শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

হতাশা কাটিয়ে বিক্রি বৃদ্ধির আশা

মোস্তফা মতিহার

হতাশা কাটিয়ে বিক্রি বৃদ্ধির আশা

টানা তিন দিন ঢিলেঢালা, ক্রেতার পাশাপাশি দর্শনার্থীও কম ছিল এ কদিন। গতকাল মেলার নবম দিনে বিকাল থেকেই জনশূন্য ছিল অমর একুশে বইমেলার দুই প্রাঙ্গণ। তবে সন্ধ্যার দিকে ভিড় কিছুটা বাড়ে, কিন্তু ক্রেতা বাড়েনি। বিকিকিনি ছিল না বলে প্রকাশকদের মুখাবয়বে ছিল হতাশার ছাপ। এত কিছুর মধ্যেও ভালো বিক্রি করেছে প্রকাশনা সংস্থা ঐতিহ্য, তাম্রলিপি, অনন্যা, অবসর, কাকলী, অন্যপ্রকাশ, পাঠক সমাবেশসহ বিভিন্ন প্যাভিলিয়ন।

এবারের মেলার ৩৮টি প্যাভিলিয়ন বিক্রিতে ব্যস্ত থাকলেও আর্থিক ক্ষতির আশঙ্কায় রয়েছেন এক ইউনিট, দুই ইউনিট ও তিন ইউনিটের স্টল মালিকরা। কাগজের দাম বৃদ্ধিতে পাঠক বই কিনছেন না- এমনটি জানিয়েছেন বেশ কয়েকজন প্রকাশক। এভাবে চলতে থাকলে মেলা সফলতা থেকে ছিটকে পড়বে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন বেশ কয়েকজন প্রকাশক ও বিভিন্ন প্রকাশনা সংস্থায় কর্মরতরা।

এদিকে আজ দ্বিতীয় শুক্রবার তৃতীয় ছুটির দিন অর্থাৎ মেলার দশম দিনে ক্রেতা ও দর্শনার্থীদের ঢল নামতে পারে বলে আশা প্রকাশ করেছেন অমর একুশে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণের বেশির ভাগ প্রকাশক। শুক্রবার দশম দিন বেলা ১১টায় মেলার প্রবেশদ্বার খোলা হবে। দুপুর ১টা পর্যন্ত মেলার তৃতীয় শিশুপ্রহর। এই প্রহরে সিসিমপুরে দুরন্তপনায় মেতে ওঠার পাশাপাশি বাবা-মায়ের কাছ থেকে পছন্দের বই আদায় করে নেবে খুদে পাঠকরা।

শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা : অমর একুশে উদযাপনের অংশ হিসেবে আজ সকাল সাড়ে ৮টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। চিত্রাঙ্কন প্রতিযোগিতা উদ্বোধন করবেন শিল্পী হাশেম খান।

শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতা : সকাল সাড়ে ৯টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতার প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হবে।

রায়হান উল্লাহর কাব্যগ্রন্থ মায়াপথিক : প্রকাশনা সংস্থা রৌদ্রছায়া প্রকাশ করেছে কবি রায়হান উল্লাহর কাব্যগ্রন্থ ‘মায়াপথিক’। ৫৬টি কবিতা দিয়ে সাজানো হয়েছে বইটি। বইটির বিষয়ে রৌদ্রছায়া প্রকাশের কর্ণধার আহমেদ রউফ বলেন, মায়াপথিক পাঠকের মন ছুঁঁয়ে যাবে; এটুকুই বলতে পারি। কাব্যগ্রন্থটি পড়লে পাঠক বুঝতে পারবেন একজন কবিকে। রায়হান উল্লাহ বলেন, মায়াপথিক রূপেই আমরা পৃথিবীতে এসেছি। বইটি কবিতাপ্রেমী পাঠকরা গ্রহণ করাতে আমি আনন্দিত ও কৃতজ্ঞ। প্রচ্ছদ এঁকেছেন মাহতাব শফি। ৬৪ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ২০০ টাকা।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যানুযায়ী, গতকাল নবম দিনে মেলায় নতুন বই এসেছে ১২৩টি। গত ৯ দিনে মোট নতুন বই প্রকাশ পেয়েছে ৭৬৫টি। গতকাল প্রকাশিত ১২৩টির মধ্যে ছিল গল্প ২২, উপন্যাস ২৫, প্রবন্ধ ৬, কবিতা ৪৮, গবেষণা ২, ছড়া ১, জীবনী ৩, রচনাবলি ১, মুক্তিযুদ্ধ ২, বিজ্ঞান ১, ভ্রমণ ২, ইতিহাস ৪, অনুবাদ ২, সায়েন্স ফিকশন ১ ও অন্যান্য ৩টি।

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি : কবীর চৌধুরী এবং জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি : সাংবাদিক-সাহিত্যিক জহুর হোসেন চৌধুরী’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন আবদুস সেলিম ও জাহীদ রেজা নূর। শফি আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন কাজল বন্দ্যোপাধ্যায়, খায়রুল আলম সবুজ, মনজুরুল আহসান বুলবুল এবং মুস্তাফিজ শফি। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন বিমল গুহ, স্নিগ্ধা বাউল এবং রমজান মাহমুদ। আবৃত্তি করেন রাজিয়া রহমান, জাহান বশির এবং এ এস এম সামিউল ইসলাম। সংগীত পরিবেশন করেন কাঙ্গালিনী সুফিয়া, আবদুর রহমান, বশির উদ্দিন সরকার, সুভাষ বিশ্বাস, কোহিনুর আক্তার গোলাপী, মো. নূরুল ইসলাম, বিমল বাউল, সুধীর মণ্ডল ও অমিয় বাউল।

সর্বশেষ খবর