শিরোনাম
বুধবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ভালোবাসার সঙ্গে বইয়ের মিতালি

সাংস্কৃতিক প্রতিবেদক

মাথায় ফুলের টায়রা, খোঁপায় হলুদ গাঁদা ফুল আর ফাগুনের আগুনরাঙা শাড়ির রঙের সঙ্গে মিলিয়ে ব্লাউজ পরে তরুণীরা সারা দিন ঘুরে বেড়িয়েছেন। ভালোবাসার মিছিলের এই সারথীরা বিকালে আসেন রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের অমর একুশের বইমেলায়। ফুল, চকলেট, পারফিউম, গ্রিটিংস সব কিছু দেওয়ার পরও বসন্তের ভালোবাসার দিনে প্রিয়জনকে প্রিয় লেখকের বই উপহার না দিলে সবকিছুই যেন অপূর্ণ থেকে যায়। বসন্ত আর ভালোবাসার দিনে বইয়ের কাছে অন্য সব উপহার যেন অনেকটাই ম্লান। যার কারণে প্রিয়জনের সঙ্গে বইয়ের বিনিময় অনন্য করে তোলে বইমেলাকে। ফুলের সঙ্গে বইয়ের অনন্য সেতুবন্ধন তৈরি হয়। প্রিয়জনের হাতে হাত রেখে ঘুরে বেরিয়ে প্রিয় লেখকের পছন্দের বইটি তুলে দেন ভালোবাসায় দীপ্ত তরুণ-তরুণীরা। ভালোবাসার নিদর্শন হিসেবে পরস্পরকে প্রেমের কাব্যগ্রন্থ আর উপন্যাসই বেশি উপহার দিয়েছেন। প্রেমিকযুগলের বইকেনার দৃশ্য সফলতার পথে আরও এক ধাপ এগিয়ে রেখেছে বইমেলাকে। গতকাল ভালোবাসা দিবসে এমন দৃশ্যকল্পই চিত্রিত হয় একুশের চেতনায় ঋদ্ধ বইমেলায় ১৪তম দিনে। মূলধারার উচ্চমান সম্পন্ন লেখকের চেয়ে মেলায় আগত তরুণ-তরুণীদের পছন্দের তালিকায় ছিল তথাকথিত ফেসবুক সেলিব্রেটিদের বই। তবে, যাদের রুচি এখনো শেষ হয়ে যায়নি তারা প্রিয়জনের হাতে তুলে দিয়েছেন আল মাহমুদ, হেলাল হাফিজ, মহাদেব সাহার মতো কবিদের কাব্যগ্রন্থ।

চার খণ্ডেরফিক আজাদ-রচনাবলি : বাংলা কবিতার অনন্য ও স্বতন্ত্র কণ্ঠস্বর কবি রফিক আজাদের ৮০তম জন্মবার্ষিকীতে তাঁর সবগুলো রচনা নিয়ে প্রকাশনা সংস্থা ঐতিহ্য প্রকাশ করেছে চার খণ্ড রফিক আজাদ-রচনাবলি। বরেণ্য এই কবির ১ হাজার ৩০০ পৃষ্ঠার এ অসামান্য সংগ্রহ প্রকাশকের পক্ষ থেকে লেখকের পরিবারের কাছে হস্তান্তরের মুহূর্তটিকে স্মরণীয় করে রাখতে গতকাল দুপুরে ঐতিহ্যর পুরানা পল্টনের প্রধান কার্যালয়ে উৎসবের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তৃতা করেন কবিপত্নী দিলারা হাফিজ, পুত্র অভিন্ন আজাদ ও অব্যয় আজাদ, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক ও ঐতিহ্যর প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে, গতকাল অমর একুশে গ্রন্থমেলার ১৪তম দিনে নতুন বই এসেছে ৯৩টি। এর মধ্যে গল্পের ১২টি, উপন্যাস ১০, প্রবন্ধ দুই, কবিতা ৪৬, শিশুসাহিত্য দুই, জীবনী এক, রচনাবলি এক, মুক্তিযুদ্ধভিত্তিক এক, নাটক দুই, ইতিহাস এক, স্বাস্থ্য এক, বঙ্গবন্ধুবিষয়ক এক, ধর্মীয়  চার, অনুবাদ তিন, সায়েন্সফিকশন এক ও অন্যান্য পাঁচটি। গত ১৪ দিনে এবারের মেলায় মোট নতুন বই প্রকাশ পেয়েছে ১ হাজার ৪৯৩টি।

মূল মঞ্চ : বিকাল ৪টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলা সাহিত্যের অনুবাদ এবং বিদেশি সাহিত্যের বাংলা অনুবাদ’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন জি এইচ হাবীব এবং শামসুদ্দিন চৌধুরী। ফকরুল আলমের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন সম্পদ বড়ুয়া, রফিক-উম-মুনীর চৌধুরী, অধ্যাপক মো. আবু জাফর ও মাহবুবা রহমান। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন ঝর্ণা রহমান, হাসান হাফিজ, হাসনাত লোকমান, মোশাররফ শরীফ, মাসুদ পথিক এবং শারমীন জাহান মিতু। আবৃত্তি করেন আওরঙ্গজেব আরু, শিমুল পারভীন ও পারভেজ চৌধুরী। সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয় সাংস্কৃতিক সংগঠন ‘মাতৃভূমি’র শিল্পীরা। এককসংগীত পরিবেশন করেন খুরশিদ আলম, মুর্শিদুদ্দীন আহম্মদ, নবীন কিশোর, সঞ্জয় কুমার দাস, আঞ্জুমান আরা শিমুল, চম্পা বণিক প্রমুখ।

সর্বশেষ খবর