রবিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
লক্ষ্মীপুর

দুই দলের বাইরে তৎপর জোট প্রার্থীরা

সংসদ নির্বাচনের হালচাল

সাইদুল ইসলাম পাবেল, লক্ষ্মীপুর

দুই দলের বাইরে তৎপর জোট প্রার্থীরা

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে লক্ষ্মীপুরের চারটি সংসদীয় আসনে আওয়ামী লীগ-বিএনপির পাশাপাশি জোটের হেভিওয়েট প্রার্থীসহ শরিকদেরও তৎপরতা বেড়েছে। একসময়ে বিএনপির দখলে থাকা এ জেলায় বর্তমানে তিনটি আসন আওয়ামী লীগ আর অপরটি বিকল্পধারার দখলে রয়েছে। এসব আসন ধরে রাখতে সাংগঠনিকভাবে কাজ করছে আওয়ামী লীগ। বিএনপিও সাংগঠনিকভাবে শক্তিশালী অবস্থানে থেকে সরকারবিরোধী আন্দোলনে সক্রিয় থেকে দল গোছাতে ব্যস্ত রয়েছে। ভিতরে ভিতরে দুই দলেই সম্ভাব্য বেশ কয়েকজন প্রার্থীর দৌড়ঝাঁপ চলছে বলে জনশ্রুতি রয়েছে। একই সঙ্গে জোটের হেভিওয়েট শরিকরাও এখন আলোচনায় আসছেন। জানতে চাইলে লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী এমপি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আগামী সংসদ নির্বাচনে শেখ হাসিনার সরকারের উন্নয়ন ও সেবামূলক কাজগুলো নিয়ে জনসম্পৃক্ততা আরও বাড়াতে দলের সবাই সক্রিয়ভাবে কাজ করছেন। নিরপেক্ষ নির্বাচন হলে আগামী সংসদ নির্বাচনে জেলার চারটি আসন আওয়ামী লীগ বিজয়ী হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন তিনি। জেলা বিএনপির আহ্বায়ক ও কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন না হলে বিএনপি নির্বাচনে যাবে না। সাংগঠনিক সক্রিয়তার কথা বলতে গিয়ে তিনি বলেন, জেলা-উপজেলাসহ সব কমিটি সক্রিয় অবস্থানে আছে। এখন দলটি আন্দোলন নিয়েই ভাবছে জানিয়ে সুষ্ঠু ও অবাধ নির্বাচন হলে শুধু লক্ষ্মীপুরেই নয়, সারা দেশে আওয়ামী লীগের অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না।

লক্ষ্মীপুর- (রামগঞ্জ) : উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও বর্তমান সংসদ সদস্য ড. আনোয়ার হোসেন খান আবারও মনোনয়ন চাইবেন। এ ছাড়া জেলা আওয়ামী লীগের সহসভাপতি সফিকুল ইসলাম, সহসভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহজান, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সমাজ কল্যাণ সম্পাদক এম এ মোমিন পাটোয়ারী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সফিক মাহমুদ পিন্টু, সাবেক কর কমিশনার সুলতান মাহমুদ, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হাবিবুর রহমান পবন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। মাঠের বিরোধী দল বিএনপি থেকে এ আসনের মনোনয়নপ্রত্যাশীরা হলেন- সাবেক সংসদ সদস্য নাজিম উদ্দিন, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক হারুনুর রশিদ, যুবদলের সাবেক কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ইমাম হোসেন ও স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি ইয়াছিন আলী। এ আসনে এলডিপি থেকে দলের মহাসচিব শাহাদাত হোসেন সেলিম নির্বাচন করতে চান। জাতীয় পার্টির জেলা কমিটির সদস্য সচিব মাহমুদুর রহমান মাহমুদ, সৌদি প্রবাসী নেতা শাহাদাত হোসেন বাবুল দলীয় মনোনয়ন চাইবেন। জেএসডি কেন্দ্রীয় উপদেষ্টামণ্ডলীর সদস্য ফরিদ আহমদ ভূঁইয়া এ আসনে দলীয় মনোনয়নপ্রত্যাশী। ইসলামী আন্দোলনের উপজেলা কমিটির সিনিয়র সহসভাপতি ডা. রফিকুল ইসলাম, উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মো. মামুনুর রশিদ দলের মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।

