বুধবার, ২৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
ডুবেছে খাতুনগঞ্জ-চাক্তাই

কয়েক শ কোটি টাকার ক্ষতি

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

কয়েক শ কোটি টাকার ক্ষতি

জোয়ারের পানিতে ডুবেছে খাতুনগঞ্জ। নষ্ট হয়ে যাচ্ছে ব্যবসায়ীদের শত শত কোটি টাকার পণ্য -বাংলাদেশ প্রতিদিন

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সৃষ্ট জোয়ারের পানিতে ডুবেছে দেশের ভোগ্যপণ্যের অন্যতম পাইকারি বাজার খাতুনগঞ্জ ও চাক্তাই। পানিতে তলিয়ে গেছে এ বাজারের সিংহভাগ আড়ত ও গুদামের বেশির ভাগ ভোগ্যপণ্য। এতে ব্যবসায়ীদের শত শত কোটি টাকার পণ্য নষ্ট হয়েছে।

খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জামাল হোসেন বলেন, রাত ৯টার দিকে পানি আসা শুরু করে। অস্বাভাবিকভাবে তা বাড়তে থাকে। এক ঘণ্টাও লাগেনি পুরো এলাকার দোকান-গুদাম ডুবতে। রাতে অনেক দোকান ও গুদাম বন্ধ ছিল। শ্রমিকরাও ছিল না। ফলে দোকান-গুদামে পানি ঢোকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

সাধারণত বর্ষায় জোয়ারে খাতুনগঞ্জে হাঁটুপানি ওঠে। তবে সোমবার ঘূর্ণিঝড়ের প্রভাবে জোয়ারে কোমরসমান পানি ওঠে। গত কয়েক দশকে এমনটি ঘটেনি।

চাক্তাই-খাতুনগঞ্জ আড়তদার সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন বলেন, ‘আমাদের দোকান ও গুদামে থাকা পণ্যের বেশ ক্ষতি হয়েছে। বিশেষ করে নিচের দিকে থাকা তিন থেকে চার বস্তার স্তর পানিতে ভিজেছে। এতে এসব পণ্যের গুণগত মান নষ্ট হয়ে গেছে। এক রাতেই আমাদের কয়েক শ কোটি টাকার মালামাল নষ্ট হয়েছে। তবে পানিতে কোনো পণ্য ভেসে যায়নি।’ জানা গেছে, পানিতে চাল, ডাল, হলুদ, আদা, পিঁয়াজ, রসুনসহ ভোগ্যপণ্য ভিজে যায়। গতকাল ভোরে বৃষ্টি বন্ধ হলে ও ভাটার টানে পানি নেমে যায়।

 একটু একটু করে কেনাবেচায় ফিরতে শুরু করে এখানকার আড়তগুলো। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে রাস্তায় জমে থাকা পানি-কাদা মাড়িয়ে আসতে শুরু করেন পাইকার আর দোকানিরা।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর