বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

জয়ের টার্গেট, নিরপেক্ষ ভোট দাবি

গাইবান্ধা প্রতিনিধি

জয়ের টার্গেট, নিরপেক্ষ ভোট দাবি

গাইবান্ধা জেলার পাঁচটি সংসদীয় আসনের মধ্যে চারটি আসন আওয়ামী লীগের দখলে। একটি আসনে জাতীয় পার্টির এমপি নির্বাচিত হয়েছেন। আগামী নির্বাচনে সব কটি আসনই পেতে চায় আওয়ামী লীগ।

জাতীয় পার্টি ও বিএনপি মনে করে দ্রব্যমূল্য বৃদ্ধি ও দেশের বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগের বদলে ভোটাররা তাদের ভোট দিতে আগ্রহী। জাতীয় পার্টি (জাপা) মনে করে, পাঁচটি আসনেই জয় ছিনিয়ে আনার মতো যোগ্য প্রার্থী তাদের আছে। বিএনপি মনে করে, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হলে মানুষ তাদের প্রার্থীদের বিপুল ভোটে বিজয়ী করবে।

খোঁজ নিয়ে জানা যায়, মনোনয়নপ্রত্যাশী নেতারা দল ও এলাকায় যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন। কারা দলীয় প্রার্থী হতে পারেন এ নিয়ে নেতা-কর্মীদের মধ্যেও আলোচনা চলছে। কিছু প্রার্থী এলাকায় অনুপস্থিত থাকলেও নির্বাচনে প্রার্থী হবেন বলে জানা গেছে। নিরপেক্ষ ভোট হলে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) পাঁচটি আসনেই যোগ্য প্রার্থী আছে বলে জানান দলীয় নেতারা। জাসদের কয়েকটি আসনে মনোনয়নপ্রত্যাশী আছেন।

গাইবান্ধা- (সুন্দরগঞ্জ) : ২০১৮ সালে এ আসনে এমপি নির্বাচিত হন জাতীয় পার্টির ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। আসনটি ফিরে পেতে আওয়ামী লীগ নেতা-কর্মীরা মুখিয়ে আছেন। বিএনপির কয়েকজন মনোনয়নপ্রত্যাশী এখানে থাকলেও দলের তৎপরতা কম। জামায়াতে ইসলামীর একমাত্র মনোনয়নপ্রত্যাশী নেতা দলীয় বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ের ব্যাপারে আশাবাদী। আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে আছেন- প্রয়াত সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটনের বোন আফরুজা বারী। তিনি সুন্দরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি। মঞ্জুরুল ইসলাম লিটনের স্ত্রী সৈয়দা খুরশিদ জাহান স্মৃতিও এ আসনে মনোনয়নপ্রত্যাশী। তিনি উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি। এ ছাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সুন্দরগঞ্জ উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম সরকার লেবু, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবদুল হান্নান, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আশরাফুল ইসলাম ও সৈয়দ মশিউর রব্বানী এবং উপজেলা কৃষক লীগের সভাপতি আতাউর রহমান মনোনয়নপ্রত্যাশী।

এখানে জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এবং যুক্তরাষ্ট্র প্রবাসী জাতীয় পার্টি নেতা ইঞ্জিনিয়ার মোস্তফা মোহসীন সরদারদলীয় মনোনয়নপ্রত্যাশী। এ ছাড়া বিএনপির মনোনয়ন চাইবেন গাইবান্ধা জেলা বিএনপির সহ-সভাপতি ডা. জিয়াউল ইসলাম, সাবেক উপজেলা সভাপতি মোজাহারুল ইসলাম, বর্তমান উপজেলা আহ্বায়ক বাবুল আহমেদ, সিনিয়র যুগ্ম আহ্বায়ক ইফতেখার হোসেন এবং সদস্যসচিব মাহমুদুল ইসলাম। জামায়াতে ইসলামীর একমাত্র মনোনয়নপ্রত্যাশী দলের জেলা সহ-সভাপতি মাজেদুর রহমান। এ ছাড়া জাসদের মনোনয়ন চাইবেন মোহাম্মদ আলী প্রামাণিক। দল নির্বাচনে গেলে কমিউনিস্ট পার্টি থেকে উপজেলা সভাপতি আবু বকর সিদ্দিক ও সাবেক সভাপতি নূরে আলম মানিক মনোনয়ন চাইবেন।

গাইবান্ধা- (সদর) : এ আসনে টানা তিনবারের সংসদ সদস্য আওয়ামী লীগের মাহাবুব আরা বেগম গিনি। তিনি জাতীয় সংসদের হুইপ। বর্তমান সংসদ সদস্যসহ আওয়ামী লীগের আরও যেসব মনোনয়নপ্রত্যাশীর নাম শোনা যাচ্ছে তারা হলেন- গাইবান্ধা সদর উপজেলা চেয়ারম্যান বাংলাদেশ গণপরিষদের প্রথম স্পিকার শাহ্ আবদুল হামিদের নাতি শাহ্ সারোয়ার কবীর, আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য সৈয়দ শামস উল আলম হিরু, সাবেক জেলা সহ-সভাপতি ফরহাদ আবদুল্লাহ হারুন বাবলু, সাবেক সাংগঠনিক সম্পাদক পিয়ারুল ইসলাম, সদর উপজেলার সাবেক সাধারণ সম্পাদক আমিনুর জামান রিংকু। বিএনপির মনোনয়নপ্রত্যাশীরা হলেন- সাবেক জেলা সভাপতি ও কেন্দ্রীয় কমিটির গ্রাম সরকার বিষয়ক সম্পাদক আনিসুজ্জামান খান বাবু, জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহমুদুন নবী টিটুল, জেলা কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা শেখ সামাদ আজাদ, জেলা সহ-সভাপতি ও কেন্দ্রীয় শ্রমিক দলের সদস্য কাজী আমিরুল ইসলাম ফকু, জেলা সাংগঠনিক সম্পাদক মঞ্জুর মোর্শেদ বাবু এবং পৌর বিএনপি নেতা আবদুল আউয়াল আরজু।

