বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

মিয়ানমার সীমান্তে ফের গুলি মর্টার

এপারে আতঙ্ক কাটছে না

বান্দরবান প্রতিনিধি

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ওপারে এত দিন নাইক্ষ্যংছড়ির তুমব্রুর ওপারে গোলাগুলি চললেও এখন নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের চাকঢালার ওপার থেকে গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। গতকাল বিকালেও কয়েক রাউন্ড মর্টার শেল বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে।

স্থানীয় সূত্রগুলো জানায়, আন্তর্জাতিক সীমান্ত পিলার ৪৪ ও ৪৫-এর মধ্যবর্তী এলাকায় সীমান্তের ওপারে মিয়ানমার সরকারবিরোধী গেরিলা গ্রুপ আরাকান আর্মির (এএ) দখল করা এলাকা উদ্ধারে মরিয়া হয়ে মিয়ানমার সেনাবাহিনী এবং বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) যৌথভাবে আক্রমণ চালালে এর পাল্টা জবাব দিচ্ছে আরাকান আর্মি। ফলে এপার থেকে থেমে থেমে গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। সদর ইউনিয়নের বাহারখোলা এলাকার বাসিন্দা নজির হোসেন জানান, মঙ্গলবার ভোর থেকে হঠাৎ করে সীমান্তের এ এলাকায় ভারী মর্টার শেলের শব্দ শুনতে পেয়ে এলাকাবাসী আতঙ্কিত হয়ে পড়েন। গতকাল বিকালে কয়েক রাউন্ড মর্টার শেল বিস্ফোরণের শব্দ পেয়েছেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক বিজিবির দায়িত্বশীল একটি সূত্র জানায়, হঠাৎ করে চাকঢালা এলাকায় সীমান্তের ওপারে গোলাগুলির বিষয়টি বিজিবি গুরুত্ব দিয়ে পর্যবেক্ষণ করছে। তবে এ বিষয়ে কাউকে ভীতসন্ত্রস্ত না হওয়ার জন্য তিনি অনুরোধ জানান। কমান্ডিং অফিসার বলেন, বাংলাদেশের সীমান্তরক্ষায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর সার্বিক সক্ষমতা রয়েছে। সীমান্তে বিজিবি সংখ্যা বাড়িয়ে সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে।

এদিকে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের পশ্চিম তুমব্রু সীমান্তে স্থল মাইন বিস্ফোরণে আহত আবদুল কাদের (৫২) নামে এক রোহিঙ্গাকে প্রথমে কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলেও অবস্থা সংকটাপন্ন হওয়ায় প্রাথমিক চিকিৎসার পর তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বর্তমানে সেখানেই তার চিকিৎসা চলছে।

সীমান্তের নো ম্যান্স ল্যান্ডে একের পর এক স্থল মাইন বিস্ফোরণের ঘটনায় উদ্বেগ ছড়িয়ে পড়েছে পুরো নাইক্ষ্যংছড়ি এলাকায়। বিভিন্ন কাজে স্থানীয় বাসিন্দাদেরকে নো ম্যান্স ল্যান্ডের কাছাকাছি যেতে হয়। কিন্তু সেখানে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে মিয়ানমার সেনাবাহিনী স্থল মাইন পুঁতে রাখায় এলাকাবাসী বিপাকে পড়েছেন। এ বিষয়ে আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত সফর করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন নাইক্ষ্যংছড়ির সীমান্তবাসী।

সর্বশেষ খবর