শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ট্রাকে গুলির পর স-মিলে আগুন, সংঘর্ষে নিহত ১

পাহাড়ে তান্ডব

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটির পাহাড়ে তান্ডবে মেতেছে সশস্ত্র সন্ত্রাসীরা। চাঁদার দাবিতে বুধবার দুপুরে কাঠের ট্রাকে গুলিবর্ষণের পর একই দিন মধ্য রাতে একটি স-মিলে আগুন দিয়েছে সন্ত্রাসীরা। এদিকে পরস্পরবিরোধী দুই দল সন্ত্রাসীর মধ্যে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে সম্রাট চাকমা (৩২) নামে এক জেএসএসকর্মী নিহত হয়েছেন। সব মিলিয়ে চাপা আতঙ্ক বিরাজ করতে রাঙামাটিতে। তবে স্থানীয়দের নিরাপত্তায় টহল জোরদার করেছে নিরাপত্তা বাহিনী।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত বুধবার সকালে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আঞ্চলিক দুই রাজনৈতিক দল মারমা লিবারেল পার্টি (এমএলপি) ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) সশস্ত্র সদস্যদের মধ্যে রাঙামাটির কাপ্তাই উপজেলার ২ নম্বর রাইখালী ইউনিয়নের  ৪ নম্বর ওয়ার্ডের গংগ্রিছড়ায় সংঘর্ষের ঘটনা ঘটে। উভয়পক্ষের গুলিবিনিময়ের সময় সম্রাট  চাকমা (৩২) নামে একজন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। নিহত সম্রাট জেএসএসেকর্মী বলে জানিয়েছে একটি সূত্র।

কাপ্তাই চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার চৌধুরী এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, লাশ উদ্ধার করা হয়েছে রাতে। বৃহস্পতিবার সকালে লাশ রাঙামাটি জেনারেল হাসপাতালে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়। ময়নাতদন্তের পর লাশ তার পরিবারের কাছে হস্তান্তর করা হবে। একই সঙ্গে ওই এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এদিকে বুধবার দুপুরে চাঁদার দাবিতে রাঙামাটি কাঠ ব্যবসায়ী সমিতির কাঠ বহনকারী একটি ট্রাকে গুলি চালিয়েছে সশস্ত্র সন্ত্রাসীরা। একই দিন রাতে রাজবাড়ি স-মিলে কাঠ ব্যবসায়ীদের মজুদ করা কাঠে আগুন ধরিয়ে দেয় সশস্ত্র সন্ত্রাসীরা। পরে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এসব ঘটনার পর স্থানীয়দের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দেয়।

এই ঘটনার প্রতিবাদে গতকাল দুপুরে শহরের বনরূপায় বিক্ষোভ মিছিল বের করে রাঙামাটি জেলা ট্রাক-মিনিট্রাক মালিক শ্রমিক যৌথ কমিটির নেতারা। রাঙামাটি-চট্টগ্রাম সড়কের ট্রাক টার্মিনাল এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করে সংগঠনটির নেতা-কর্মীরা।  ট্রাক মিনিট্রাক মালিক শ্রমিক যৌথ কমিটির সভাপতি আলহাজ সাব্বির আহাম্মদ ওসমানীর সভাপতিত্বে ট্রাক-মিনিট্রাক-পিকআপ সমিতির সহ-সভাপতি জাহিদুল ইসলাম, রাঙামাটি জেলা সড়ক পরিবহন ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ রুহুল আমিন, ট্রাক-মিনিট্রাক-পিকআপ শ্রমিক ইউনিয়নের সভাপতি এ টি এম হাসমত উল্লাহ উপস্থিত ছিলেন। সমাবেশে বক্তারা বলেন, পাহাড়কে অশান্ত করতে আবারও মাথাচাড়া দিয়ে উঠেছে অবৈধ অস্ত্রধারী সশস্ত্র সন্ত্রাসীরা। চাঁদা না পেয়ে হুমকি দিয়ে যাচ্ছে সাধারণ মানুষকে।

 এসব অস্ত্রধারীর কাছে পাহাড়ের অসহায় মানুষ জিম্মি হয়ে পড়েছেন। পাহাড়বাসীর নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে চিরুনি অভিযান চালানোর জন্য সরকারের কাছে দাবি জানান সংগঠনটির নেতারা।

সর্বশেষ খবর