জাতীয় পার্টির মনোনয়ন চাইবেন গাইবান্ধা জেলা জাপার আহ্বায়ক সাবেক সংসদ সদস্য আবদুর রশিদ সরকার, জেলা সদস্যসচিব সারোয়ার হোসেন শাহীন এবং যুগ্ম আহ্বায়ক শাহজাহান খান আবু। কমিউনিস্ট পার্টি থেকে কেন্দ্রীয় কমিটির সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ দলীয় মনোনয়ন চাইতে পারেন।

গাইবান্ধা- (সাদুল্যাপুর-পলাশবাড়ী) : এ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের উম্মে কুলসুম স্মৃতি। তিনিসহ আরও যারা মনোনয়নপ্রত্যাশী তারা হলেন- পলাশবাড়ী উপজেলা চেয়ারম্যান এ কে এম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ, সাদুল্যাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান শাহারিয়ার খান বিপ্লব, সাদুল্যাপুর উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি অধ্যক্ষ জাকারিয়া খন্দকার, পলাশবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম মণ্ডল এবং আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক মো. আজিজুর রহমান সরকার। বিএনপির মনোনয়ন চাইবেন গাইবান্ধা জেলা বিএনপির সভাপতি ডা. মইনুল হাসান সাদিক, সাদুল্যাপুর কৃষক দলের সিনিয়র সহ-সভাপতি মো. রফিকুল ইসলাম রফিক এবং কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের উপদেষ্টা ড. মাসুদ।

জাতীয় পার্টির মনোনয়নপ্রত্যাশীরা হলেন- এ আসনের প্রয়াত সংসদ সদস্য ড. টি আই এম ফজলে রাব্বী চৌধুরীর ছেলে জেলা জাতীয় পার্টির যুগ্ম আহ্বায়ক ইঞ্জিনিয়ার মইনুর রাব্বী চৌধুরী এবং দলের চেয়ারম্যানের উপদেষ্টা মমতাজ উদ্দিন। জাসদের মনোনয়ন চাইবেন জাসদ কেন্দ্রীয় কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক খাদেমুল ইসলাম খুদি। সিপিবি থেকে প্রার্থী হতে চান পলাশবাড়ী উপজেলা শাখার সাধারণ সম্পাদক আদিল নান্নু।

গাইবান্ধা- (গোবিন্দগঞ্জ) : এ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরী। আগামীতেও তিনি মনোনয়ন চাইবেন। এ ছাড়া উপজেলা চেয়ারম্যান আবদুল লতিফ প্রধান, সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদ, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় পাট ও বস্ত্রবিষয়ক সম্পাদক নাজমুল ইসলাম লিটন আওয়ামী লীগের মনোনয়ন চান। বিএনপির মনোনয়ন চাইবেন, উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ফারুক কবির আহম্মেদ, কেন্দ্রীয় সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম, সাবেক সংসদ সদস্য শামীম কায়সার লিংকন, উপজেলা সদস্য ওবায়দুল হক সরকার এবং উপজেলা আহ্বায়ক ফারুক আহম্মেদ। জাতীয় পার্টির মনোনয়নপ্রত্যাশীরা হলেন- উপজেলা সভাপতি অধ্যক্ষ কাজী মশিউর রহমান এবং দলের চেয়ারম্যানের উপদেষ্টা লুৎফর রহমান চৌধুরী।ওয়ার্কার্স পার্টির উপজেলা সভাপতি আবদুল মতিন মোল্লা এবং সিপিবির উপজেলা সভাপতি অশোক আগারওয়াল ও সাবেক সভাপতি তাজুল ইসলাম নিজ নিজ দল থেকে প্রার্থী হতে মনোনয়ন চাইতে পারেন।

গাইবান্ধা- (সাঘাটা-ফুলছড়ি) : এ আসনে গত ৪ জানুয়ারির উপ-নির্বাচনে জয়ী হন আওয়ামী লীগের প্রার্থী মাহমুদ হাসান রিপন। দ্বাদশ সংসদ নির্বাচনে তিনিসহ দলীয় মনোনয়ন চাইবেন ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও এ আসনের প্রয়াত সংসদ সদস্য জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বীর মেয়ে ফারজানা রাব্বী বুবলী, ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান জি এম সেলিম পারভেজ এবং যুবলীগ নেতা সুশীল চন্দ্র সরকার। জাতীয় পার্টির প্রার্থী হতে চান উপনির্বাচনের প্রার্থী কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও সাঘাটা উপজেলা জাতীয় পার্টির সভাপতি এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু এবং গাইবান্ধা জেলা পরিষদ সাবেক চেয়ারম্যান ও দলের চেয়ারম্যানের উপদেষ্টা আতাউর রহমান আতা। বিএনপির মনোনয়নপ্রত্যাশীরা হলেন- সাঘাটা উপজেলা সভাপতি মোহাম্মদ আলী, জেলা সহ-সভাপতি ফারুক আলম সরকার এবং জেলা সদস্য সোহাগ খান। সিপিবির প্রার্থী হতে চান সাঘাটা উপজেলা সাধারণ সম্পাদক যোগেশ্বর বর্মণ।

সর্বশেষ খবর