শিরোনাম
বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

মেলায় বেড়েছে বইপ্রীতি

মোস্তফা মতিহার

মেলায় বেড়েছে বইপ্রীতি

একুশে ফেব্রুয়ারির উচ্ছ্বাস আর উন্মাদনা শেষ হলেও বইয়ের প্রতি বাঙালির আবেগ আর ভালোবাসা বেড়েছে। গতকাল একুশের বইমেলাজুড়ে এর প্রমাণ পাওয়া গেছে। বিকাল ৩টায় মেলার প্রবেশদ্বার খোলার পর থেকে বইপ্রেমীদের ভিড় জমতে থাকে। সন্ধ্যার দিকে লোকে-লোকারণ্য হয়ে ওঠে মেলাপ্রাঙ্গণ।

রাজধানীর লালবাগ থেকে এদিন বিকালে মেলায় আসেন ফাহিমা হক টুম্পা নামের এক তরুণী। তিনি জানান, হুমায়ূন আহমেদের পুরনো কিছু বই কিনেছেন। এ ছাড়া জাফর ইকবালের সায়েন্সফিকশনের বইও কিনেছেন। মেলার পরিবেশ কেমন লাগছে- জানতে চাইলে এই তরুণী বলেন, মেলার পরিসর বেড়েছে কিন্তু পরিবেশের উন্নতি ঘটেনি। গতবারের চেয়ে এবারের পরিবেশ বেশি খারাপ। ধুলোর যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে পড়েছি। ছুটির দিন ও একুশে ফেব্রুয়ারিতে বেশি ভিড় থাকে বলে কর্মমুখর দিনে এলাম। তাও ধুলোর যন্ত্রণায় ঠিকমতো পুরো মেলাটা ঘুরতে পারলাম না। শুধু পছন্দের বইগুলো কিনেই তাড়াহুড়ো করে বাসায় যাচ্ছি। মেলার পরিবেশের বিষয়ে বাংলা একাডেমির আরও দায়িত্বশীল ভূমিকা পালন করা উচিত।

ঐতিহ্য প্রকাশনীর ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, দিন যতই যাচ্ছে, বিক্রি ততই ভালো হচ্ছে। এভাবে চলতে থাকলে আশা করছি এবারের মেলা বিগত বছরের সফলতার রেকর্ড ভঙ্গ করবে।

আউয়াল চৌধুরীর ‘আফসানা’ : ‘মুক্তদেশ’ প্রকাশনী থেকে বের হয়েছে সাংবাদিক আউয়াল চৌধুরীর উপন্যাস ‘আফসানা’। সমাজের ক্ষত বয়ে বেড়ানো নারীকে নিয়ে উপন?্যাস লিখেছেন তিনি। এতে উঠে এসেছে যাপিত জীবনের নানা গল্প।

প্রকাশক জাভেদ ইমন জানান, গল্পের ভিন্নতার কারণে উপন্যাসটি এরই মধ্যে পাঠকদের নজর কাড়তে সক্ষম হয়েছে। এবারের মেলায় বইটি খুব সাড়া ফেলেছে বলেও জানান প্রকাশক। বইটির প্রচ্ছদ করেছেন রাহমান রোমেল। পাওয়া যাচ্ছে মুক্তদেশ প্রকাশনীর ৫৪৯ ও ৫৫০ নম্বর স্টলে।

নাঈমুল রাজ্জাকের নির্বাচিত গল্প : পার্ল পাবলিকেশন্স প্রকাশ করেছে নাঈমুল রাজ্জাকের গল্পের বই ‘নির্বাচিত গল্প’। বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। বইটি সাড়া ফেলেছে বলে জানান প্রকাশক শেখ জায়েদী।

নতুন বই : গতকাল ২২তম দিনে মেলায় নতুন বই এসেছে ৬৪টি। এর মধ্যে রয়েছে গল্প ৪, উপন্যাস ১১, প্রবন্ধ ১, কবিতার বই ১৮, গবেষণা ১, ছড়ার বই ৩, জীবনী ২, রচনাবলি ২, মুক্তিযুদ্ধ ৩, নাটক ১, বিজ্ঞান ১, ভ্রমণের ২, ইতিহাসের ২, রাজনীতির ৩, চিকিৎসা স্বাস্থ্যবিষয়ক ১, রম্য/ধাঁধার ১, ধর্মীয় ২, সায়েন্সফিকশন ২ ও অন্যান্য বিষয়ের ওপর ৪টি। গত ২২ দিনে মোট নতুন বই এসেছে ২ হাজার ৬৫০টি।

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘জন্মশতবর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা ও ছড়া এবং জন্মশতবর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত লোকায়ত সাহিত্য’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মতিন রায়হান ও সুমনকুমার দাশ। আলোচনায় অংশ নেন তপন বাগচী, মোস্তাক আহমাদ দীন এবং অনুপম হীরা মণ্ডল। সভাপতিত্ব করেন কামাল চৌধুরী। প্রাবন্ধিকদ্বয় বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে দেশে ও বিদেশে অগণিত কবিতা ও ছড়া লেখা হয়েছে। তার দূরদর্শী নেতৃত্ব যেমন কবিতা ও ছড়ার উপজীব্য হয়েছে, তেমনি এই মহান নেতার সপরিবারে নির্মমভাবে হত্যার ঘটনাও সংবেদনশীল কবি ও ছড়াকারদের ভীষণ মর্মাহত করেছে। এর ফলেও রচিত হয়েছে অসংখ্য মর্মস্পর্শী কবিতা ও ছড়া। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শত সংকট-অবিচারে কখনোই মনোবল হারাননি বরং দৃপ্ত পায়ে হেঁটেছেন কোটি মানুষের কণ্ঠস্বর হয়ে। দেশের বিভিন্ন স্থানের অসংখ্য সাধক কবি বঙ্গবন্ধুর বীরত্ব নিয়ে লোকসংগীত, পুথি, জারি, ভাটকবিতা ও যাত্রাপালাসহ লোকায়ত ধারার নানা পর্যায়ের সাহিত্য রচনা করেছেন।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কামাল চৌধুরী, মুহাম্মদ সামাদ, কাজল বন্দ্যোপাধ্যায়, শাহজাদী আঞ্জুমান আরা, আহমেদ জসিম, নাজমা আহমেদ, আ র ম বাকীবিল্লাহ, চঞ্চল আখতার, নাজমুল হুসাইন, আরেফিন রব। আবৃত্তি করেন কাজী রোমানা আহমেদ সোমা, মাসুদুজ্জামান, আন্জুমান আরা, রশিদ কামাল। এ ছাড়া দলীয় নৃত্য পরিবেশন করে ‘পরম্পরা নৃত্যালয়’, দলীয় সংগীত পরিবেশন করে ‘আনন্দ নিকেতন সংগীতালয়’। একক সংগীত পরিবেশন করেন মোস্তাফিজুর রহমান, সালমা মোস্তাফিজ, ফারুক নূরী, এ টি এম গোলাম মোস্তফা, আমিরুল ইসলাম, মজিবুর রহমান বিরহী, রীতা ভাঁদুরী, আমর হাওলাদার বাবুল। নৃত্য পরিবেশন করবেন সাকিবুল ইসলাম।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর