শুক্রবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

এনবিআরের নতুন ভবন উদ্বোধন ও রাজস্ব সম্মেলন শুরু ৫ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর আগারগাঁওয়ে ১২ তলা নতুন ভবনে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কার্যক্রম শুরু হচ্ছে ৫ ফেব্রুয়ারি। ওই দিন সকাল ১০টায় ৪১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত আধুনিক ভবনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে প্রথমবারের মতো দুই দিনের রাজস্ব সম্মেলন উদ্বোধন করে প্রধানমন্ত্রী এনবিআর কর্মকর্তাদের দিকনির্দেশনা দেবেন।

এনবিআর কর্মকর্তারা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা পাওয়ার পর রাজস্ব আদায়ে আরও বেশি সক্রিয়ভাবে কাজ করবেন তারা। এ ছাড়া আয়করব্যবস্থার ক্রমবিকাশ ও দেশের অগ্রযাত্রায় এর ভূমিকা এবং আধুনিকায়ন বিষয়ে মন্ত্রী, অর্থ সচিব ও ব্যবসায়ী নেতাদের মতামত নেওয়া হবে।

প্রতিষ্ঠার ৫০ বছর পর আধুনিক সব সুযোগ-সুবিধাসংবলিত নতুন ভবন পেতে যাচ্ছে এনবিআর। ভবনের প্রতিটি তলায় প্রায় ৪৬ হাজার বর্গফুট জায়গা রয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, ইতোমধ্যে বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) এবং আয়কর শাখাসহ অনেক ইউনিট নতুন ভবনে স্থানান্তর করা হয়েছে। ট্যাক্স আপিল ট্রাইব্যুনাল অফিসের কার্যক্রম শুরু হয়েছে ১ জানুয়ারি। ১৫ ফেব্রুয়ারির মধ্যে সেগুনবাগিচার সব ইউনিট স্থানান্তর শেষ হওয়ার কথা রয়েছে। সবকিছু ঠিক থাকলে ১ মার্চ এনবিআরের নতুন ভবনে রাজস্ব বোর্ড পূর্ণাঙ্গরূপে কার্যক্রম শুরু করবে। এ ছাড়া সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল এবং গবেষণা ও পরিসংখ্যান শাখা, ভ্যাট ও কাস্টমসের আপিল ট্রাইব্যুনালের অফিস এবং পরিদর্শন মহাপরিচালকের দফতরও নতুন ভবনে স্থানান্তরিত হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন। তারা বলেন, চট্টগ্রাম, রংপুর, সিলেট, বরিশাল, দিনাজপুর, নোয়াখালী ও ব্রাহ্মণবাড়িয়ায় নতুন রাজস্ব ভবন নির্মাণ করা হবে। এ ছাড়া ২০ একর জমিতে একটি বড় ট্যাক্স একাডেমিও নির্মাণ করবে সরকার। এ প্রস্তাবটি ইতোমধ্যে পরিকল্পনা কমিশনে অনুমোদিত হয়েছে এবং শিগগিরই একনেকে পাঠানো হবে। বর্তমানে এনবিআর ভবনটি নগরীর সেগুনবাগিচায় অবস্থিত। ভবনটিতে দর্শনার্থী এবং রাজস্ব কর্মকর্তা উভয়ের জন্য সব ধরনের মৌলিক সুবিধার অভাব রয়েছে।

 

সর্বশেষ খবর