বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ৯২৩, মৃত্যু ২

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ৯২৩, মৃত্যু ২

ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও ৯২৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। একই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২০ জনে। বর্তমানে সারা দেশে হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ৩ হাজার ৩৮০ জন।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গত মঙ্গলবার ৭৫০ জন রোগী হাসপাতালে ভর্তির তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। তবে ওইদিন কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

অধিদফতরের তথ্যমতে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৬ অক্টোবর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৩ হাজার ৯২৩ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৩০ হাজার ৪২৩ জন।

গতকাল ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যুর খবর জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। ফলে ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২০ জনে।

ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পর্যাপ্ত প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। গতকাল শেখ রাসেল গ্যাস্ট্রো লিভার হাসপাতাল ও ইনস্টিটিউটের অডিটরিয়াম হলে জাতির পিতার কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও মাল্টি পারপাস ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

জাহিদ মালেক বলেন, ডেঙ্গু পরিস্থিতি বৃদ্ধির জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোনো হাত থাকে না। স্বাস্থ্য খাত চিকিৎসা দিতে পারে; কিন্তু মশা মারার কাজ স্বাস্থ্য খাতের নয়। ডেঙ্গু রোগী বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গেই স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পর্যাপ্ত প্রস্তুতি নেওয়া হয়েছে। স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মুহ. আনোয়ার হোসেন হাওলাদারের সভাপতিত্বে সভায় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. এ বি এম খুরশীদ আলম, জাতীয় অধ্যাপক ডা. মাহমুদ হাসান, স্বাচিপ সভাপতি অধ্যাপক ইকবাল আর্সলান এবং গ্যাস্ট্রো লিভার হাসপাতাল ও ইনস্টিটিউটের পরিচালক ডা. গোলাম কিবরিয়া প্রমুখ বক্তব্য রাখেন।

জাহিদ মালেক বলেন, ডেঙ্গুর প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে ডেঙ্গু রোগীদের জন্য দ্রুততম সময়ে ঢাকার ডিএনসিসি হাসপাতালের এক হাজার বেড থেকে ৫০০ এবং বিএসএমএমইউ-এর নতুন নির্মিত ফিল্ড হাসপাতালের ৪০০ বেড প্রস্তুত করা হয়েছে। লাগলে আরও বৃদ্ধি করা হবে বলে জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, তবে মশা কমাতে হবে এবং একই সঙ্গে দেশের মানুষকে মশা যাতে না কামড়াতে পারে সে বিষয়েও সচেতন থাকতে হবে। বাড়িতে রাতে ঘুমানোর আগে মশারি লাগিয়ে ঘুমাতে হবে এবং বাসা-বাড়ি পরিচ্ছন্ন রাখতে হবে। অনুষ্ঠান শুরুর আগে শেখ রাসেল গ্যাস্ট্রো লিভার হাসপাতাল ও ইনস্টিটিউট ভবনে অবস্থিত বহুতল মাল্টি পারপাস ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন স্বাস্থ্যমন্ত্রী।

সর্বশেষ খবর