বুধবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ভালোবাসায় বসন্তের রং

মোস্তফা মতিহার ও নাসিমুল হুদা, বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ভালোবাসায় বসন্তের রং

শিমুল ফোটা পলাশরাঙা বাসন্তী আবিরের সঙ্গে সৌন্দর্যের প্রতীক ফুলের চাদর গায়ে জড়িয়ে বসন্তবরণ ও ভালোবাসা দিবস উদযাপন করেছেন রাজধানীসহ সারা দেশের তরুণ-তরুণীরা। উদযাপনের সেই উন্মাদনার ঢল নেমেছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, চারুকলা, টিএসসি, রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, ধানমন্ডির রবীন্দ্র সরোবর, বেইলি রোডের ফাস্টফুডের দোকান, হাতিরঝিলসহ রাজধানীর সব বিনোদন কেন্দ্রে। ছিল বসন্ত ও ভালোবাসাপ্রিয়দের উল্লাস।

সংস্কৃতি চর্চার রাজধানী ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস মুখর ছিল প্রেমিক-প্রেমিকাসহ সব বয়সী মানুষে। নারীদের পরনে বাসন্তী রঙের শাড়ি বা মাথায় ফুলের রিং, ছেলেদের পরনে ছিল পাঞ্জাবি। তরুণ-তরুণীরা প্রিয় মানুষের হাত ধরে ঘুরে বেড়িয়েছেন এক প্রান্ত থেকে অন্য প্রান্তে।

জাতীয় বসন্ত উৎসব উদ্‌যাপন পরিষদের আয়োজনে চারুকলার বকুলতলায় সকাল থেকে শুরু হয় ‘বসন্তবরণ’। এর উদ্বোধন ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। জাতীয় বসন্ত উৎসব উদ্‌যাপন পরিষদের সভাপতি স্থপতি সফিউদ্দিন আহমেদ এতে সভাপতিত্ব করেন। উৎসবে আবৃত্তিশিল্পী আহসান উল্লাহ তমাল ও নুসরাত ইয়াসমিন রুম্পার সঞ্চালনায় একক আবৃত্তি করেন ভাস্বর বন্দোপাধ্যায় ও নায়লা তারাননুম চৌধুরী কাকলি।

রাবি : নাচ, গান ও বর্ণাঢ্য শোভাযাত্রায় বসন্তবরণ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে চারুকলা অনুষদ। উৎসবের উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) পালিত হয়েছে বসন্তবরণ উৎসব। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তন, মার্কেটিং বিভাগ ও চারুকলা বিভাগে শিক্ষক-শিক্ষার্থীরা উদ্‌যাপন করেন এ উৎসব।

সিলেট : সিলেটে বসন্তবরণ ও ভালোবাসা দিবস উদযাপিত হয়েছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, এমসি কলেজ, জালালাবাদ পার্ক, কেন্দ্রীয় শহীদ মিনারসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ছিল বর্ণাঢ্য আয়োজন।

বরিশাল : বরিশালে বসন্তবরণ ও বিশ্ব ভালোবাসা দিবস পালিত হয়েছে। সাংস্কৃতিক অনুষ্ঠান আর পিঠা উৎসবে বসন্তবরণ করেছেন বরিশাল সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা। নগরীর জগদিশ সারস্বত স্কুল অ্যান্ড কলেজ মাঠে বসন্তবরণ উৎসব এবং মেলার আয়োজন করে উদীচী এবং বরিশাল নাটক নামে দুটি সাংস্কৃতিক সংগঠন।

রংপুর : রংপুরে বিনোদন কেন্দ্রগুলোতে তরুণ-তরুণীসহ সব বয়সের মানুষের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। ভালোবাসা দিবস ও বসন্ত উৎসবের আনন্দ ভাগাভাগি করে নিতে তরুণ-তরুণীদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়।

রাজশাহী : রাজশাহীতে বসন্তকে বরণ করা হয়েছে। প্রকৃতিতে ফাল্গুনের হাওয়া, বাতাসে বসন্তের ছিল উন্মাদনা। রাজশাহী কলেজ ক্যাম্পাস থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর