বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

অটিস্টিক শিশুর জন্ম বাড়ছে

--------- ডা. মোহাম্মদ হানিফ

অটিস্টিক শিশুর জন্ম বাড়ছে

আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের শিশু ও কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহাম্মদ হানিফ বলেছেন, বর্তমানে ঘরে ঘরে ক্যান্সার হচ্ছে। অটিস্টিক শিশুর জন্ম বেড়ে গেছে। গর্ভপাত বাড়ছে। অপরিণত শিশুর জন্ম হচ্ছে। নতুন নতুন রোগ সৃষ্টি হচ্ছে। এসবের পেছনে পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তনের বড় প্রভাব আছে বলে আমি মনে করি। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, একজন গর্ভবতী মা দূষিত পরিবেশে নানাভাবে সংক্রমিত হতে পারেন। ভাইরাল ইনফেকশন হতে পারে, বায়ু ও পানিবাহিত নানা ইনফেকশন হতে পারে। এখন করোনা ও ডেঙ্গুর প্রভাব চলছে। এও পরিবেশ বিপর্যয়ের একটা অংশ। পরিবেশ দূষণের কারণে আমাদের খাদ্যচক্রে নানা ধরনের ক্ষতিকর বিষাক্ত উপাদান ঢুকে যাচ্ছে। এসব খাবার গর্ভবতী মা ও তার গর্ভের শিশুর ক্ষতি করছে। জেনেটিক্যালি শরীর পরিবর্তন হচ্ছে। আমাদের বডি সেলগুলোর পরিবর্তন হচ্ছে। এর কারণেও অটিস্টিক শিশু জন্মাচ্ছে। বাতাসের মধ্যে সিসা, সালফারসহ অন্যান্য দূষিত উপাদান বাড়লে শিশুর মস্তিষ্ক, হৃৎপি-সহ নানা অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়। পরোক্ষ ধূমপানের কারণেও শিশু ও মায়ের ক্ষতি হচ্ছে। ডিডিটি সারা বিশ্বে নিষিদ্ধ। কিন্তু শুঁটকি তৈরিতে অনেক সময় এটা ব্যবহৃত হচ্ছে। এ বিষের প্রভাব যুগ যুগ ধরে চলতে থাকে।

তিনি বলেন, শ্রীলঙ্কার কিছু এলাকায় একসময় প্রচুর মানুষের কিডনি ফেইলুর ঘটে। গবেষণায় দেখা যায়, সেখানে ফসল আবাদে যে সার ব্যবহার করা হচ্ছিল তার ক্ষতিকর উপাদান এ কিডনি বিকলের পেছনে দায়ী। পানি, মাটি ও বাতাস দূষণের কারণে দীর্ঘমেয়াদে এখানেও নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ।

প্লাস্টিকে হাইড্রোকার্বন নামে যে উপাদানটি আছে তা ক্যান্সারের অন্যতম কারণ। বিভিন্নভাবে এটা আমাদের শরীরে ঢুকছে। এখন তো ঘরে ঘরে ক্যান্সার। একসময় সংক্রামক রোগে মানুষ বেশি মারা যেত। এখন অসংক্রামক রোগ বেড়ে গেছে। এর পেছনে পরিবেশ দূষণ দায়ী। শব্দদূষণে আমাদের কানের সেনসিটিভিটি কমে যাচ্ছে। শব্দদূষণে গর্ভের শিশুরও মারাত্মক ক্ষতি হয়। অস্বাভাবিক বাচ্চা জন্ম নিতে পারে। বায়ু ও শব্দ দূষণ শিশুর মস্তিষ্কে প্রভাব ফেলে। শিশু পড়াশোনায় মনোযোগ হারিয়ে ফেলে। অধিক মাত্রায় ইলেকট্রনিক যন্ত্রপাতি তরঙ্গদূষণ ঘটাচ্ছে। এ দূষণ দেখা যায় না, কিন্তু ক্ষতি অনেক বেশি। পরিবেশ দূষণে কী কী রোগব্যাধি বাড়ছে তা নিয়ে গবেষণা প্রয়োজন।

সর্বশেষ খবর