রবিবার, ৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

নগরীতে তীব্র যানজটে সীমাহীন ভোগান্তি

সমাবেশের কারণে বন্ধ সড়ক

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের শান্তি সমাবেশ ঘিরে রাজধানীর প্রগতি সরণিতে গতকাল তীব্র যানজটের সৃষ্টি হয়। দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত যানজট ছিল ব্যস্ততম এই সড়কে। সমাবেশ চলাকালে বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত পুরো রাস্তায় যান চলাচল বন্ধ ছিল। এরপর পরিস্থিতি স্বাভাবিক হয়। ফলে কর্মস্থল থেকে বাসায় ফেরার পথে চরম দুর্ভোগে পড়েন নগরবাসী। এই যানজটের প্রভাব পড়ে গুলশান-বনানী, মহাখালী, কাকরাইল, পল্টনসহ উত্তরা-আজিমপুর এলাকাতেও।

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল বেলা ৩টায় মধ্যবাড্ডায় ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শান্তি সমাবেশ শুরু হয়। কিন্তু সমাবেশ ঘিরে বেলা আড়াইটার দিকেই প্রগতি সরণিতে যান চলাচল বন্ধ করে দেয় ট্রাফিক পুলিশ। এর আগে দুপুর ১২টা থেকেই রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে সমাবেশস্থলে আসতে শুরু করেন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর নেতা-কর্মীরা। তখন থেকেই যানজট বাড়তে থাকে।

ভোগান্তিতে পড়া যাত্রীরা জানান, কুড়িল বিশ্বরোডের দিক থেকে রামপুরায় আসা গাড়িগুলোকে নতুন বাজার থেকে ঘুরিয়ে দেওয়া হয়েছে। আর রামপুরা ব্রিজ থেকে প্রগতি সরণির দিকে আসা বাসগুলোকে বাড্ডা ইউলুপ ব্যবহার করে ফিরিয়ে দেওয়া হয়েছে। ব্যস্ততম এই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেলে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। আফতাবনগর, মেরুল বাড্ডা, মধ্যবাড্ডা ও নতুন বাজার এলাকার বাসিন্দাদের কর্মস্থল থেকে হেঁটে বাসায়  ফিরতে হয়েছে। এই সমাবেশের কারণে সৃষ্ট যানজটে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন নারী ও শিশুরা। শান্তি সমাবেশের কারণে অসংখ্য যাত্রীকে বিভিন্ন যানবাহনে ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় আটকে থাকতে হয়েছে জটে। নাম না প্রকাশ করে রামপুরা ব্রিজ এলাকায় দায়িত্বরত ট্রাফিক পুলিশের এক কর্মকর্তা বলেন, সমাবেশ উপলক্ষে অনেক মানুষের সমাগম হয়েছে। সড়কে যানচলাচলের মতো অবস্থা নেই। এজন্য গাড়িগুলো ঘুরিয়ে দেওয়া হচ্ছে। বিকাল ৫টায় পুলিশ জানায়, যানচলাচলের জন্য সব রাস্তা খুলে দেওয়া হয়েছে। এরপর ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে। কিন্তু পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হতে সন্ধ্যা ৬টা পেরিয়ে যায়।

বাড্ডায় অফিসের কাজে গিয়ে ফিরে আসা আরিফুর রহমান জানান, বাড্ডায় ঢোকার সব রাস্তা বন্ধ করে দিয়েছে পুলিশ। কোনো গাড়ি ঢুকতে দিচ্ছে না। পরে গাড়ি ঘুরিয়ে ফিরে আসেন তিনি। বাড্ডা এলাকায় যানজটের খবর পেয়ে হাতিরঝিল ও গুলশান ১ হয়ে নতুনবাজার আসার চেষ্টা করেন শরিফুল ইসলাম। কিন্তু হাতিরঝিলেই তাকে যানজটে পড়তে হয়। সব মিলিয়ে পুলিশ প্লাজা থেকে নতুনবাজার পৌঁছাতে তার প্রায় আড়াই ঘণ্টা পার হয়ে গেছে। বাড্ডা থানার পরিদর্শক (অপারেশন) নূরে আলম মাসুম বিকালে গণমাধ্যমকে বলেন, আওয়ামী লীগের সমাবেশের জন্য কিছু সময় বন্ধ ছিল রাস্তা। এখন খুলে দেওয়া হয়েছে। যান চলাচল স্বাভাবিক হচ্ছে।

সর্বশেষ খবর