সোমবার, ২৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ভয়াবহতা বাড়ছেই

খেরসনের দিকে এগিয়ে আসা ইউক্রেন বাহিনীকে হটিয়ে দেওয়া হয়েছে : মস্কো, রাশিয়ার ওপর দ্রুত হামলা চালানো উচিত বিশ্বের : জেলেনস্কি, সরাসরি সংঘাতে জড়িয়ে পড়তে পারে যুক্তরাষ্ট্র শঙ্কা সিআইএর সাবেক প্রধানের

প্রতিদিন ডেস্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ভয়াবহতা বাড়ছেই

রাশিয়া অধিকৃত খেরসনের দিকে এগিয়ে আসা ইউক্রেন বাহিনীকে পিছু হটিয়ে দেওয়া হয়েছে বলে দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এদিকে পশ্চিমা শক্তিগুলোর ধীরে চলো নীতির বিরোধিতা করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, কালবিলম্ব না করে পশ্চিমা শক্তিগুলোর উচিত দ্রুত রাশিয়ার ওপর হামলা চালানো। এ ছাড়া মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক প্রধান জেনারেল ডেভিড পেট্রাউস পূর্বাভাস দিয়েছেন, কোনো ন্যাটো দেশের সহযোগিতা ছাড়াই রাশিয়ার বিরুদ্ধে সরাসরি সংঘাতে জড়িয়ে পড়তে পারে যুক্তরাষ্ট্র। সূত্র : আলজাজিরা, সিবিএস, সিটিভি, রয়টার্স।

রাশিয়া বলেছে, দেশটির সেনাবাহিনী খেরসন অঞ্চল ইউক্রেনের সেনাদের একটি বড় হামলা প্রতিহত করেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনের সেনাবাহিনী একটি চতুর্মুখী হামলা চালিয়েছিল, যা নস্যাৎ করে দেওয়া হয়েছে। হামলাকারীরা এরপর তাদের আগের অবস্থানে ফিরে গেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও বলেছে, দেনিপার নদীর পশ্চিম তীরের চারটি এলাকা দিয়ে ইউক্রেনের সেনাবাহিনী একযোগে হামলা চালিয়েছিল। এ ছাড়া, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক ও দোনেস্ক অঞ্চলেও ইউক্রেনের হামলা প্রতিহত করা হয়েছে। জেলেনস্কির আহ্বান : পশ্চিমা মহলের ধীরে চলা নীতির সমালোচনা করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার ওপর দ্রুত সামরিক অভিযান চালানো উচিত। তিনি বলেন, যদি রাশিয়া ইউক্রেনের ওপর পারমাণবিক হামলা চালিয়ে বসে, তাহলে আগেই এটা করা উচিত। রাশিয়ার পরমাণু হামলা চালানোর জন্য যারা সিদ্ধান্ত নিচ্ছেন তাদের ওপরও বিশ্ববাসীর উচিত হামলা চালানো। এ ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে আগে থেকেই রাশিয়াকে পরিষ্কার বার্তা দেওয়া উচিত যে, তারা পরমাণু হামলা চালিয়ে কোনোভাবেই পার পাবে না। সিআইএর সাবেক প্রধানের পূর্বাভাস : মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক প্রধান জেনারেল ডেভিড পেট্রাউস বলেছেন, ‘কোনো ন্যাটো দেশের সহযোগিতা ছাড়াই রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে জড়িয়ে পড়তে পারে আমেরিকা। রাশিয়ার পক্ষ থেকে কোনো সদস্য হুমকিগ্রস্ত না হওয়ার পরেও আমেরিকা এ কাজ করতে পারে।’ তিনি উল্লেখ করেন, ইউক্রেনে রাশিয়ার পক্ষ থেকে যদি এমন কিছু কাজ করা হয়, যা খুবই মর্মান্তিক এবং ভয়াবহ, তাহলে আমেরিকা সরাসরি রাশিয়ার বিরুদ্ধে জবাব দিতে পারে।

সর্বশেষ খবর