শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

প্রবীণের সঙ্গে একঝাঁক নবীন প্রার্থী

মাসুম হেলাল, সুনামগঞ্জ

প্রবীণের সঙ্গে একঝাঁক নবীন প্রার্থী

সুনামগঞ্জের পাঁচটি সংসদীয় আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ইতোমধ্যে মাঠে সক্রিয় হয়েছেন সম্ভাব্য প্রার্থীরা। সামাজিক অনুষ্ঠান, দুর্যোগ-দুর্বিপাক ও দলীয় কর্মসূচিতে অংশগ্রহণ করে হাইকমান্ডের মনোযোগ কাড়ছেন তারা। জেলার সব আসনেই প্রবীণদের পাশাপাশি এবারও মাঠে রয়েছেন একঝাঁক নবীন মনোনয়নপ্রত্যাশী।

গত নির্বাচনে জেলার পাঁচটি সংসদীয় আসনের চারটিতে আওয়ামী লীগ ও একটিতে জাতীয় পার্টি বিজয়ী হয়। আগামীতেও ক্ষমতাসীন ও তাদের জোটসঙ্গীরা নিজেদের অবস্থান ধরে রাখতে চান।

আর রাজপথের বিরোধী দল বিএনপি সব আসনই নিজেদের দখলে নেওয়ার পরিকল্পনায় এগিয়ে যাচ্ছে। ফলে বিএনপি নির্বাচনে এলে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে সুনামগঞ্জে। দলীয় সূত্র এবং মাঠপর্যায়ে খোঁজ নিয়ে এসব তথ্য জানা গেছে।

সুনামগঞ্জ-১ (তাহিরপুর-ধর্মপাশা-জামালগঞ্জ-মধ্যনগর) : জেলার বৃহৎ এ আসনটিতে এবারও আওয়ামী লীগ ও বিএনপির সর্বোচ্চসংখ্যক সম্ভাব্য প্রার্থী মাঠে রয়েছেন। তিন মেয়াদে সংসদ সদস্য থাকাকালে বর্তমান এমপি মোয়াজ্জেম হোসেন রতন নানা বিতর্কে জড়িয়ে পড়ায় এখানে সম্ভাব্য প্রার্থীদের আগ্রহ বেশি। এ আসনে আওয়ামী লীগের অন্য সম্ভাব্য প্রার্থীরা হলেন- সাবেক সংসদ সদস্য সৈয়দ রফিকুল ইসলাম সোহেল, জেলা শ্রমিক লীগ সভাপতি মো. সেলিম আহমদ, অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব বিনয় ভূষণ তালুকদার, সংরক্ষিত আসনের এমপি শামিমা আক্তার খানম, সিলেট জেলা আওয়ামী লীগ নেতা রঞ্জিত সরকার। গেল নির্বাচনে এ আসনে বিএনপির প্রার্থী ছিলেন সাবেক জেলা সভাপতি ও এমপি নজির হোসেন। এবার মনোনয়ন চাইবেন সাবেক উপজেলা চেয়ারম্যান আনিসুল হক, কামরুজ্জামান কামরুল ও যুক্তরাজ্য বিএনপি নেতা ব্যারিস্টার হামিদুল হক আফেন্দী লিটন।

সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) : অতীতে এ আসনে নির্বাচনে হাড্ডাহাড্ডি দ্বৈত লড়াই হতো আওয়ামী লীগের প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্ত ও বিএনপির নাছির উদ্দিন চৌধুরীর মধ্যে। সুরঞ্জিতের মৃত্যুর পর তাঁর স্ত্রী জয়া সেনগুপ্তা এখন এ আসনের সংসদ সদস্য। শারীরিকভাবে অসুস্থ জয়া সেনের আসনে মনোনয়ন চাইবেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান নূরুল হুদা মুকুট ও সিলেট মহানগর আওয়ামী লীগ নেতা শামসুল ইসলাম। এ আসনে বিএনপির মনোনয়নপ্রত্যাশী সাবেক এমপি ও জেলা আহ্বায়ক নাছির উদ্দিন চৌধুরী, জেলা বিএনপির উপদেষ্টা তাহির রায়হান চৌধুরী পাভেল, জেলা নেতা ব্যারিস্টার মাহদিন চৌধুরী।

সুনামগঞ্জ-৩ (শান্তিগঞ্জ-জগন্নাথপুর) : এ আসনের বর্তমান সংসদ সদস্য পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তাঁর বিপরীতে আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন কেন্দ্রীয় কমিটির সদস্য প্রয়াত জাতীয় নেতা আবদুস সামাদ আজাদের ছেলে আজিজুস সামাদ ডন। অতীতের অনেক নির্বাচনে সুনামগঞ্জ-৩ আসনে বিএনপি জোট থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা শাহীনূর পাশা চৌধুরী। সাবেক এই সংসদ সদস্যের বিপরীতে এবার বিএনপির মনোনয়ন চাইবেন শান্তিগঞ্জ উপজেলা চেয়ারম্যান ফারুক আহমদ, যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর এম আহমেদ, জেলা বিএনপির সহসভাপতি আনছার উদ্দিন, নূরুল ইসলাম সাজু।

সুনামগঞ্জ-৪ (সদর-বিশ্বম্ভরপুর) : গত নির্বাচনে এ আসনে মহাজোট থেকে দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হন জাতীয় পার্টির পীর ফজলুর রহমান মিসবাহ। আগামীতেও জাতীয় পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন জেলা সভাপতি আলহাজ মতিউর রহমান ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন। সদর আসনে বিএনপি থেকে মনোনয়ন চাইবেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি দেওয়ান জয়নুল জাকেরীন, সাধারণ সম্পাদক নূরুল ইসলাম নূরুল, সহসভাপতি আবদুল লতিফ জেপি, যুক্তরাজ্য বিএনপি নেতা গোলাম রব্বানী আহমদ।

সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) : এ আসনে বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের মুহিবুর রহমান মানিক। তিনি আগামীতেও দলের মনোনয়ন চাইবেন। এ আসনে দলীয় মনোনয়ন লাভের জন্য দীর্ঘদিন থেকে মাঠে আছেন জেলা আওয়ামী নেতা ও ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা শামীম আহমদ চৌধুরী।

গত নির্বাচনে এ আসনে বিএনপি থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মিজানুর রহমান চৌধুরী। তাঁর পাশাপাশি মাঠে আছেন জেলা বিএনপি সভাপতি ও সাবেক এমপি কলিম উদ্দিন আহমদ মিলন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর