বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

শূন্যরেখায় দাঁড়িয়ে দূর থেকে শান্তি খুঁজে পান তারা

দিনাজপুর প্রতিনিধি

শূন্যরেখায় দাঁড়িয়ে দূর থেকে শান্তি খুঁজে পান তারা

হিন্দু সম্প্রদায়ের দুর্গাপূজাসহ নানা উৎসব মানেই সীমান্তে দুই বাংলার মানুষের মিলনমেলা। কাঁটাতারের বেড়া ভূখন্ডকে আলাদা করলেও একই ভাষাভাষী দুই বাংলার আত্মীয়তার বন্ধনকে আলাদা করতে পারেনি। তাই দূরদূরান্ত থেকে ছুটে এসে দুই দেশের নির্দিষ্ট দূরত্বে থেকেই হাত নেড়ে ইশারা দিয়ে শুভেচ্ছা বিনিময় করেন তারা।

দুর্গোৎসব ঘিরে দিনাজপুরের হিলি সীমান্তের শূন্যরেখায় নাড়ির টানে আত্মীয়তার বাঁধনে অন্য ভূখন্ডের স্বজনদের একনজর দেখতে ভিড় করেন শত শত মানুষ। প্রতিবারের মতো এবারও সীমান্তের শূন্যরেখায় দূর থেকে হাত নেড়ে স্বজনদের দৃষ্টি আকর্ষণ করেন দুই দেশের মানুষ।

হাকিমপুর উপজেলায় বিনোদনের তেমন কোনো জায়গা নেই। আবার দীর্ঘদিন ওপারের স্বজনদের দেখা না হওয়ার কষ্টও ছিল। তাই দুর্গাপূজার দশমীর দিনটি বেছে নেন তারা। দুই পারের স্বজনদের মধ্যে দেখা হলে এদিন এক আবেগঘন পরিবেশ তৈরি হয়।

সেখানে দুই দেশের মধ্যে ব্যবধান ছিল শুধু কাঁটাতারের বেড়া। দর্শনার্থীরা কাঁটাতারের বেড়া থাকায় সরাসরি কথা না বলতে পারলেও দূর থেকে স্বজনদের দেখে শান্তি খুঁজে পান।

গতকাল সরেজমিন দেখা যায়, দশমীর দিন সকাল থেকেই হিলি সীমান্তের শূন্যরেখায় দর্শনার্থীর ভিড়। তারা সীমানা-ঘেঁষে রেললাইনে দাঁড়িয়ে ছবি তোলেন। কেউ আবার দূর থেকে দাঁড়িয়ে স্বজনদের সঙ্গে ইশারায় কথা বলেন। বড়দের সঙ্গে ছোটরাও এসেছিল এখানে।

এ সময় ফুলবাড়ী থেকে আসা কৃষ্ণা রানী বলেন, ‘সীমান্ত এলাকায় এসেছি ভারতে আমার নানির সঙ্গে দেখা করতে।’

দিনাজপুর থেকে আসা কৌশিক বোস বলেন, ‘হিলি বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ স্থলবন্দর। এখান দিয়ে দুই দেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি হয়। এখানে এসে খুব ভালো লাগল। এখানে দর্শনার্থীদের বসার জায়গা নেই। খাবারের ব্যবস্থা নেই। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে নজর দিলে অনেকের উপকার হতো।’

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ওসি মো. বদিউজ্জামান জানান, দুর্গাপূজা উপলক্ষে চেকপোস্ট দিয়ে পাসপোর্টে যাত্রী পারাপার দ্বিগুণ বাড়লেও গতকাল কম ছিল। তবে সীমান্তে দর্শনার্থীর উপচে পড়া ভিড় দেখা গেছে। সীমান্তের ভারত অংশে খুব নিকটতম এলাকায় একটি দুর্গাপূজার মন্ডপ রয়েছে। অনেকেই দূর থেকে সেই পূজামন্ডপ দেখার জন্য শূন্যরেখায় ভিড় করেন। আবার স্বজনদের সঙ্গে দূর থেকে দেখা করার জন্যও অনেকে ভিড় করেন হিলি সীমান্তের শূন্যরেখায়।

সর্বশেষ খবর