শনিবার, ৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা
সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ

কর্মবিরতি অব্যাহত, স্বাস্থ্যসেবায় চরম ভোগান্তি খুলনায়

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় এক চিকিৎসককে মারধর ও অপারেশন থিয়েটার ভাঙচুরে অভিযুক্ত পুলিশের এএসআইকে গ্রেফতার দাবিতে চিকিৎসকদের কর্মবিরতি অব্যাহত রয়েছে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল খুলনায় চিকিৎসকদের সঙ্গে প্রায় সাড়ে তিন ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠক করলেও কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত হয়নি। টানা কর্মসূচিতে খুলনায় সরকারি-বেসরকারি হাসপাতালে বহির্বিভাগে স্বাস্থ্যসেবা বন্ধ রয়েছে। ভর্তি রোগীরাও চিকিৎসাসেবা পাচ্ছেন না। অনেক ক্ষেত্রেই জরুরি অপারেশন কার্যক্রমও চলছে না। দূর-দূরান্ত থেকে এসে রোগীরা চিকিৎসাসেবা না পেয়ে ফিরে যাচ্ছেন। যদিও চিকিৎসক নেতারা প্রাতিষ্ঠানিক সব ক্ষেত্রেই চিকিৎসা কার্যক্রম স্বাভাবিক রয়েছে বলে দাবি করেন।

বিএমএ খুলনা সভাপতি ডা. বাহারুল আলম বলেন, স্বাস্থ্য অধিদফতরের প্রতিনিধি দল খুলনায় এসেছে। প্রতিনিধি দল যে চিকিৎসক লাঞ্ছিত হয়েছেন তার সঙ্গে কথা বলেছেন। চিকিৎসক নেতা-ক্লিনিক মালিকদের সঙ্গেও মতবিনিময় করেছেন তারা। খুলনা বিএমএ কার্যালয়ে গতকাল দুপুর আড়াইটা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রুদ্ধদ্বার এ বৈঠক হয়। বৈঠকে কর্মস্থলে চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিতের দাবির বিষয় তাদের জানানো হয়েছে। তারা এ বিষয়টি স্বাস্থ্যমন্ত্রীকে অবহিত ও প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলে আশ্বস্ত করেন। তিনি বলেন, অভিযুক্তকে গ্রেফতার দাবিতে চিকিৎসকদের কর্মবিরতি অব্যাহত থাকবে। শনিবার দুপুরে শেখ আবু নাসের হাসপাতালের সামনে বিক্ষোভ ও সন্ধ্যা ৭টায় বিএমএ কার্যালয়ে চিকিৎসকদের জরুরি বৈঠকে নতুন কর্মসূচি দেওয়া হবে।

চিকিৎসকদের সঙ্গে বৈঠক শেষে খুলনায় স্বাস্থ্যক্ষেত্রে উদ্ভূত পরিস্থিতি নিরসনে কাজ চলছে বলে জানান স্বাস্থ্য অধিদফতরের প্রতিনিধি দলের সদস্যরা। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শামিউল ইসলাম বলেন, পরিস্থিতি নিয়ে চিকিৎসকদের সঙ্গে কথা হয়েছে। প্রশাসনের অন্য সেক্টরগুলোর সঙ্গেও আলোচনা হচ্ছে। স্বাস্থ্যক্ষেত্রে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে চেষ্টা চলছে। জরুরি সেবা চালু আছে বলে দাবি করে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ডা. রাশেদা সুলতানা বলেন, হাসপাতালে ভর্তি রোগীদের চিকিৎসা শতভাগ দেওয়া হচ্ছে। অপারেশন কার্যক্রমও চালু আছে। প্রাতিষ্ঠানিক সেবা কার্যক্রম অব্যাহত আছে। আমরা চিকিৎসকদের কর্মক্ষেত্র কীভাবে নিরাপদ রাখা যায় তা নিয়ে আলোচনা করছি।

এর আগে ২৫ ফেব্রুয়ারি রাতে খুলনা শেখ আবু নাসের হাসপাতালের চিকিৎসক ডা. নিশাত আবদুল্লাহর ওপর হামলা, মারধর ও অপারেশন থিয়েটার ভাঙচুরের ঘটনা ঘটে। এতে জড়িতদের গ্রেফতারের দাবিতে বুধবার সকাল ৬টা থেকে খুলনার সরকারি-বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে টানা কর্মবিরতি শুরু করেন চিকিৎসকরা। এর মধ্যে বুধবার রাতে অভিযুক্ত এএসআই নাঈমুজ্জামান শেখকে পুলিশ লাইনে ক্লোজড করা হয়। কিন্তু তাকে গ্রেফতার না করা পর্যন্ত কর্মবিরতি চলবে বলে ঘোষণা দেয় বিএমএ খুলনা। অপরদিকে শিশু কন্যাকে জিম্মি করে শ্লীলতাহানির অভিযোগে ডা. নিশাত আবদুল্লাহর বিরুদ্ধে মামলা করেছেন ওই পুলিশ কর্মকর্তার স্ত্রী নুসরত আরা ময়না। তিনি সংবাদ সম্মেলনে ডা. নিশাত আবদুল্লাহকে গ্রেফতার, তার স্বামীকে হয়রানি বন্ধ ও শিশু কন্যার প্রয়োজনীয় চিকিৎসার দাবি জানান।

সর্বশেষ খবর