বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

জমে উঠেছে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

জমে উঠেছে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব

শিল্পকলায় জমে উঠেছে ১১ দিনের গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব। গতকাল ছিল উৎসবের ষষ্ঠ দিন। এদিন, সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় ভারতের অনিক নাট্যদলের নাটক ‘পিরানদেল্লা’ ও ‘পাপেটিয়ার’, পরীক্ষণ থিয়েটার হলে দেশ নাটক প্রযোজিত নাটক ‘নিত্যপুরাণ’, স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় উৎস নাট্যদল প্রযোজিত নাটক ‘স্বর্ণ জননী’। এ ছাড়া, একই সময়ে মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হয় থিয়েটার প্রযোজিত নাটক ‘নিখাই’।

অন্যদিকে, সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আবৃত্তি প্রযোজনা ‘অন্ধকার তাড়ানিয়া সূর্য’ পরিবেশন করে বাচিকশিল্পীরা। আর নাচের দল নৃত্যাক্ষ পরিবেশন করে নৃত্যনাট্য ‘শ্রীরাধার মানভঞ্জন’। এর আগে বিকালে, উন্মুক্ত মঞ্চে পথনাটক পরিবেশন করে গতি থিয়েটার। শিশু পর্বে অংশ নেয় শিশু সংগঠন মুকুলফৌজ ও কল্পরেখা। দলীয় আবৃত্তি পরিবেশন করে মিথস্ক্রিয়া আবৃত্তি পরিষদ। দলীয় সংগীত পরিবেশন করে সুরসাগর। দলীয় নৃত্য পরিবেশন করে জিনিয়া নৃত্যকলা একাডেমি। একক সংগীত পরিবেশন করেন বিজন চন্দ্র মিস্ত্রি, শ্রাবণী গুহ রায় ও অমিত হিমেল। একক আবৃত্তি পরিবেশন করেন মাহফুজা আক্তার মিরা ও সাদিয়া আফরিন তন্বী। ৩১ অক্টোবর শেষ হবে ১১ দিনের এ উৎসব।

 

বইয়ের প্রকাশনা উৎসব : সম্প্রতি শিল্পকলা একাডেমি ১৫টি বই প্রকাশ করেছে। বইগুলো হলো আবদুস সেলিমের ‘৫ মঞ্চানুবাদ’, সাইদুর রহমান লিপনের ‘অভিনয় অনুশীলনের সূত্রসন্ধান’, মুহাম্মদ ফরিদ হাসানের ‘সাংস্কৃতিক ব্যক্তিত্বের স্মৃতিতে বঙ্গবন্ধু’; মনি হায়দারের ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের গল্প’, সনজিব দাস অপুর ‘চারুকলায় বাংলাদেশের গণআন্দোলন’, নিগার চৌধুরীর ‘প্রাচীন বাংলা এবং বাঙালির কাব্যে নৃত্য এবং দেশ প্রেমের কবিতা’ ‘বাংলাদেশের পঞ্চাশ’। পর্যালোচনা করেন বইগুলোর লেখকরা। এ ছাড়া লিয়াকত আলী লাকীর সম্পাদিত আটটি গ্রন্থ ‘আমি ও আমার শিল্প জীবন’; ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ-২’; ‘জন্মশতবর্ষে বঙ্গবন্ধু’; ‘বঙ্গবন্ধুর ওপর রচিত গ্রন্থের পাঠ পর্যালোচনা’, ‘বাংলাদেশ আট বিভাগ সাংস্কৃতিক বৈশিষ্ট্য’ ‘মনীষী এবং সংস্কৃতিজনদের জীবন ও কর্মকথা’, ‘জেলার সাংস্কৃতিক বৈশিষ্ট্য’, ‘সাংস্কৃতিক মনীষী এবং সংস্কৃতিজনদের জীবন ও কর্মকথা-১ ও ২’ এবং ‘সার্বজনীন লালন’ বইগুলোর পর্যালোচনা করেন যথাক্রমে শাওন আকন্দ, সৈকত হাবীব, ড. মাসুদুজ্জামান, জাকির তালুকদার, রঞ্জনা বিশ্বাস, ফয়সাল আহমেদ ও শামস সাইদ এবং সৈয়দ জাহিদ হাসান। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন একাডেমির সচিব মো. আসাদুজ্জামান। গতকাল একাডেমির চিত্রশালা মিলনায়তনের সামনে লবিতে প্রকাশনাসমূহের প্রদর্শনী করা হয়। আলোচনার ফাঁকে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পরিবেশনা।

এতে ‘বীরপুরুষ’ ও ‘শুকনো পাতার নূপুর বাজে’ শিরোনামে দুটি শিশু নৃত্যের পাশাপাশি ‘দাও শৌর্য, দাও ধৌর্য’ ও ‘মনেরো রঙ লেগেছে’ দুটি সংগীত পরিবেশন করে একাডেমির নৃত্য ও শিশু সংগীত ও নৃত্য দলের শিল্পীরা।

সেমিনার ও আলোচনা সভা : লোকসংগীত সম্রাট আব্বাসউদ্দীন আহমদ স্মরণে সেমিনার ও আলোচনা সভার আয়োজন করেছে জাতীয় জাদুঘর। গতকাল জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘আব্বাসউদ্দীন আহমদ : জীবন ও কর্ম’ শীর্ষক এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগীতশিল্পী অধ্যাপক ড. নাশিদ কামাল। আলোচক ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী বীর মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল। স্বাগত ভাষণ দেন জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান। সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। মূল প্রবন্ধে দাদা আব্বাসউদ্দীন আহমদের স্মৃতিচারণ করেন অধ্যাপক ড. নাশিদ কামাল। সবশেষে সংগীত পরিবেশন করেন শ্যামল কুমার পাল এবং অধ্যাপক ড. নাশিদ কামাল।

সর্বশেষ খবর