শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
নিষেধাজ্ঞা শেষ হচ্ছে রাতে

ইলিশ ধরতে নদীতে নামছেন জেলেরা

ভোলা প্রতিনিধি

ভোলায় মা ইলিশ রক্ষায় টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে আজ মধ্যরাত থেকে নদীতে নামছেন জেলেরা। দুই দিন ধরে এর প্রস্তুতি চলছে। জাল, তেলসহ প্রয়োজনীয় জিনিসপত্র তোলা হয়েছে নৌকায়। পড়া হয়েছে নৌকায় নৌকায় মিলাদ।

নিষেধাজ্ঞা বাস্তবায়নে কঠোর অবস্থানে ছিল প্রশাসন, নৌপুলিশ ও মৎস্য বিভাগ। ফলে এবারের নিষেধাজ্ঞা ৯৮ ভাগ সফল হয়েছে বলে দাবি করেছে জেলা মৎস্য বিভাগ। জেলেরা জানান, টানা ২২ দিন নদীতে মাছ ধরা বন্ধ ছিল। এ সময় তারা অলস সময় কাটিয়েছেন। আয়ের একমাত্র উৎস বন্ধ থাকায় অধিকাংশ জেলে পরিবার সমস্যায় থাকলেও সরকারিভাবে ২০ কেজি করে চাল দেয়ায় খুশি ছিলেন তারা।

এবারের নিষেধাজ্ঞা ৯৮ ভাগ সফল হয়েছে  উল্লেখ করে জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানান, নিষেধাজ্ঞা বাস্তবায়নে কঠোর পদক্ষেপ নেওয়া হয়। এবার জাল নামিয়ে নৌকাগুলোকে নির্দিষ্ট স্থানে বেঁধে রাখতে বাধ্য করা হয়েছে। কোনো নৌকা যাতে নদীতে নামতে না পারে সে জন্য দিন-রাত পাহারার ব্যবস্থা করা হয়েছে। তারপরও নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে নামায় গতকাল পর্যন্ত মোট ৮৬ জন জেলেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেলে দেওয়া হয়েছে এবং ১৫০ জনকে জরিমানা করা হয়েছে। পাশাপাশি ২ টন ইলিশ, ১ কোটি ৬০ লাখ টাকার জাল জব্দ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর