বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ফুসফুসের রোগের অন্যতম কারণ বায়ুদূষণ

----- ডা. আয়েশা আক্তার

ফুসফুসের রোগের অন্যতম কারণ বায়ুদূষণ

রাজধানীর ২৫০ শয্যাবিশিষ্ট টিবি হাসপাতালের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার বলেছেন, ফুসফুসের রোগ সৃষ্টির পেছনে অন্যতম কারণ বায়ুদূষণ। প্রাথমিকভাবে এটার ক্ষতি বোঝা যাচ্ছে না। দীর্ঘমেয়াদে হাপানি, শ্বাসকষ্ট, অ্যালার্জি, ক্রনিক ব্রঙ্কাইটিস হচ্ছে। যাদের পরিবারে কখনো অ্যাজমা ছিল না, তাদেরও অ্যাজমা হচ্ছে। এসব রোগীর অনেকে ফুসফুস ক্যান্সারের দিকে ধাবিত হচ্ছে। মৃত্যু পর্যন্ত ঘটছে। এমনকি হৃদরোগের পেছনেও পরোক্ষ দায় আছে বায়ুদূষণের।

তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, পরিবেশ দূষণের একটি হলো বায়ুদূষণ। দূষিত বায়ুর কারণে দীর্ঘমেয়াদি রোগ ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ বা সিওপিডি হচ্ছে। এই রোগীদের মধ্যে এমফিসেমা ও ক্রনিক ব্রঙ্কাইটিস বিশ্বব্যাপী মৃত্যুর শীর্ষ তিনটি কারণের একটি। একপর্যায়ে এসব রোগী ফুসফুস ক্যান্সারের দিকে ধাবিত হয়। শুধু যে বড়রা বায়ুদূষণে ক্ষতিগ্রস্ত হচ্ছে তা নয়, দূষিত বায়ুতে ভেসে বেড়ানো সিসা শিশুদের মস্তিষ্কের মারাত্মক ক্ষতি করছে। আমাদের হাসপাতালে যেসব রোগী আসছেন তাদের বড় একটা অংশ অ্যাজমা, শ্বাসকষ্ট, বুক ধড়ফড় নিয়ে আসছেন। দীর্ঘদিন দূষিত বায়ুর মধ্যে থাকলে এসব রোগ শরীরে বাসা বাঁধে। দীর্ঘমেয়াদে ভোগা রোগীরা একপর্যায়ে হতাশায় ভুগতে শুরু করেন। হৃদরোগ ও স্ট্রোকের পেছনেও বায়ুদূষণের দায় আছে। দূষিত বায়ুতে কার্বন ডাই অক্সাইড, নাইট্রাস অক্সাইড, সালফার ডাই অক্সাইড, সিসাসহ নানা ক্ষতিকর উপাদান সহনীয় মাত্রার চেয়ে বেশি থাকে। যখনই দূষিত কণাগুলো দীর্ঘমেয়াদে কেউ শ্বাসের মাধ্যমে গ্রহণ করছে, তা রক্তে মিশে হিমোগ্লোবিন কমিয়ে দিচ্ছে। এতে রক্তের মাধ্যমে অক্সিজেন সরবরাহ কমে যাচ্ছে। তখন হৃৎপিন্ডের রোগগুলো শুরু হয়ে যায়।

ডা. আয়েশা আক্তার বলেন, বায়ুদূষণে ফুসফুসের রোগগুলোর মধ্যে হাপানি, কাশি, অ্যালার্জি, সিওপিডি, লাঞ্চ ক্যান্সার বেশি হচ্ছে। আমরা যত আধুনিক জীবনে যাচ্ছি, ততই মাটি, পানি, বাতাসের দূষণ বাড়ছে। আমরা যদি ব্যক্তিগত গাড়ি ছেড়ে গণপরিবহন ব্যবহার করি, হাঁটার অভ্যাস করি, এসির ব্যবহার কমাই, কলকারখানাগুলো শহর থেকে দূরে পরিবেশগত নিয়ম মেনে স্থাপন করি, গাছ লাগাই- তাহলে বায়ুদূষণ কমবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) অনেক গোল পরিবেশ দূষণের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। যেমন- জলবায়ু পরিবর্তন মোকাবিলা, সুস্বাস্থ্য, নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন এগুলো নিশ্চিত করতে পরিবেশ দূষণ রোধ জরুরি। জলবায়ু পরিবর্তনের অন্যতম একটি কারণ বায়ুদূষণ। এর স্বাস্থ্যক্ষতিও অনেক বেশি।

সর্বশেষ খবর