সোমবার, ২৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

সাংস্কৃতিক অঙ্গন উৎসবমুখর

সাংস্কৃতিক প্রতিবেদক

সাংস্কৃতিক অঙ্গন উৎসবমুখর

শিল্পকলা একাডেমির মঞ্চে গতকাল নৃত্যনাট্য -বাংলাদেশ প্রতিদিন

হেমন্তের আকাশে দিনভর ছিল মেঘ আর রোদ্দুরের লুকোচুরি। সূর্যের তেজ না থাকাতে মোটামুটি নিষ্প্রভ ছিল সারাদিন। তবে সাঁঝের বেলায় পাল্টে যায় দৃশ্যপট। নাটক, নাচ, গান ও আবৃত্তিতে শিল্পের রস চুয়ে চুয়ে পড়ে শিল্পের আঙিনায়। দিনভর হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি বাদ সাধতে পারেনি নাট্যানুরাগীদের। দলে দলে নাটক দেখতে দর্শকদের ভিড়ে ভিন্ন আবহ সৃষ্টি হয় সংস্কৃতির আঙিনায়।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন পরিবেশিত হয় ‘স্পন্দন’ প্রযোজিত নৃত্যনাট্য চন্ডালিকা। পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় সংলাপ গ্রুপ থিয়েটারের নাটক বোধ ও স্টুডিও থিয়েটার হলে ছিল রঙ্গপীঠের নাটক ‘মহেশ’।

 এ ছাড়া মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হয় পদাতিক নাট্য সংসদ টিএসসির নাটক পাকে বিপাকে। অন্যদিকে, শিল্পকলার সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে দর্শনীর বিনিময়ে অনুষ্ঠান শুরু হয় সন্ধ্যায়। এতে কল্পরূপ পরিবেশন করেছে আবৃত্তি প্রযোজনা লক্ষ্মী, নিবেদন পরিবেশন করেছে সংগীত শ্রীকৃষ্ণের বিলাপ। এর আগে বিকালে এগারো দিনের গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবের তৃতীয় দিন উন্মুক্ত মঞ্চের অনুষ্ঠানে ছিল নৃত্য, সংগীত, পথনাটক, আবৃত্তি ও শিশু-কিশোর পরিবেশনা। আজ মুক্তমঞ্চে পথনাটক পরিবেশন করবে বৃত্ত নাট্যদল। শিশু সংগঠনের পরিবেশনার মধ্যে রয়েছে মন্দিরা সাংস্কৃতিক পাঠশালা ও সন্ধান শিশু দল। দলীয় আবৃত্তি পরিবেশন করবে উদীচী কেন্দ্রীয় আবৃত্তি বিভাগ। দলীয় সংগীত পরিবেশন করবে সমস্বর। দলীয় নৃত্য পরিবেশন করবে আঙ্গীকাম। একক সংগীত পরিবেশন করবেন অলোক দাশগুপ্ত, মফিজুর রহমান বিরহী, রাজিয়া মুন্নি। একক আবৃত্তি পরিবেশন করবেন ইলা রহমান, এ কে এম সামসুদ্দোহা ও সুমন জামান।

সর্বশেষ খবর