শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

অসময়ে বাড়ছে তিস্তা যমুনার পানি

♦ তলিয়েছে নিম্নাঞ্চল ♦ ফের বন্যা আতঙ্কে মানুষ

প্রতিদিন ডেস্ক

অসময়ে বাড়ছে তিস্তা যমুনার পানি

হঠাৎ পানি বেড়েছে তিস্তায় -বাংলাদেশ প্রতিদিন

ভারী বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা ঢলের কারণে তিস্তা ও যমুনা নদীর পানি দ্রুত বাড়তে শুরু করেছে। ফলে এরই মধ্যে তলিয়ে গেছে নিম্নাঞ্চল। এ অবস্থায় ফসলহানিসহ নানা আশঙ্কায় ভোগা শুরু করেছেন নদী এলাকার মানুষ। এ বিষয়ে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

লালমনিরহাট : ভারী বর্ষণ ও উজানের ঢলে তিস্তা নদীর পানি ক্রমেই বৃদ্ধি পেয়ে তিস্তা ব্যারাজ পয়েন্টে বিপদসীমা ছুঁই ছুঁই করছে। ফলে তিস্তাপাড়ে অষ্টমবারের মতো বন্যার পদধ্বনি দেখা দিয়েছে। এতে তিস্তা-ধরলা অববাহিকার শতাধিক চরের মানুষ আতঙ্কিত হয়ে পড়েছে। গতকাল সকাল ৬টায় লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় তিস্তা ব্যারাজ পয়েন্টে তিস্তার পানি ৫২.৫৭ বিপৎসীমার ৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। যা বিপৎসীমার ৩ সেন্টিমিটার নিচ দিয়ে ছিল।

রংপুর : অসময়ে উজানে ভারী বর্ষণ ও নেমে আসা ঢলে রংপুরে তিস্তা নদীর পানি আবারও বিপৎসীমা ছুঁই ছুঁই করছে। গঙ্গাচড়া উপজেলার  গজঘণ্টা ইউনিয়নের মিজানুর রহমান বলেন, অসময়ে তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় তারা আতঙ্কিত। জমিতে এখন আমন ধান। অনেক স্থানে আগাম ধান কাটা-মাড়াই শুরু হয়েছে। এ ছাড়া অনেকের জমিতে শাক-সবজি রয়েছে। এ সময় পানি বাড়লে জমির ফসল নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। লক্ষ্মীটারী ইউনিয়নের চেয়ারম্যান আবদুল্লাহ আল হাদী বলেন, চলতি মৌসুমে তিস্তায় ৭-৮ বার পানি বৃদ্ধি পেয়ে চর ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবীব বলেন, উজানে ভারী বৃষ্টিপাতের ফলে তিস্তার পানি বৃদ্ধি পয়েছে।

বগুড়া : সারিয়াকান্দিতে যমুনা নদীর পানি আবারও বৃদ্ধি পাচ্ছে। যদিও প্রশাসন বলেছে, পানি আরও কয়েকদিন বৃদ্ধি পেলেও বিপৎসীমা অতিক্রম করার কোনো সম্ভাবনা নেই। এদিকে পানি বৃদ্ধিতে দুশ্চিন্তায় পড়েছেন যমুনাপাড়ের ধান, মরিচ এবং মাষকলাই চাষিরা। অসময়ে পানি বৃদ্ধি পেলে তাদের সদ্য রোপণকৃত ধান, বেড়ে ওঠা দেশি জাতের মরিচ এবং মাষকলাইর জমির ফসল আক্রান্ত হয়ে ফসলহানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সাধারণত সারিয়াকান্দি উপজেলায় যমুনা নদীতে বন্যা জুন থেকে আগস্ট মাসে হয়ে থাকে। এরপর আর বন্যা দেখা যায় না। কিন্তু চলতি বছর অক্টোবর মাসে পানি বৃদ্ধির সংবাদে চাষিদের ভাবিয়ে তুলেছে। যমুনা নদীপাড়ের চাষিরা প্রতিনিয়ত পানি বৃদ্ধির সংবাদ সংগ্রহ করছেন।

সারিয়াকান্দি পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, ১০ অক্টোবর থেকে যমুনা নদীর পানি আবারও বৃদ্ধি পেতে শুরু করে। সেদিন যমুনা নদীর পানির উচ্চতা ছিল সকাল ৯টায় ১৪.৩০ মিটার, ১১ অক্টোবর মঙ্গলবার পানির উচ্চতা ছিল ১৪.৪০ মিটার এবং বুধবার পানির উচ্চতা ছিল ১৪.৮৯ মিটার। ফলে যমুনা নদীর পানি গত সোমবার ৩ সেন্টিমিটার, মঙ্গলবার ১০ সেন্টিমিটার এবং বুধবার ৪৯ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ গত তিন দিনে পানি ৬২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। এ বছর এ নিয়ে যমুনার পানি পঞ্চম দফায় বৃদ্ধি পাচ্ছে।

সর্বশেষ খবর