সোমবার, ৩১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

মধ্যবর্তী নির্বাচন নিয়ে সংঘাতের শঙ্কা যুক্তরাষ্ট্রে

লাভলু আনসার, যুক্তরাষ্ট্র

আগামী ৮ নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে ভয়াবহ সংঘাতের ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ পরাজিতরা গোটা আমেরিকায় সহিংসতার অবতারণা করতে পারেন। ২০২০ সালের নির্বাচনের ফলাফল যারা এখন পর্যন্ত মেনে নেয়নি, তাদের অন্তত ১৮৯ জন এ নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী হয়েছেন। তারা যদি জয়ী হতে না পারেন- তাহলে এমন সহিংসতার আশঙ্কা প্রকাশ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ। এমনকি বাইডেন প্রশাসনও গভীর উদ্বেগ প্রকাশ করে সংশ্লিষ্টদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

এ বিষয়ে বিশ্বখ্যাত ‘নিউজইউক’ এক প্রতিবেদনে ২৯ অক্টোবর উল্লেখ করেছে, ডোনাল্ড ট্রাম্প সমর্থিত রিপাবলিকানরা যদি জয়ী হতে পারে- তাহলে কংগ্রেসের উভয় কক্ষের কর্তৃত্ব পাবে উগ্রপন্থি রিপাবলিকানরা। সেটিও যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের সর্বনাশ ডেকে আনবে। তারা প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের কোনো পদক্ষেপেরই অনুমোদন দেবে না। ডেমোক্র্যাটিক পার্টির নীতি-নির্ধারকদের বক্তব্য, নাজুক অবস্থায় নিপতিত হওয়ার আশঙ্কায় ‘ঘি ঢেলে দিয়ে’ সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতিকে আরও বিপর্যস্ত করতে তারা দ্বিধাবোধ করবে না। যারা ক্যাপিটল হিলে সন্ত্রাসী হামলা চালাতে দ্বিধা করেনি, তারা আরও ভয়ংকর পরিস্থিতিকে আমন্ত্রণ জানাবে- এতে কোনো সন্দেহ-সংশয়ের অবকাশ থাকা উচিত নয়।

এদিকে নিউইয়র্ক পুলিশের গোয়েন্দা বিভাগের পক্ষ থেকে বিতরণকৃত এক বুলেটিনে সতর্ক করা হয়েছে যে, ‘ভোট কেন্দ্র, নির্বাচনী প্রচার-সমাবেশ এবং নির্বাচনী কর্মকর্তাদের ওপর হামলার আশঙ্কা করা হচ্ছে। যারা সহিংসতার মাধ্যমে জনজীবনে অস্থিরতা আনতে চায়, তারাই এ অপকর্মে লিপ্ত হতে পারে। বর্ণ-জাতিগত দাঙা লাগিয়ে ফায়দা হাসিলের মতলব রয়েছে ডোনাল্ড ট্রাম্পের উগ্রপন্থি সমর্থকদের। ওরা নির্বাচনী কর্মকর্তা ছাড়াও প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের টার্গেট করতে পারে।’ যুক্তরাষ্ট্রের প্রধান প্রধান শহরগুলোর পুলিশ এবং বেশ কটি সিটির পুলিশ অ্যাসোসিয়েশনের ৫৫০ জন অফিসারকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে গত ১৯ অক্টোবরের এক ব্রিফিংয়েও।

উল্লেখ্য, আসন্ন নির্বাচনে প্রতিনিধি পরিষদের ৪৩৫ এবং ইউএস সিনেটের ৩৪ আসন ছাড়াও বেশ কয়েকটি স্টেট গভর্নর পদে ভোট অনুষ্ঠিত হবে। এর আগের মধ্যবর্তী নির্বাচনগুলোতে ক্ষমতাসীন প্রেসিডেন্টের দল খুব ভালো ফল অর্জন করতে পারেনি। সে অনুযায়ী এবারেও তেমনটিই আশঙ্কা করা হচ্ছে। কারণ ডোনাল্ড ট্রাম্পের সমর্থক রিপাবলিকানদের পাল্লা ভারী বলে বিভিন্ন জরিপে উঠে এসেছে।

সর্বশেষ খবর