লক্ষ্মীপুর- (রায়পুর সদর আংশিক) : জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান সংসদ সদস্য নুর উদ্দিন চৌধুরী আবারও মনোনয়ন চাইবেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য হারুনুর রশিদ, জেলা সহসভাপতি ডা. জগলুল আহমেদ, আমরা ক’জন মুজিব সেনার প্রতিষ্ঠাতা জসীম উদ্দিন আহমদ, যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ম্যাকসন্স গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আলী খোকন, যুবলীগের কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক শামছুল ইসলাম পাটোয়ারী দলীয় মনোনয়নপ্রত্যাশী। খালেদা জিয়ার উপদেষ্টা ও সাবেক সংসদ সদস্য আবুল খায়ের ভূঁইয়া, খালেদা জিয়ার সাবেক প্রধান নিরাপত্তা সমন্বয়কারী কর্নেল (অব.) আবদুল মজিদ, কেন্দ্রীয় সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক ও জেলা কমিটির যুগ্ম আহ্বায়ক সাহাব উদ্দিন সাবু, মেট্রো গ্রুপের চেয়ারম্যান কবির আহমেদ ভূঁইয়া, কেন্দ্রীয় যুবদলের সাধারণ সম্পাদক আবদুল মোনায়েম মুন্না, বিএনপির সহসাংগঠনিক সম্পাদক হারুনুর রশিদ, কেন্দ্রীয় কৃষক দলের সহসভাপতি ইঞ্জিনিয়ার কাজী মঞ্জুরুল আলম, ব্যবসায়ী বেলাল হোসেন ভূঁইয়া দলীয় মনোনয়ন চাইবেন। জাতীয় পার্টির কেন্দ্রীয় সদস্য বোরহান উদ্দিন মিঠু, কেন্দ্রীয় সদস্য শেখ ফয়েজ উল্লাহ শিপন, উপজেলা সভাপতি আনোয়ার হোসেন বাহার দলীয় মনোনয়নপ্রত্যাশী। জেএসডির যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ বেলায়েত হোসেন বেলাল এ আসনে নির্বাচন করতে চান। ইসলামী আন্দোলনের প্রচার বিষয়ক সম্পাদক আ হ ম আলা উদ্দিন ও উপজেলা কমিটির সহসভাপতি মাস্টার শাহজাহান দলীয় মনোনয়নপ্রত্যাশী।

লক্ষ্মীপুর- (সদর) : বর্তমান সংসদ সদস্য ও সাবেক বিমানমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল, মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ এম এ সাত্তার, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিঙ্কু, সজীব গ্রুপের চেয়ারম্যান এম এ হাশেম, সদর উপজেলা চেয়ারম্যান এ কে এম সালাহ উদ্দিন টিপু, জেলা আওয়ামী লীগের সাবেক শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন এবং চন্দ্রগঞ্জ থানা সভাপতি আবুল কাশেম চৌধুরী আওয়ামী লীগের মনোনয়ন চান। এ আসনে বিএনপির মনোনয়নপ্রত্যাশীরা হলেন- দলের কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও জেলা আহ্বায়ক সাবেক সংসদ সদস্য শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী ও চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক সচিব ইসমাইল জবি উল্লাহ। জাতীয় পার্টির জেলা আহ্বায়ক এম আর মাসুদ ও সদর উপজেলা কমিটির আহ্বায়ক এম আরিফুর রহমান দলেল মনোনয়নপ্রত্যাশী। জেএসডির জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মনছুরুল হক এ আসনে দলীয় প্রার্থী। ইসলামী আন্দোলনের জেলা সভাপতি অনারারি ক্যাপ্টেন (অব.) মো. ইব্রাহীম, মাওলানা জহির উদ্দিন দলের মনোনয়ন চাইবেন।

লক্ষ্মীপুর- (রামগতি কমলনগর) : আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক সাবেক সংসদ সদস্য ফরিদুন্নাহার লাইলী, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সাবেক সংসদ সদস্য আবদুল্লাহ আল মামুন, রামগতি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ, সাবেক ছাত্রলীগ নেতা মীর্জা ইস্কান্দার শামীম, উপজেলা আওয়ামী লীগের সদস্য আবদুজ জাহের সাজু ও সাবেক ছাত্রলীগ নেতা তাসভীরুল হক অনু দলীয় মনোনয়নপ্রত্যাশী। এ আসনে মাঠের বিরোধী দল বিএনপি থেকে দলের মনোনয়নপ্রত্যাশী সাবেক সংসদ সদস্য ও কেন্দ্রীয় সহ-বাণিজ্য বিষয়ক সম্পাদক আশরাফ উদ্দিন নিজান ও স্বেচ্ছাসেবক দলের উপদেষ্টামণ্ডলীর সদস্য বীথিকা বিনতে হোসাইন। জেএসডির প্রেসিডেন্ট ও সাবেক মন্ত্রী আ স ম আবদুর রব, কেন্দ্রীয় সহসভাপতি বেগম তানিয়া রব এ আসনের দলীয় প্রার্থী। বিকল্প ধারার মহাসচিব ও বর্তমান সংসদ সদস্য মেজর (অব.) আবদুল মান্নান এ আসনে দলীয় প্রার্থী। রামগতি ও কমলনগর উপজেলা জাতীয় পার্টির সমন্বয়কারী এ কে এম আজাদুর রহমান ও কমলনগর উপজেলা সভাপতি গিয়াস উদ্দিন আহমদ দলীয় মনোনয়ন চান। ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় মজলিশে শুরার সদস্য মাওলানা খালেদ সাইফুল্লাহ ও জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আ হ ম নোমান সিরাজী দলীয় মনোনয়ন চান।

 

সর্বশেষ খবর