শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সরস্বতী পূজা উদযাপন

নিজস্ব ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সরস্বতী পূজা উদযাপন

মহামারি করোনাভাইরাসের প্রকোপ কমে আসায় এবার আগের মতো দেশব্যাপী উদযাপিত হয়েছে সরস্বতী পূজা। মঙ্গলযজ্ঞ, আরতি আর পুষ্পাঞ্জলি নিবেদন করে সরস্বতীর পূজা করলেন দেশের সনাতন ধর্মাবলম্বীরা। এবারও দেশের সবচেয়ে বড় আয়োজন ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে। বিদ্যাদেবীর আরাধনায় রাজধানীর মন্দিরগুলোয় ছিল শিক্ষার্থীদের ভিড়। পূজা শেষে অঞ্জলি দিয়েছেন তারা। পূজা উপলক্ষে মন্ডপ প্রাঙ্গণেও ছিল আলোকসজ্জা। সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেও পূজা উদযাপন হয়। আমাদের বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানান, অসাম্প্রদায়িক ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের প্রত্যাশা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হয়েছে সরস্বতী পূজা। বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলসহ মেয়েদের পাঁচটি হলে পূজার আয়োজন করা হয়।

হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে, সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পঞ্চমী তিথিতে পৃথিবীতে আসেন। বৈশ্বিক সম্প্রীতি ও জ্ঞানলাভের প্রত্যাশায় ভক্তরা অঞ্জলি দেন দেবীকে। গতকাল সকাল ৮টার দিকে প্রতিমা স্থাপনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পূজার কার্যক্রম শুরু হয়। পূজার আনুষ্ঠানিকতা শুরু হওয়ার পর থেকে দিনভর সরস্বতী ভক্তদের আনাগোনা ছিলো মন্ডপ প্রাঙ্গণজুড়ে। বিকালে সরস্বতী পূজা উদযাপন পরিদর্শন করতে আসেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ সময় জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহির লাল সাহা, ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানসহ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। পূজা পরিদর্শনে এসে জগন্নাথ হলের উপাসনালয়ের মন্ডপ ও শামসুন নাহার হলের মন্ডপ ঘুরে দেখেন ওবায়দুল কাদের।

এ সময় সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি বলেন, আসুন, অসুরের বিরুদ্ধে সুরের ঝংকার তুলি।

 অশান্তির বিরুদ্ধে শান্তির পতাকা উড্ডীন করি। এর আগে সকালে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব হল, রোকেয়া হল, শামসুন নাহার হল, বাংলাদেশ কুয়েত মৈত্রী হল এবং কবি সুফিয়া কামাল হলের পূজামন্ডপ পরিদর্শন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

রাজধানী উচ্চ বিদ্যালয়ে পূজা উদযাপন : ঢাকার মানিক মিয়া এভিনিউয়ে রাজধানী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে বাংলাদেশ জাতীয় সংসদ আয়োজিত ‘সারস্বতোৎসব’-এ প্রধান অতিথি ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। জাতীয় সংসদ সারস্বতোৎসব সমন্বয় পর্ষদ আয়োজিত এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। অনুষ্ঠান সঞ্চালনা করেন পংকজ দেবনাথ এমপি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর ছাত্রজীবন থেকে শিক্ষা নিয়ে বিদ্যাচর্চার মাধ্যমে আমাদের জাতিগত উৎকর্ষ সাধনে উদ্যমী হতে হবে এবং সাম্প্রদায়িক সম্প্রীতির যে মেলবন্ধন আমরা বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে দেখতে পাই, সেটা অটুট রাখতে হবে। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন অটুট রেখে স্মার্ট গভর্ন্যান্স, জাতির পিতার ক্ষুধা-দারিদ্র?্য ও বৈষম্যমুক্ত মানবিক বাংলাদেশ গড়ে তুলতে হবে। অনুষ্ঠানে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক, হুইপ ইকবালুর রহিম, সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এমপি, অসীম কুমার উকিল এমপি, মনোরঞ্জন শীল গোপাল এমপি, খোদেজা নাসরিন আক্তার এমপি ও জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আবদুস সালাম উপস্থিত ছিলেন।

জবির ৩৭ মন্ডপে সরস্বতী পূজা উদযাপন : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) নানা আয়োজনে উদযাপিত হয়েছে সরস্বতী পূজা। সকাল থেকেই বিশ্ববিদ্যালয় আঙ্গিনাজুড়ে সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এ পূজা উদযাপন করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর