাষ করেছেন। এতে প্রায় ১২ হাজার টাকা খরচ করেছেন তিনি। এবার চাষাবাদের খরচ মিটিয়েও   প্রায় ৩০ হাজার টাকা লাভ হয়েছে। নীলফামারীর জমি লাউ চাষের উপযোগী। অল্প খরচে লাভ বেশি হওয়ায় এবং চাষাবাদ পদ্ধতি সহজ হওয়ায় এই এলাকার বেশির ভাগ কৃষকই ঝুঁকেছেন লাউ চাষে। বর্তমানে বাজারে একটি লাউ বিক্রি হচ্ছে ২৫ টাকা থেকে ৫০ টাকা দরে। প্রথমদিকে ১০০ লাউ বিক্রি করেছেন ৫ হাজার টাকায়।

একই এলাকার কৃষক ডালিম চন্দ্র বলেন, কয়েক বছর ধরেই লাউ চাষ করছি। কম সময়ে এবং অল্প খরচে লাভ বেশি হওয়ায় কদর বেড়েছে এই ফসলের। নীলফামারীর চাহিদা মিটিয়ে ঢাকাসহ বিভিন্ন স্থানে ব্যবসায়ীরা লাউ নিয়ে যাচ্ছে পরিবহনে।

নীলফামারী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ আবু বক্কর সিদ্দিক বলেন, এবার জেলায় ৫৫ হেক্টর জমিতে লাউ চাষ করা হয়েছে। তাছাড়া জমির শ্রেণিভেদে বছরে তিনবার রবিশস্য ও সবজি চাষ করা যায়। এলাকার মানুষের পুষ্টির চাহিদা মেটাতে লাউয়ের পাশাপাশি কুমড়া, লালশাক, টমেটো, পেঁপে, কপি, ঢেঁড়স, বরবটি, পুঁইশাকসহ বিভিন্ন সবজি চাষাবাদ করতে মাঠে গিয়ে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে।

সর্বশেষ খবর